সাংবাদিক মিজান মালিকের ‘মায়াতন্ত্র’ বইয়ের মোড়ক উন্মোচন করলেন ডিএমপি কমিশনার

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ১৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৬:৫৮ | প্রকাশিত : ১৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৬:৩৬

সৃজনশীল লেখক, কবি ও সাংবাদিক মিজান মালিকের তৃতীয় কাব্যগ্রন্থ ‘মায়াতন্ত্র’র মোড়ক উন্মোচন করা হয়েছে।

বুধবার দুপুরে দুপুরে রাজধানীর সেগুনবাগিচায় বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশন (ক্র্যাব) কার্যালয়ে বইয়ের মোড়ক উন্মোচন করেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ডিএমপি কমিশনার বলেন, এই কাব্যগ্রন্থের কবি মিজান মালিক একজন পেশাদার শিক্ষক বা পেশাদার সাংবাদিক হয়েই থাকতে পারতেন। কিন্তু তিনি কখনো সেখানে সীমাবদ্ধ থাকেননি। তিনি যেগুলো কাজ করেন সবগুলো জ্ঞানচর্চার বিষয়। তিনি দীর্ঘদিন ধরে কবিতা গান ও ছোটগল্প লিখে আসছেন। নতুন যে বইটি প্রকাশ করেছেন তার নাম দিয়েছেন মায়াতন্ত্র। মায়া বলতে সহজে আমরা ভালোবাসা এবং খুব ফিলিংসকে (অনুভূতি) বুঝি । বইয়ে ‘তন্ত্র’ যে শব্দটা ব্যবহার করেছেন বইটি পড়ে বিষয়টি জানব।

বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ শিশু একাডেমির মহাপরিচালক আনজীর লিটন বলেন, ‘মায়াতন্ত্র বইটিতে মিজান মালিক যে নতুন একটি ভাষা দিয়েছে, আশা করি বইটা পড়লে সেটা আপনারা অনুভব করতে পারবেন। আশা করি মিজান মালিক সাহিত্য এবং বইয়ের প্রতি ভালোবাসা সবসময় অব্যাহত রাখবেন।’

মায়াতন্ত্র কাব্যগ্রন্থের কবি মিজান মালিক বলেন, ‘আজকে আমাদের সমাজে মায়া খুবই দরকার। আমরা দিন দিন মায়াহীন নিষ্ঠুর মানুষে পরিনত হয়ে যাচ্ছি। আমার মনে হয়েছে মানুষে মানুষে বন্ধনে রাখবার জন্য মায়াটাও একটি প্রাতিষ্ঠানিক জায়গায় আসা দরকার। মায়া, ভালোবাসা একবার ছিটকে পড়লে মানুষ খুবই নিষ্ঠুর হয়ে যায়, সেই জায়গা থেকে মায়াতন্ত্র বইটি লেখা। আশা করছি, গল্প ছাড়া মলাট (মিজান মালিকের আরেকটি কাব্যগ্রন্থ) বইয়ের মত মায়াতন্ত্রও ভালো লাগবে।’

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে ফোডারেল সাংবাদিক ইউনিয়নের সহ-সভাপতি মধুসূদন মণ্ডল, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি শুকুর আলী শুভ, ক্র্যাবের সভাপতি কামরুজ্জামান খান, ক্র্যাবের সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

মায়াতন্ত্রে ৭০ টির মতো কবিতা রয়েছে; যার বেশিভাগই প্রেমের। শ্রাবণ প্রকাশনী থেকে বইটি একুশে বই মেলায় আসছে বলে জানান প্রকাশক রবিন আহসান। মায়াতন্ত্র'র প্রচ্ছদ এঁকেছেন রাজিব রায়।

(ঢাকাটাইমস/১৪ফেব্রুয়ারি/এলএম)

সংবাদটি শেয়ার করুন

ভাষা, সাহিত্য ও সংস্কৃতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :