সোলার ইরিগেশনকে ছড়িয়ে দিয়ে বিপ্লব ঘটানো সম্ভব: ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী

খানসামা (দিনাজপুর) প্রতিনিধি, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৯:২৫

সোলার ইরিগেশনকে সারাদেশে ছড়িয়ে দিতে পারলে কৃষকদের সাশ্রয় হওয়ার পাশাপাশি বিরাট বিপ্লব ঘটানো সম্ভব বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী।

মঙ্গলবার সকালে দিনাজপুরের খানসামা উপজেলা প্রশাসন ও দিনাজপুর পল্লী বিদ্যুৎ সমিতি-১ আয়োজিত সৌর বিদ্যুৎ চালিত সেচ পাম্প পরিদর্শনে এসে উপজেলার আংগারপাড়া ইউনিয়নের চৌরঙ্গী বাজার এলাকায় তিনি এ মন্তব্য করেন।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সর্বদাই কৃষকবান্ধব। তিনি চিন্তা করেন কীভাবে কৃষকদের সাহায্য করা যায়।

জ্বালানি খাতে স্বনির্ভরতা বাড়ানোর ওপর গুরুত্বারোপ করে উপদেষ্টা বলেন, নিজেদের স্বাবলম্বী করতে আমরা সারাদেশে এটি ছড়িয়ে দিতে চাই। এটা প্রধানমন্ত্রীও চান।

পরিদর্শনকালে সুবিধাভোগীদের খোঁজ-খবর নেন তিন। এসময় সুবিধাভোগীরা সৌর বিদ্যুৎ চালিত সেচ পাম্পের মাধ্যমে পাওয়া তাদের বিভিন্ন সুবিধার কথা তুলে ধরেন।

জানা যায়, পাইলট প্রকল্প হিসেবে সারাদেশে ২ হাজার সৌর বিদ্যুৎ চালিত সেচ পাম্প স্থাপনের কাজ চলছে।

খোঁজ নিয়ে জানা যায়, ২০২১ সালের ডিসেম্বর মাসে ২৮ লাখ টাকা ব্যয়ে ৩২০ ওয়াটের ৪৫টি সোলার প্যানেল দিয়ে দিনাজপুর পল্লী বিদ্যুৎ বিদ্যুতায়ন বোর্ডের আওতায় আব্দুল মান্নান এ সেচ পাম্প নির্মাণ করেন। এরমধ্যে সরকার প্রায় ১৮ লাখ টাকা ভর্তুকি প্রদান করে।

এই সেচ পাম্প দিয়ে প্রায় ২৫ একর আবাদি জমিতে সেচ দেওয়া হয় এবং অবশিষ্ট উৎপাদিত বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত হয়। ২০২১ সালের ডিসেম্বর থেকে এ পর্যন্ত প্রায় ১৭ হাজার ইউনিট বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত হয়েছে। এটা থেকে নির্ধারিত মূল্য পাবে ঐ পাম্পের মালিক। পরিদর্শন শেষে স্থানীয় কৃষকদের সঙ্গে মতবিনিময় করেন তিনি।

বিভাগীয় কমিশনার মো. হাবিবুর রহমানের সভাপতিত্বে ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. তাজ উদ্দিনের সঞ্চালনায় অনুষ্ঠিত মতবিনিময় সভায় বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের সদস্য দেবাশীষ চক্রবর্তী, বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব ও নেসকোর চেয়ারম্যান ড. সৈয়দ মাসুম আহমেদ চৌধুরী, নেসকোর ব্যবস্থাপনা পরিচালক জাকিউল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) দেবাশীষ চৌধুরী, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) জিন্নাহ আল মামুন, দিনাজপুর পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর সিনিয়র জিএম সাইফুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সভাপতি সাইফুল ইসলাম, খানসামা থানার অফিসার ইনচার্জ (ওসি) মোজাহারুল ইসলাম ও খানসামা পল্লী বিদ্যুতের এজিএম ইফতেখার আহমেদসহ বিদ্যুৎ বিভাগ, ইউপি চেয়ারম্যানগণ, সুবিধাভোগী ও বিভিন্ন পর্যায়ের ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/২৭ফেব্রুয়ারি/প্রতিনিধি/পিএস)

সংবাদটি শেয়ার করুন

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সারাদেশ এর সর্বশেষ

মিঠামইনে আঁকা হচ্ছে বিশ্বের ‘সর্ববৃহৎ’ আলপনা

ছাত্রলীগ নেতার বিরুদ্ধে নববধূকে অপহরণের অভিযোগ, ব্যবস্থা নিচ্ছে না পুলিশ

বেপরোয়া গতিতে খাদে পড়ল সিএনজি অটোরিকশা, নিহত ২

তুচ্ছ ঘটনার জের, সাভারে কিশোর গ্যাংয়ের ছুরিকাঘাতে তরুণ খুন

টেকনাফ-সেন্টমার্টিন দ্বীপ সীমান্তে মর্টারশেলের শব্দ, সতর্ক বিজিবি-কোস্টগার্ড

বিয়ে না করে ফিরে যাওয়ার পথে কনেপক্ষের হামলা, বরের ভগ্নিপতি নিহত

নোয়াখালীর হাতিয়ায় কিশোরী ধর্ষণের অভিযোগে যুবক গ্রেপ্তার

শিশুদের বিবাদের জেরে হবিগঞ্জে দুই পক্ষের সংঘর্ষ, আহত ৩৫

বান্দরবানের রুমায় পর্যটক নিষিদ্ধ

বর্ণিল আয়োজনে কাপ্তাইয়ে তঞ্চঙ্গ্যা সম্প্রদায়ের বিষু উৎসব পালন

এই বিভাগের সব খবর

শিরোনাম :