রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে পদক্ষেপ নিয়েছে সরকার: প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ২০:৫০ | প্রকাশিত : ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:৪২

জনগণের কষ্ট লাঘবে রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে সরকার পদক্ষেপ নিয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার বিকালে জাতীয় সংসদ অধিবেশনে ভোলা-২ আসনের সংসদ সদস্য আলী আজমের লিখিত প্রশ্নের জবাবে একথা বলেন প্রধানমন্ত্রী।

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্ব এই সংসদের অধিবেশন অনুষ্ঠিত হয়।

প্রধানমন্ত্রী বলেন, আওয়ামী লীগ সরকার জনগণের সরকার। সবসময় জনগণের কষ্ট লাঘবে কাজ করে। জনগণের কষ্ট যেন না হয় এজন্য নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপণ্যের মূল্য স্বাভাবিক রাখতে সব কার্যক্রম অব্যাহত রাখা হয়েছে। এরই মধ্যে আমরা ভোগ্যপণ্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি অনেকাংশে সংযত করতে পেরেছি। রমজানে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্যের নিয়ন্ত্রণসহ মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে রাখার জন্য সরকার পদক্ষেপ নিয়েছে। তবে বিশ্ববাজারের কয়েকটি পণ্য যেমন- জ্বালানি তেল, ভোজ্যতেল, গম, সারসহ বিভিন্ন খাদ্য ও ভোগ্যপণ্য এবং শিল্পের কাঁচামালের মূল্যবৃদ্ধি হওয়ায় আমাদের দেশে আমদানিজনিত মূল্যস্ফীতির চাপ অনুভূত হচ্ছে।

শেখ হাসিনা বলেন, রমজানে মানুষের আমিষের চাহিদা পূরণ ও দ্রব্যমূল্য সহনীয় রাখতে ঢাকা মহানগরীর ২৫টি স্পটে প্রাণিসম্পদ অধিদপ্তরের ভ্রাম্যমাণ বিক্রয় কেন্দ্রে সুলভ মূল্যে দুধ, মাংস ও ডিম বিক্রির পদক্ষেপ নেওয়া হয়েছে। এছাড়া পবিত্র রমজানে আমদানি করা ভোজ্যতেল, চিনি, ছোলা, মসুর ডাল ও খেজুর দ্রুত খালাসে নির্দেশ দেওয়া হয়েছে। দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ রাখতে মহানগরীতে বিভিন্নভাবে তথ্য সংগ্রহ করা হচ্ছে। কোনো ধরনের অনিয়ম হলে তাৎক্ষণিকভাবে আইনি ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে।

দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে সারাদেশে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ বাজার মনিটরিং কার্যক্রম পরিচালনা করছে এ তথ্য জানিয়ে সরকারপ্রধান বলেন, দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ঢাকা মহানগরীসহ সারাদেশে বাজার মনিটরিং কার্যক্রম পরিচালনা করছে। এছাড়া দ্রব্যমূল্য মানুষের নাগালে যৌক্তিক পর্যায়ে রাখতে সারাদেশে জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসারদের নেতৃত্বে জেলা-উপজেলায় গঠিত টাস্কফোর্সের নিয়মিত সভা অনুষ্ঠিত হয়। এই টাস্কফোর্স বাজারে মোবাইল কোর্ট পরিচালনাসহ বাজার নিয়ন্ত্রণে রাখতে প্রয়োজনে আইনগত ব্যবস্থা গ্রহণ করে।

(ঢাকাটাইমস/২৮ফেব্রুয়ারি/জেএ/ইএস)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :