গাজায় ইসরায়েলি বোমাবর্ষণে ৭ জিম্মি নিহত: হামাস 

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ০২ মার্চ ২০২৪, ১১:০৯ | প্রকাশিত : ০২ মার্চ ২০২৪, ১১:০১

অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলি সামরিক বাহিনীর বোমাবর্ষণে আটক ৭ জিম্মি নিহত হয়েছে বলে জানিয়েছেন হামাসের সশস্ত্র শাখা আল-কাসাম ব্রিগেডের মুখপাত্র আবু উবাইদা। খবর রয়টার্সের।

শুক্রবার সামাজিক যোগাযোগমাধ্যম টেলিগ্রামে এক পোস্টে এ তথ্য নিশ্চিত করেছেন তিনি। তবে গাজার কোন এলাকায় এবং কখন এই ৭ জিম্মি নিহত হয়েছেন সেবিষয়ে কোন ব্যাখ্যা দেননি আবু উবাইদা।

টেলিগ্রাম পোস্টে আল-কাসাম ব্রিগেড আরও দাবি করেছে, গাজায় গত প্রায় ৫ মাসে ইসরায়েলি বাহিনীর হামলায় নিহত জিম্মির সংখ্যা ৭০ জন ছাড়িয়েছে।

এদিকে আল-কাসাম ব্রিগেডের এই দাবির প্রতিক্রিয়া জানাতে অস্বীকার করেছেন ইসরায়েলি কর্মকর্তারা। তাদের হামারসের এই দাবিকে একটি মনস্তাত্ত্বিক যুদ্ধ বলে উল্লেখ করেছেন।

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর ইসরায়েলে নজিরবিহীন হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস। এদিন ইসরায়েলের উত্তরাঞ্চলীয় ইরেজ সীমান্ত দিয়ে ইসরায়েলে প্রবেশ করে অতর্কিত হামলা চালায় হামাস যোদ্ধারা। পাশাপাশি ইসরায়েল থেকে প্রায় ২৪০ জনকে জিম্মি হিসেবে গাজায় নিয়ে যায় হামাস।

তারপর ওই দিন থেকেই গাজায় অভিযান শুরু করে ইসরায়েলি বিমানবাহিনী। পরে ২৮ অক্টোবর থেকে অভিযানে যোগ দেয় স্থল বাহিনীও। চার মাসের বেশি সময় ধরে ইসরায়েলি হামলায় গাজায় ৩০ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। এর মধ্যে ৭০ শতাংশেরও বেশি নারীও শিশু। এছাড়া আহত হয়েছেন ৭০ হাজারের বেশি ফিলিস্তিনি।

গত বছরের নভেম্বরে কাতারের মধ্যস্থতায় প্রথমবারের মতো যুদ্ধবিরতিতে সম্মত হয় হামাস ও ইসরায়েল। এক সপ্তাহব্যাপী যুদ্ধবিরতিতে ইসরায়েলি কারাগার থেকে ২৪০ ফিলিস্তিনিকে মুক্তি দেওয়া হয়েছিল, যার মধ্যে ৭১ জন মহিলা এবং ১৬৯টি শিশু রয়েছে। বিনিময়ে ২৪ বিদেশিসহ মোট ১০৫ জনকে মুক্তি দিয়েছে হামাস। হামাসের কাছে এখনো প্রায় ১৩০ জন জিম্মি রয়েছে বলে দাবি ইসরায়েলের।

যুদ্ধের শুরুতে হামাস ইসরায়েলি সামরিক হামলার প্রতিশোধ হিসেবে জিম্মিদের মৃত্যুদণ্ড দেওয়ার হুমকি দিয়েছিল এবং ইসরায়েল অভিযোগ করেছে, উদ্ধার করা মৃত জিম্মিদের মধ্যে অন্তত দুজনকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছিল।

(ঢাকাটাইমস/০২মার্চ/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :