আমিরাতের আল-হামরিয়া বন্দরের জেটিতে ভিড়েছে এমভি আবদুল্লাহ

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ২৩ এপ্রিল ২০২৪, ১২:৪৪ | প্রকাশিত : ২৩ এপ্রিল ২০২৪, ০৮:৪৫

সংযুক্ত আরব আমিরাতের আল হামরিয়া সমুদ্র বন্দরের বহির্নোঙর থেকে জেটিতে পৌঁছেছে সোমালি দস্যুদের থেকে মুক্তি পাওয়া বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহ ও এর ২৩ নাবিক। সোমবার রাতে জাহাজটি বন্দরের জেটিতে ভেড়ানো হয়।

বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছে দেশে রড উৎপাদনকারী শীর্ষ প্রতিষ্ঠান কেএস আলমের মালিকানাধীন এসআর শিপিং কোম্পানি।

এর আগে রবিবার বিকাল ৪টা নাগাদ নাবিকদের নিয়ে আল হামরিয়ার বহির্নোঙরে পৌঁছে জাহাজটি। ওমান উপসাগর হয়ে নিরাপদে ফুজাইরা উপকূল ও হরমুজ প্রণালী পার হয়ে জাহাজটি বহির্নোঙরে যায়। আল হামরিয়া বন্দরটি সংযুক্ত আরব আমিরাতের পূর্ব উপকূলে শারজাহ শহরে অবস্থিত।

৩১ দিন জিম্মি থাকার পর গত ১৩ এপ্রিল শনিবার জাহাজটি দস্যুদের কাছ থেকে মুক্তি পায়। এরপর সোমালিয়ার ডেরা থেকে আরব আমিরাতের উদ্দেশে রওনা হয়।

এমভি আবদুল্লাহর নাবিকরা হলেন—জাহাজের মাস্টার মোহাম্মদ আবদুর রশিদ, চিফ অফিসার আতিকুল্লাহ খান, সেকেন্ড অফিসার মোজাহেরুল ইসলাম চৌধুরী, থার্ড অফিসার এন মোহাম্মদ তারেকুল ইসলাম, ডেক ক্যাডেট সাব্বির হোসাইন, চিফ ইঞ্জিনিয়ার এ এস এম সাইদুজ্জামান, সেকেন্ড ইঞ্জিনিয়ার মো. তৌফিকুল ইসলাম, থার্ড ইঞ্জিনিয়ার মো. রোকন উদ্দিন, ফোর্থ ইঞ্জিনিয়ার তানভীর আহমেদ, ইঞ্জিন ক্যাডেট আইয়ুব খান, ইলেকট্রিশিয়ান ইব্রাহীম খলিল উল্লাহ এবং ক্রু মো. আনোয়ারুল হক, মো. আসিফুর রহমান, মো. সাজ্জাদ হোসেন, জয় মাহমুদ, মো. নাজমুল হক, আইনুল হক, মোহাম্মদ শামসুদ্দিন, মো. আলী হোসেন, মোশাররফ হোসেন শাকিল, মো. শরিফুল ইসলাম, মো. নুরুদ্দিন ও মো. সালেহ আহমদ।

গত ১২ মার্চ মোজাম্বিক থেকে কয়লা নিয়ে সংযুক্ত আরব আমিরাতে যাওয়ার পথে ভারত মহাসাগরে সোমালি জলদস্যুদের কবলে পড়ে জাহাজটি। অস্ত্রের মুখে ২৩ নাবিকসহ জাহাজটিকে জিম্মি করে দস্যুরা। এরপর দস্যুরা প্রথম মালিকপক্ষের কাছে মুক্তিপণের দাবি জানায়। এরপর শুরু হয় দর-কষাকষি।

পরে ৫ মিলিয়ন ডলারের বিনিময়ে গত ১৩ এপ্রিল শনিবার দিবাগত রাতে জাহাজটি মুক্ত হয়। মুক্ত হওয়ার পরই ১ হাজার ৪৫০ নটিক্যাল মাইল দূরে থাকা আরব আমিরাতের আল হামরিয়া বন্দরের উদ্দেশে রওনা হয় জাহাজটি। জাহাজটিতে প্রায় ৫৫ হাজার মেট্রিক টন কয়লা রয়েছে।

(ঢাকাটাইমস/২৩এপ্রিল/ইএস)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

১১২ কোটি টাকার বৈদ্যুতিক তার কিনবে সরকার

আগেও বাংলাদেশে যাদের ওপর নিষেধাজ্ঞা দিয়েছিল যুক্তরাষ্ট্র

ভোটার উপস্থিতি কম: সিইসি বললেন ‘রাজনৈতিক সংকট সমাধান হওয়া উচিত’

উপজেলা নির্বাচন: বিচ্ছিন্ন ঘটনায় শেষ হলো ভোটগ্রহণ, চলছে গণনা

নিষেধাজ্ঞার পর যা বললেন সাবেক সেনাপ্রধান আজিজ আহমেদ

সাবেক সেনাপ্রধানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা, যা বললেন পররাষ্ট্রমন্ত্রী

বাংলাদেশে মতপ্রকাশের স্বাধীনতা সংকটজনক: আর্টিকেল নাইনটিন

রাইসির মৃত্যু: বৃহস্পতিবার রাষ্ট্রীয় শোক পালন করবে বাংলাদেশ

নিষেধাজ্ঞার বিষয়টি এখনো আনুষ্ঠানিকভাবে জানি না, শুধু শুনেছি: স্বরাষ্ট্রমন্ত্রী

উপজেলা নির্বাচন: চার ঘণ্টায় ভোট পড়েছে ১৭ শতাংশ

এই বিভাগের সব খবর

শিরোনাম :