কনসার্টে নাচছেন ট্রাম্প-রবীন্দ্রনাথ, মূল ভিডিওটি আসলে কার?

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ৩০ এপ্রিল ২০২৪, ২১:২১ | প্রকাশিত : ৩০ এপ্রিল ২০২৪, ২০:৫১

কয়েকদিন ধরেই সামাজিকমাধ্যম গুলোতে ট্রে‍ন্ডিংয়ে রয়েছে একটি মিম ভিডিও। যেখানে দেখা যায়, একটি কনসার্টে ব্যাকস্টেজ থেকে দর্শকদের দিকে হেঁটে আসছেন পারফরমার।

কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) সহায়তায় পারফরমারের স্থলে অন্য চরিত্র বা ব্যক্তিকে প্রতিস্থাপন করে এই মিমগুলো তৈরি হচ্ছে।

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল ট্রাম্প, রবীন্দ্রনাথ ঠাকুর থেকে শুরু করে রাজনীতি ও বিনোদন জগতের অনেক তারকাকে দিয়ে মিমগুলো ছড়িয়ে পড়তে দেখা যাচ্ছে। এরপর প্রশ্ন উঠেছে, ভাইরাল হওয়া এই মিমটির মূল ভিডিও আসলে কার।

ভিডিওটি জনপ্রিয় মার্কিন র‍্যাপার লিল ইয়াটির। ২০২১ সালে ‘লিরিক্যাল লেমোনেড সামার স্ম্যাশ’ কনসার্টে তার স্টেজে এন্ট্রির ভিডিও ক্লিপটি তখন ইন্টারনেটে ভাইরাল হয়। সেই ভিডিওটি ব্যবহার করেই কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) দিয়ে মিম তৈরি করছেন সামাজিকমাধ্যম ব্যবহারকারীরা, যা দ্রুতই ট্রেন্ডে পরিণত হয়েছে।

১৩ এপ্রিল ‘দ্য এআইগ্রিড টিউটোরিয়ালস’ নামে একটি ইউটিউব চ্যানেলে ভিডিওটি কীভাবে তৈরি হয়েছে, সে সম্পর্কে ধারণা দেয়। চ্যানেলটির একটি ভিডিওতে জানানো হয়, ভিগল এআইয়ের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ডিস্কর্ড সার্ভারে গিয়ে কিছু নির্দেশনা এবং ব্যক্তি বা চরিত্রের স্থিরচিত্র দিলেই কাঙ্ক্ষিত ভিডিও বানিয়ে দেবে এআই।

প্রসঙ্গত, লিল ইয়াটির আসল নাম মাইলস পার্কস ম্যাককালাম। তার জন্ম ১৯৯৭ সালের ২৩ আগস্ট, যুক্তরাষ্ট্রে। ২০১৫ সালে ‘ওয়ান নাইট’ গানের মাধ্যমে তিনি জনপ্রিয়তা অর্জন করেন।

এখন পর্যন্ত ইয়াটির পাঁচটি স্টুডিও অ্যালবাম প্রকাশ পেয়েছে। ২০১৭ সালে তিনি প্রকাশ করেন প্রথম অ্যালবাম ‘টিনএজ ইমোশন’। ২০১৮ সালে প্রকাশিত হয় তার দ্বিতীয় এবং তৃতীয় স্টুডিও অ্যালবাম ‘লিল বোট ২’ এবং ‘নুথিন ২ প্রোভ’।

তারপর ২০২০ সালে ইয়াটি চতুর্থ অ্যালবাম ‘লিল বোট’ প্রকাশ করেন। ২০২৩ সালে মুক্তি পায় ইয়াটির পঞ্চম অ্যালবাম ‘লেটস স্টার্ট হিয়ার’।

(ঢাকাটাইমস/৩০এপ্রিল/এলএম/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিনোদন এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :