খরায় পুড়ছে সবুজের মাঠ, উৎপাদন নিয়ে শঙ্কায় কৃষক

এম এ জুনাইদ, ঠাকুরগাঁও প্রতিনিধি
 | প্রকাশিত : ০৫ মে ২০২৪, ২০:১০

দেশের সর্ব উত্তরের জেলা ঠাকুরগাঁও জেলায় তীব্র দাবদাহে পুড়ে যাচ্ছে বিভিন্ন সবজি খেত। একদিকে খরা অন্যদিকে তীব্র দাবদাহে বিরূপ প্রভাব পড়ছে জেলার কৃষি খাতে। প্রচণ্ড গরমে নষ্ট হয়ে যাচ্ছে সবজির মাঠ। তাপে ঝলসে যাচ্ছে গাছের কুঁড়ি ও পাতা।

কৃষকেরা বলছেন, অনাবৃষ্টি ও খরার হাত থেকে ফসল রক্ষায় সকাল-বিকাল খেতে পানি দিয়েও গাছ বাঁচাতে পারছেন না। এতে উৎপাদন নিয়ে শঙ্কিত হয়ে পড়েছেন তারা।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য মতে, চলমান গ্রীষ্মকালীন সবজি আবাদের তালিকায় আছে লাউ, মিষ্টি কুমড়া, চিচিঙ্গা, ধুন্দুল, করলা, টমেটো, শসা ও মরিচসহ প্রায় সব ধরনের সবজি। তবে তীব্র গরমসহ রোদের তাপে মারাত্মক প্রভাব পড়ছে এই সব সবজি আবাদে।

সদরের নারগুন এলাকার কৃষক মসলিম উদ্দিন বলেন, তীব্র গরমে পুড়ে বিবর্ণ হয়ে গেছে তার ৩ বিঘা জমির মিষ্টি কুমড়া খেত। সকালে পানি দিলে দুপুরের আগেই শুকিয়ে যায়। বৃষ্টি না হলে কোনো গাছই টিকিয়ে রাখা সম্ভব হবে না।

একই এলাকার সবজি চাষি আব্দুর জলিল বলেন, অতিরিক্ত খরার কারণে সেচ কাজে ব্যয় বেড়ে যাচ্ছে। স্বাভাবিকের চেয়ে কয়েকগুণ বেশি সেচ লাগছে জমিতে। কৃষিকাজে শ্রমিকও লাগছে বেশি। এবার বড় ধরনের লোকসান গুনতে হবে।

কৃষকেরা আরও জানান, মিষ্টি কুমড়ো, করলা, টমেটো, শসা, মরিচ ও লাউয়ের মতো সবজি গাছগুলো শুকিয়ে মারা যাচ্ছে। কিছু কিছু গাছের পাতার রস শুকিয়ে পাতা কুঁকড়ে গাছ মরে যাচ্ছে।

৫৬ শতক জমিতে চিচিঙ্গা, ধুন্দুল, করলাসহ বিভিন্ন জাতের শাক লাগিয়েছেন সদরের জগন্নাথপুর এলাকার কৃষক হামিদুর। তীব্র রোদে গাছগুলো পুড়ে যাচ্ছে জানিয়ে হামিদুর বলেন, এ বছর এমনিতেই চাষাবাদে উৎপাদন খরচ কয়েক গুণ বেশি। এখন ফলন ধরার সময় এসে গরমে বিবর্ণ হয়ে মরে যাচ্ছে মাঠে লাগানো বিভিন্ন সবজি গাছ। সকাল-বিকাল পানি দিচ্ছি। তারপরও গাছগুলো শুকিয়ে মরে যাচ্ছে।

জেলায় চলতি মৌসুমে পাঁচ হাজার ৩৭৫ হেক্টর জমিতে গ্রীষ্মকালীন সবজি আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে বলে জানিয়েছেন ঠাকুরগাঁও জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক সিরাজুল ইসলাম। তিনি বলেন, এখনও খরিফ-১ মৌসুমের আবাদ চলছে। চলমান তীব্র তাপপ্রবাহে শাকসবজির গাছগুলো ঝুঁকির মধ্যে রয়েছে। ফসল রক্ষায় কৃষকদের সার্বক্ষণিক পরামর্শ দিচ্ছে কৃষি বিভাগ। বিশেষ করে জমিতে রসের ঘাটতি যেন না হয় সে দিকে কৃষকদের সেচ ব্যবস্থা চালু রাখাসহ নানা রকম পরামর্শ দেওয়া হচ্ছে।

(ঢাকাটাইমস/০৫মে/প্রতিনিধি/পিএস)

সংবাদটি শেয়ার করুন

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সারাদেশ এর সর্বশেষ

নেত্রকোনায় মসজিদের শয়নকক্ষে ইমামকে ছুরিকাঘাতে হত্যা

ঈদে পর্যটক বরণে প্রস্তুত কুয়াকাটা, নেই অগ্রিম বুকিং

পাটুরিয়া ফেরিঘাটে যাত্রী বেশি ভোগান্তি কম, নির্বিঘ্নে পার হচ্ছে ঘরমুখো মানুষ

নিখোঁজের ৩ দিন পর পায়রা নদী থেকে বৃদ্ধার লাশ উদ্ধার

লংগদুতে বজ্রপাতে নারীসহ ৫ জনের মৃত্যু, কাপ্তাই লেকে নিখোঁজ ১

বোয়ালমারীতে ৬ বছরের শিশু ধর্ষণের অভিযোগে যুবক গ্রেপ্তার

বেনাপোলে যাত্রীদের উপচে পড়া ভিড়, পেট্রাপোল ইমিগ্রেশনে ভোগান্তি চরমে

১২ ঘণ্টার মধ্যে কোরবানির বর্জ্য অপসারণের ঘোষণা রংপুর সিটি মেয়রের

সখিপুরে সড়ক দুর্ঘটনায় প্রবাসীর মৃত্যু

এসপির নামে ফেসবুক আইডি খুলে প্রতারণা, দুই যুবক আটক

এই বিভাগের সব খবর

শিরোনাম :