মেদ ঝরাতে লেবু-পানি খান নিয়মিত? উপকারের পাশাপাশি ক্ষতিও কিন্তু বিস্তর

ফিচার ও স্বাস্থ্য ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৫ মে ২০২৪, ১৬:২১

শরীরের বাড়তি মেদ ঝরানোর জন্য হালকা গরম পানির সঙ্গে লেবুর রস মিশিয়ে পান করেন অনেকেই। এই পানীয় বেশ কার্যকরীও বটে। কিন্তু জানেন কি, লেবু পানি শুধু উপকার নয়, কিছু কিছু ক্ষেত্রে এই পানীয় শরীরের ক্ষতিও করে।

চলুন তবে জেনে আসি লেবু পানি পান করার পর কী কী সমস্যা দেখা দিতে পারে।

দাঁতের ক্ষতি হয়

লেবুর মধ্যে ভরপুর মাত্রায় সাইট্রিক অ্যাসিড থাকে। এই অ্যাসিড শরীরের পক্ষে ভালো। তবে বেশি পরিমাণে সাইট্রিক অ্যাসিড খাওয়া শুরু করলে দাঁতের এনামেল বা আস্তরণে ক্ষয় দেখা দেয়। তাই বেশি পরিমাণে লেবু পানি পান থেকে দূরে থাকুন। তাছাড়া অধিক মাত্রায় সাইট্রিক অ্যাসিড খেলে মুখে ঘাও হতে পারে।

গ্যাস ও পেটে ব্যথার সমস্যা

লেবু এমনিতে পেটের জন্য বেশ উপকারী। লেবুতে থাকা অ্যান্টিঅক্সিড্যান্ট পেটের স্বাস্থ্য ভালো রাখতে পারে। তবে অধিক মাত্রায় লেবু পানি পান করলে পেটের গন্ডগোল হতে পারে। যাদের অম্বলের সমস্যা রয়েছে, তাদের ক্ষেত্রেও এই পানীয় নিয়মিত না খাওয়াই উত্তম।

মাইগ্রেনের ব্যথা বাড়ে

বিভিন্ন গবেষণায় দেখা গেছে, সাইট্রিক অ্যাসিড যুক্ত খাবার অত্যধিক মাত্রায় খেলে মাইগ্রেনের ব্যথা বাড়তে পারে। তাই যাদের এই সমস্যা রয়েছে, তারা অবশ্যই সতর্ক থাকুন।

ঘন ঘন প্রস্রাবের সমস্যা

অতিরিক্ত মাত্রায় লেবু পানি পান করার ফলে ঘন ঘন প্রস্রাবের সমস্যা মাথাচাড়া দিয়ে ওঠে। লেবুর রসে থাকে অ্যাসকরবিক অ্যাসিড, যা মূত্রবর্ধক। পিত্তাশয়ে ঘন ঘন মূত্র উৎপাদন বৃদ্ধি করে এই অ্যাসিড।

(ঢাকাটাইমস/১৫ মে/এজে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :