জাতীয় বিশ্ববিদ্যালয়

আঞ্চলিক কেন্দ্রসমূহে আইসিটি ও ওয়ান স্টপ সার্ভিস সেন্টার বিকেন্দ্রীকরণের সিদ্ধান্ত 

ঢাকা টাইমস ডেস্ক
| আপডেট : ২০ মে ২০২৪, ১৯:৫২ | প্রকাশিত : ২০ মে ২০২৪, ১৭:৫৫

আঞ্চলিক কেন্দ্রসমূহে তথ্যপ্রযুক্তি (আইসিটি) ও ওয়ান স্টপ সার্ভিস সেন্টার বিকেন্দ্রীকরণের সিদ্ধান্ত নিয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়। সোমবার গাজীপুরে বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে সিনেট হলে তথ্য প্রযুক্তি (আইসিটি) দপ্তরের সঙ্গে মতবিনিময় সভায় সভাপতির বক্তব্যে এই সিদ্ধান্তের কথা জানান উপাচার্য।

উপাচার্য ড. মশিউর রহমান বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের বৃহৎ পরিবারকে দ্রুত ও সঠিক সেবা প্রদান করতে হলে তথ্য প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহারের কোনো বিকল্প নেই। একই ডেস্ক থেকে যেন শিক্ষার্থীরা হয়রানি ছাড়া সেবা পায় সেই পদক্ষেপ নিতে হবে। কলেজের শিক্ষক ও শিক্ষার্থীদের সকল সেবা প্রদানে আইসিটির যথাযথ ব্যবহার নিশ্চিত করতে হবে যাতে কোনো পর্যায়ে একজন সেবাপ্রার্থীকে অফিসে সশরীরে আসতে না হয়।

কর্মকর্তা-কর্মচারীদের তথ্য প্রযুক্তিতে দক্ষ হওয়ার আহ্বান জানিয়ে উপাচার্য বলেন, চতুর্থ শিল্পবিপ্লব ও আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর যুগে আইসিটি সকল কিছুর নিয়ামক শক্তি হবে। জনবলের গুরুত্ব কমে যাবে। অল্প জনবল দিয়ে প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করাই বর্তমান সময়ের চাহিদা। সে আলোকে সবাইকে দক্ষ হতে হবে। প্রযুক্তির সুবিধা কাজে লাগিয়ে সেবা দৌড়গোরায় পৌঁছে দিতে হবে।

বিশ্ববিদ্যালয়ের মানবসম্পদ উন্নয়ন ও শুদ্ধাচার দপ্তরের উদ্যোগে আয়োজিত মতবিনিময় সভাটি সঞ্চালনা করে রেজিস্ট্রার মোল্লা মাহফুজ আল-হোসেন। সভায় আরও উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. নিজামউদ্দিন আহমেদ, কোষাধ্যক্ষ অধ্যাপক আবদুস সালাম হাওলাদার, পরীক্ষা নিয়ন্ত্রক মেজবাহ উদ্দিন, তথ্য প্রযুক্তি (আইসিটি) দপ্তরের পরিচালক মো. মুমিনুল ইসলাম, মানবসম্পদ উন্নয়ন ও শুদ্ধাচার দপ্তরের পরিচালক জয়ন্ত ভট্টাচার্য্য, শৃঙ্খলা ও নিরাপত্তা দপ্তরের পরিচালক মু. আখতারুজ্জামানসহ বিশ্ববিদ্যালয়ের তথ্য প্রযুক্তি দপ্তরের কর্মকর্তা ও কর্মচারীরা।

(ঢাকা টাইমস/২০মে/এসএ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

যেমন বিশ্ববিদ্যালয় প্রত্যাশা করেন চবি শিক্ষার্থীরা

হাবিপ্রবি সাংবাদিক সমিতির নির্বাচন সম্পন্ন, সভাপতি ফাহিমুল্লাহ, সম্পাদক তানভীর

এনসিটিবির নতুন চেয়ারম্যান রিয়াজুল হাসান

জাবিতে উপাচার্য নিয়োগে আওয়ামীপন্থী শিক্ষকদের চক্রান্ত ফাঁস

জাবিতে উপাচার্য নিয়োগে আওয়ামীপন্থি শিক্ষকদের চক্রান্ত ফাঁস

বন্যার্তদের মাঝে ঢাবির লোকপ্রশাসন বিভাগের ‘উপহার’ সামগ্রী বিতরণ  

ইবিতে ক্লাস-পরীক্ষা শুরুর দাবিতে শিক্ষার্থীর একক অবস্থান কর্মসূচি

খুবির সাবেক শিক্ষার্থী পপি হত্যার বিচার দাবিতে মানববন্ধন

শিক্ষার্থীর লেখা নিজ নামে ছাপানোর অভিযোগ জাবি শিক্ষকের বিরুদ্ধে

বন্যার্তদের পুনর্বাসন সহায়তায় রাবিতে 'শুদ্ধ সত্তা ফান্ড রেইজিং' কনসার্ট

এই বিভাগের সব খবর

শিরোনাম :