কেন্দ্রে ফলাফল ঘোষণার পর তা পরিবর্তনের সুযোগ নেই: ইসি রাশেদা

নিজস্ব প্রতিবেদক, দিনাজপুর
| আপডেট : ২৬ মে ২০২৪, ১৮:১০ | প্রকাশিত : ২৬ মে ২০২৪, ১৭:৩৮

নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা বলেছেন, 'প্রিজাইডিং অফিসাররা কেন্দ্রে ফলাফল ঘোষণার পর তা পরিবর্তনের কোনো সুযোগ থাকে না। কাজেই ফলাফল ঘোষণা করার পর গন্ডগোল করা অনর্থক। তার চেয়ে বরং আইনের আশ্রয় নিবেন, নির্বাচনি ট্রাইব্যুনালে অভিযোগ করবেন।

রবিবার দুপুর ১২টায় দিনাজপুর জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে প্রার্থীদের সঙ্গে মতবিনিময় শেষে গণমাধ্যম কর্মীদের উদ্দেশ্যে এসব কথা বলেন তিনি।

ইসি রাশেদা সুলতানা প্রার্থীদের উদ্দেশ্যে বলেন, কেন্দ্র থেকে পুলিং এজেন্টদের বের করে দিলে এবং জোর করে জাল ভোট দিলে আইনশৃঙ্খলা বাহিনীকে জানাবেন, তারা প্রয়োজনীয় পদক্ষেপ নিবেন। এরপরও ফল না হলে সাংবাদিকদের জানাবেন। তারা অনিয়মের খবর তাৎক্ষণিকভাবে তুলে ধরবেন।

তিনি বলেন, ‘কোনো অনিয়ম নয়, অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন করার জন্য যা যা করণীয় আমরা তাই করছি।’

রাশেদা সুলতানা আরও বলেন, ‘আমরা চাই সকল রাজনৈতিক দল নির্বাচনে আসুক। কিন্তু তাদেরকে বাধ্য করার বা নির্বাচনে নিয়ে আসার জন্য আলোচনা করার সুযোগ আমাদের হাতে নেই। নির্বাচন কমিশনের আইনে এমন কোনো ক্ষমতা আমাদেরকে দেওয়া হয়নি। তবে সবাই নির্বাচনে আসুক, নির্বাচন করুক এটা যেমন জনগণের প্রত্যাশা তেমনি আমাদের প্রত্যাশা।'

তিনি বলেন, প্রার্থীদের ভোটে জয় পরাজয় দুটিই মেনে নেওয়ার মানসিকতা থাকতে হবে। একটি পদে একজনই নির্বাচিত হবেন, একাধিক জন নয়। কাজেই নির্বাচনে হেরে গিয়ে গোলযোগ করার অভ্যাস পরিহার করতে হবে। নির্বাচনে হেরে গিয়ে প্রার্থীদের উচিত হবে, কেন হেরে গেলাম, ভুল কী ছিল এ নিয়ে আত্মসমালোচনা করে পরবর্তী নির্বাচনের জন্য প্রস্তুতি নেওয়া।

রাশেদা সুলতানা বলেন, কে হারলো আর কে জিতল এটা আমাদের দেখার বিষয় নয়, শুধু নির্বাচন সুষ্ঠু হয়েছে কি না সেটাই আমাদের মুখ্য বিষয়।

সাংবাদিকদের প্রশ্নে উত্তরে তিনি বলেন, যারা দায়িত্ব পালন করে তারা সবাই সমান নয়। তবে সাংবাদিকদের কাজ হচ্ছে, নিয়মের মধ্যে থেকে নিজেদের কাজ আদায় করে নেওয়া । যারা ভাল আচরণ করেন না তাদেরকে আমরা সতর্ক করব, যেন নিয়মের মধ্যে থেকে সাংবাদিকদের সকল সহযোগিতা প্রদান করেন। তা ছাড়া বিধি মালায় সব দেওয়া আছে, সেটা মানলেই কারও কোনো সমস্যা হওয়ার কথা নয়।

এর আগে অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) মো. আবু জাফরের সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় জেলা প্রশাসক শাকিল আহমেদ, পুলিশ সুপার শাহ ইফতেখার আহমেদ,আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ আজিজুল ইসলাম ও দিনাজপুরের সিনিয়র নির্বাচন অফিসার মো. কামরুল ইসলামসহ অনেকে উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/২৬মে/প্রতিনিধি/পিএস)

সংবাদটি শেয়ার করুন

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সারাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :