মানিকগঞ্জের সেই সেতুটির উদ্বোধন

মঞ্জুর রহমান, মানিকগঞ্জ থেকে
 | প্রকাশিত : ১৬ অক্টোবর ২০১৬, ২০:২৯

মানিকগঞ্জের বেউথা কালিগঙ্গা নদীর উপর নির্মিত সেই সেতুটি  নামকরণ ছাড়াই উদ্বোধন করা হয়েছে।
রবিবার সন্ধ্যার কিছু আগে স্থানীয় সংসদ সদস্য ও স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক স্বপন সেতুটি উদ্বোধন করেন।

এ সময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক রাশিদা ফেরদৌস, জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট গোলাম মহীউদ্দিন, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আব্দুস সালাম, পৌর মেয়র গাজী কামরুল হুদা সেলিম, স্থানীয় সরকার বিভাগের নির্বাহী প্রকৌশলী আব্দুল বারেক হাওলাদার ও পৌরসভার সাবেক মেয়র রমজান আলী।

সূত্র জানায়, গত ৩০ জুলাই নবনির্মিত ওই সেতুটি উদ্বোধন হওয়ার কথা ছিল। কিন্তু পৌরসভার সাবেক মেয়র রমজান আলীর নামে সেতুটির নামকরণ হওয়ায় স্থানীয় সাংসদ জাহিদ মালেক স্বপন সেতুটি উদ্বোধন বন্ধ রাখেন। মানিকগঞ্জ-৩ আসনের সাংসদ ও স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক স্বপন চাচ্ছিলেন  এত বড় একটি উন্নয়ন তার প্রয়াত বাবা কর্নেল (অব.) আব্দুল মালেকের নামে করতে। জেলার দুই প্রভাবশালী ব্যক্তির নাম নিয়ে জটিলতা দেখা দেয়ায় সেতুটির উদ্বোধন দীর্ঘদিন বন্ধ থাকে।

জেলার স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিআরডি) সূত্রে জানা গেছে, ২০১৩ সালে অগ্রাধিকার ভিত্তিতে গুরুত্বপূর্ণ পল্লী অবকাঠামো উন্নয়ন প্রকল্পের আওতায় বেউথা কালীগঙ্গা নদীর ওপর সেতু নির্মাণের উদ্যোগ নেয়া হয়। এলজিইডির দরপত্র আহবানের মাধ্যমে সেতু নির্মাণের কাজ পায় নাভার কনস্ট্রাকশন লিমিটেড নামে একটি ঠিকাদারি প্রতিষ্ঠান। ওই বছরের ১২ সেপ্টেম্বর প্রবাসীকল্যাণমন্ত্রী (বর্তমানে এলজিআরডি মন্ত্রী) সেতু নির্মাণের ভিত্তিপ্রস্তুর স্থাপন করেন।

এরপর অক্টোবর মাসে ২৯৭ মিটার দৈর্ঘ ও ৯ দশমিক ৮ মিটার প্রস্থের সেতুর নির্মাণ কাজ শুরু হয়।  প্রথমে এই সেতুর নির্মাণ কাজে ব্যয় ধরা হয়েছিল ৪০ কোটি ৫৪ লাখ ৫৯ হাজার ৩২২ টাকা। কিন্তু দুই পাশে অতিরিক্ত রাস্তার কাজ না হওয়ায়  ব্যয় কমে নির্মাণ খরচ হয়েছে ৩৮ কোটি ৭৮ লাখ ৪৭ হাজার ১১৪ টাকা।

এ বিষয়ে এলজিইডির নির্বাহী প্রকৌশলী আবদুল বারেক হাওলাদার বলেন, প্রায় তিনমাস আগে সেতুটি উদ্বোধন হওয়ার কথা ছিল। কিন্তু উপরের নির্দেশ না পাওয়ায় সেতুটির উদ্বোধন বন্ধ ছিল।

(ঢাকাটাইমস/১৬ অক্টোবর/প্রতিনিধি/এলএ)

 

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত