বাল্যবিবাহ নিরোধ আইনের বিশেষ বিধানটি আত্মঘাতী

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৫ জানুয়ারি ২০১৭, ১২:০৮ | প্রকাশিত : ০১ ডিসেম্বর ২০১৬, ২০:২৬

মন্ত্রিসভায় অনুমোদিত বাল্যবিবাহ নিরোধ আইনের বিশেষ বিধানটি উন্নয়নমূলক নারী সমাজের জন্য একটি আত্মঘাতী সিদ্ধান্ত বলে আশঙ্কা প্রকাশ করেছে সামাজিক প্রতিরোধ কমিটি। ৬৯টি সংগঠনের এই মোর্চা বলেছে, বিশেষ বিধানটি নারীর উন্নয়নবিরোধী এবং ক্ষমতায়নের ক্ষেত্রে নেতিবাচক প্রভাব ফেলবে।

বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবে সামাজিক প্রতিরোধ কমিটির এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন মহিলা পরিষদের সভাপতি আয়শা খানম।

বিশেষ বিধান বাতিল করে বাল্যবিবাহ নিরোধ আইন ২০১৬ পাস করার দাবিতে সংবাদ সম্মেলনটি আয়োজিত হয়।

২৪ নভেম্বর মন্ত্রিপরিষদে অনুমোদিত বাল্যবিবাহ নিরোধ আইন ২০১৬-এর চূড়ান্ত খসড়ায় বলা হয়, বিশেষ ক্ষেত্রে আদালতের নির্দেশে এবং মা-বাবার সম্মতিতে ১৮ বছরের নিচে কন্যাশিশুর বিয়ে হতে পারে।

আয়শা খানম বলেন, এই বিধান উন্নয়নমূলক নারী সমাজের জন্য কোনোভাবেই কাম্য নয়। বাল্যবিবাহ প্রতিরোধ ইতিমধ্যে দেশে সরকার, প্রশাসন, নারীসমাজ, বিভিন্ন উন্নয়নমূলক সংগঠন, শিক্ষক-ছাত্র সবার সম্মিলিত সামাজিক প্রতিরোধের সূচনা হয়েছে। এখন কন্যাশিশুদের বিয়ের বয়স ন্যূনতম ১৮ বছর রেখে আবার কোনো কোনো ক্ষেত্রে আইন শিথিল করে বৈধতা দেয়া হলে তা হবে নারীর উন্নয়ন ও ক্ষমতায়নের পথে অন্তরায়।’

মহিলা পরিষদের সভাপতি বলেন, প্রস্তাবিত বাল্যবিবাহ নিরোধ আইনের খসড়ার বিশেষ বিধান অনুযায়ী ‘বিশেষ ক্ষেত্রে’ ১৮ বছরের কম বয়সী মেয়ের বিয়ে হলে তা অপরাধ হিসেবে গণ্য হবে না।’ বিষয়টি পুনর্বিবেচনার দাবি জানান তিনি।

বাল্যবিবাহ নিরোধ আইনের ওই বিশেষ বিধান বাতিলের দাবি জানিয়ে আয়েশা খানম বলেন, তারা এই সিদ্ধান্তের বিরুদ্ধে তাদের আন্দোলন অব্যাহত থাকবে।

তাদের আন্দোলনের অংশ হিসেবে কয়েকটি কর্মসূচির কথা তুলে ধরা হয় সংবাদ সম্মেলনে। এর মধ্যে রয়েছে ১০ নভেম্বর পর্যন্ত এই আইনের বিরুদ্ধে জনমত গঠন করা। এ ছাড়া প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ ও সংশ্লিষ্ট মন্ত্রণালয় বরাবর লিখিত আবেদন করবেন তারা।

সংবাদ সম্মেলনে সামাজিক প্রতিরোধ কমিটির ৬৯টি সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/ ১ডিসেম্বর/কেএ/মোআ)

সংবাদটি শেয়ার করুন

নারীমেলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নারীমেলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :