কুমিল্লা সিটি করপোরেশনের প্রশাসক হচ্ছেন ডিসি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৬ ফেব্রুয়ারি ২০১৭, ১৯:০০ | প্রকাশিত : ০৬ ফেব্রুয়ারি ২০১৭, ১৪:১২

কুমিল্লা সিটি করপোরেশনের প্রশাসক পদে নিয়োগ পেতে যাচ্ছেন কুমিল্লা জেলার প্রশাসক মো. জাহাংগীর আলম। আগামীকাল মঙ্গলবার নির্বাচিত মেয়র মনিরুল হক সাক্কুর মেয়াদ শেষ হচ্ছে। তার জায়গায় দায়িত্ব নেবেন নতুন প্রশাসক। স্থানীয় সরকার বিভাগ সূত্র ঢাকাটাইমসকে এ তথ্য নিশ্চিত করেছে।

সূত্র জানায়, এ সংক্রান্ত ফাইলের সারসংক্ষেপ প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হলে প্রধানমন্ত্রী তা অনুমোদন করেন।

মো. জাহাংগীর আলম প্রশাসন ক্যাডারের ১৩ ব্যাচের কর্মকর্তা। এর আগে তিনি বাগেরহাট জেলার প্রশাসক ছিলেন। তাঁর গ্রামের বাড়ি পটুয়াখালীতে।

সীমানা নির্ধারণ নিয়ে উচ্চ আদালতে করা মামলার কারণে ঠিক সময়ে কুমিল্লা সিটি করপোরেশনে নির্বাচন দেয়া সম্ভব হয়নি। সীমানা নির্ধারণ নিয়ে জটিলতা কেটে গেছে। বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ শেষ পর্যায়ে। নতুন নির্বাচন কমিশন গঠনের প্রক্রিয়া চলছে। তারা দায়িত্ব নিলে ওই সিটির নির্বাচনে তফসিল ঘোষণা হতে পারে।

বিভিন্ন সিটি করপোরেশনে বিএনপি সমর্থিত মেয়রগণ মামলার কারণে পদ হারিয়েছেন। ওইসব সিটি করপোরেশনে ভারপ্রাপ্ত মেয়ররা দায়িত্ব পালন করছেন। ২০১২ সালের ৫ জানুয়ারি প্রথমবার অনুষ্ঠিত কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে বিএনপি সমর্থিত প্রার্থী মনিরুল ইসলাম সাক্কু বিপুল ভোটে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী আফজাল খানকে হারিয়েছিলেন।

আগামী ৭ ফেব্রুয়ারি কুমিল্লা সিটি করপোরেশনের মেয়াদ শেষ হচ্ছে। মামলার কারণে নির্বাচন না হওয়ায় মেয়াদ শেষ হওয়ার আগেই প্রশাসক নিয়োগের প্রস্তাব করা হয়েছে।

অবশ্য কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন আয়োজনে যে জটিলতার সৃষ্টি হয়েছিল তা কেটে গেছে। তিন মাসের মধ্যে সীমানা সংক্রান্ত মাস্টারপ্লান বাস্তবায়ন না করলে নির্বাচন আয়োজনের উপর নিষেধাজ্ঞা ছিল উচ্চ আদালতের। ওই নির্দেশনা প্রতিপালিত হওয়ায় নির্বাচন আয়োজনে বাধা নেই বলে উচ্চ আদালত থেকে নির্দেশনা পেয়েছে নির্বাচন কমিশন (ইসি)। তবে সময় স্বল্পতার কারণে কুমিল্লা সিটির তফসিল ঘোষণা করছে না বর্তমান কমিশন।

(ঢাকাটাইমস/ ৬ ফেব্রুয়ারি/ এইচএফ)

সংবাদটি শেয়ার করুন

প্রশাসন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :