ঢাকার যানজট কমাতে প্রয়োজন প্রশাসনিক বিকেন্দ্রীকরণ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ ফেব্রুয়ারি ২০১৭, ২৩:৫১

ঢাকার যানজট কমানোর জন্য এর পার্শ্ববর্তী এলাকাগুলোর অবকাঠামো উন্নয়ন, অর্থনৈতিক ও প্রশাসনিক বিকেন্দ্রীকরণ করতে হবে বলে মনে করেন ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) সভাপতি আবুল কাসেম খান।

বৃহস্পতি ঢাকা চেম্বার অডিটোরিয়ামে অনুষ্ঠিত এক আলোচনা সভায় আবুল কাসেম খান এ পরামর্শ দেন।

আবুল কাসেম খান বলেন, ঢাকা শহরে যানজটের কারণে প্রতি বছর আর্থিক ক্ষতির পরিমাণ প্রায় ২০ হাজার থেকে ৩০হাজার কোটি টাকা। সময় এসেছে ঢাকা শহরের পাশাপাশি দেশের প্রত্যন্ত অঞ্চলগুলোর অবকাঠামো উন্নয়নের পাশপাশি সামাজিক সেবা প্রাপ্তির নিশ্চয়তার প্রতি মনোযোগী হওয়ার।

এসময় ডিসিসিআইর সভাপতি গণপরিবহন ব্যবস্থার উন্নয়ন সারাদেশে কার্যকর রেল সংযোগ স্থাপন ও রেলের আধুনিকায়নের উপর গুরুত্বারোপ করেন।

ডিসিসিআই এবং পাওয়ার অ্যান্ড পার্টিসিপেশন রিসার্চ সেন্টার (পিপিআরসি) যৌথভাবে আয়োজিত “ঢাকা’র অর্থনৈতিক ভবিষ্যৎ: সমস্যা ও সম্ভাবনা” শীর্ষক স্টেকহোল্ডার ডায়ালগ শীর্ষক আলোচনা অনুষ্ঠানে পিপিআরসি’র নির্বাহী চেয়ারম্যান ড. হোসেন জিল্লুর রহমান ডায়ালগটি সঞ্চালনা করেন।বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের প্রধান অর্থনীতিবিদ মার্টিন রামা ডায়ালগে ঢাকা’র অর্থনৈতিক সম্ভাবনার উপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

পিপিআরসি’র নির্বাহী চেয়ারম্যান ড. হোসেন জিল্লুর রহমান বলেন, ঢাকার অর্থনৈতিক সম্ভাবনা নিয়ে একটি জরিপ পরিচালনা করা প্রয়োজন, যা নীতি নির্ধারণী মহলকে তাদের পরিকল্পনা প্রণয়নে সহযোগিতা করবে। তিনি বলেন, মধ্যম আয়ের দেশে পরিণত হতে হলে সমভাবে ঢাকা এবং মফস্বল অঞ্চলের উন্নয়ন একান্ত অপরিহার্য।

এসময় ড. জিল্লুর রহমান ঢাকার সমন্বিত পরিকল্পনা প্রণয়নে রাজউক, সিটি কর্পোরেশন, ব্যবসায়ী সম্প্রদায়, স্থানীয় সরকার কর্তৃপক্ষ এবং সংশ্লিষ্ট অন্যান্য স্টেকহোল্ডাদের নিয়মিত সমন্বয় সভা আয়োজনের প্রস্তাব করেন।

বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের প্রধান অর্থনীতিবিদ মার্টিন রামা তাঁর উপস্থাপিত তথ্যচিত্রে বলেন, বিশ্বের দ্রুত বিকাশমান শহরগুলোর মধ্যে ঢাকা অন্যতম। তিনি বলেন, সরকারের আমলাতান্ত্রিক জটিলতা এবং অনেক সংস্থার অংশীদারিত্বের কারণে এ শহরের অবকাঠামো ও সেবা খাতের উন্নয়ন বিঘ্ন হচ্ছে। তিনি জানান, ঢাকা শহরের অর্থনৈতিক সম্ভাবনা প্রচুর তবে তা অর্জনে সরকারের যথাযথ পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন খুবই জরুরি।

মুক্ত আলোচনায় ঢাকা চেম্বারের সদস্য এম এস সিদ্দিকী বলেন, ঢাকা শহর হতে সরকারের মোট রাজস্বের ৩৩ শতাংশ সংগৃহীত হলেও এখানকার অবকাঠামো ও সামাজিক সেবার মান কাঙ্খিত পর্যায়ের নয়।

এফবিসিসিআই’র সাবেক পরিচালক আব্দুল হক , ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের সাবেক প্রকৌশলী নূর উল্ল্যাহ ,ঢাকা চেম্বারের সদস্য নিয়ামত উল্ল্যাহ মজুমদার , নগর পরিকল্পনাবিদ অধ্যাপক ড. নজরুল ইসলাম, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ড. জাফরউল্ল্যাহ চৌধুরী, নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. নূরুল আমিন বক্তব্য রাখেন।

(ঢাকাটাইমস/২৩ফেব্রুয়ারি/জেআর/জেডএ)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :