দেশীয় শিল্পের স্বার্থ সংরক্ষণে সেমিনার

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ মার্চ ২০১৭, ১৬:২৬

দেশীয় শিল্পের স্বার্থ সংরক্ষণে বাংলাদেশ ট্যারিফ কমিশনের ভূমিকা এবং এন্টি ডাম্পিং, কাউন্টারভেইলিং ও সেইফগার্ড মেজার্স সম্পর্কে দেশীয় শিল্পোদ্যোক্তা ও ব্যবসায়ীদের মাঝে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। গত ২১ মার্চ বাংলাদেশ ট্যারিফ কমিশন ও রানার গ্রুপের যৌথ উদ্যোগে রানার গ্রুপের প্রধান কার্যালয়ে এই সেমিনার অনুষ্ঠিত হয়। সকাল সাড়ে ১০টা থেকে বিকাল চারটা পর্যন্ত সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে প্রধান অতিথি ছিলেন ট্যারিফ কমিশনের সদস্য মোহাম্মদ রাশিদুল হাসান। সভাপতিত্ব করেন রানার গ্রুপের চেয়ারম্যান হাফিজুর রহমান খান।

সেমিনার আয়োজনে সার্বিক সহযোগিতা করায় রানার গ্রুপকে ধন্যবাদ জানিয়ে রাশিদুল হাসান বলেন, বাংলাদেশ ট্যারিফ কমিশনের অন্যতম প্রধান দায়িত্ব স্থানীয় শিল্পকে সুরক্ষা দান করার মাধ্যমে দেশীয় শিল্পের বিকাশ ও সম্প্রসারণে অবদান রাখা। তিনি বলেন, ব্যবসায়ী সমাজের একান্ত সাহায্য সহযোগিতা ছাড়া ট্যারিফ কমিশনের এ কাজ সম্পন্ন করা একান্তভাবে অসম্ভব।

সভাপতির বক্তব্যে হাফিজুর রহমান বলেন, রানার গ্রুপ এদেশে দ্রুত শিল্পায়ন ও দেশীয় শিল্পের বিকাশকে সবসময় গুরুত্ব দিয়ে আসছে। রানার ব্রান্ডের মোটর সাইকেল বা অন্যান্য পণ্য উৎপাদনের ক্ষেত্রে ভেন্ডর ডেভেলপমেন্ট বা বিভিন্ন সহযোগী শিল্প-প্রতিষ্ঠানকে সম্পৃক্ত করার মাধ্যমে এদেশে নানাবিধ ক্ষুদ্র ক্ষুদ্র শিল্পের বিকাশ ও সম্প্রসারণে রানার গ্রুপ অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। কিন্তু নানাবিধ অসাধু বাণিজ্য-কৌশলের কারণে রানার গ্রুপ ও এসব ক্ষুদ্র শিল্পগুলি এবং সামগ্রিকভাবে এদেশের স্থানীয় শিল্পোদ্যোক্তারা প্রায়ই বিশাল আর্থিক ক্ষতির সম্মুখীন হন। এ প্রেক্ষিতে বাংলাদেশ ট্যারিফ কমিশনের উদ্যোগে এ ধরনের একটি সেমিনারের আয়োজন অত্যন্ত যুগোপযোগী যা স্থানীয় উদ্যোক্তাদের নানাবিধ অসাধু বাণিজ্যের বিরুদ্ধে প্রয়োজনীয় প্রতিরোধমূলক পদক্ষেপ গ্রহণে অনেক সাহায্য করবে।

সেমিনারে বাংলাদেশ ট্যারিফ কমিশনের পরিচিতি ও কার্যক্রম তুলে ধরেন সংস্থাটির উপ-প্রধান বেল্লাল হোসেন মোল্লা। পরবর্তীতে সংস্থার যুগ্ম-প্রধান রমা দেওয়ান এন্টি-ডাম্পিং মেজার্স বিষয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন। এছাড়া ট্যারিফ কমিশনের গবেষণা কর্মকর্তা আব্দুল লতিফ ও মহিনুল করিম খন্দকার কাউন্টারভেইলিং মেজার্স এবং সেইফগার্ড মেজার্স সম্বন্ধে প্রবন্ধ উপস্থাপন করেন।

সেমিনারে রানার অয়েল অ্যান্ড গ্যাস কোম্পানির ম্যানেজিং ডিরেক্টর ও বাংলাদেশ ট্যারিফ কমিশনের সাবেক চেয়ারম্যান ড. মো. মজিবুর রহমান ছাড়াও রানার গ্রুপের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর এম এ আজিম, চিফ ফাইন্যান্সিয়াল অফিসার নজরুল উসলাম, জেনারেল ম্যানেজার (কমার্শিয়াল এন্ড ভ্যাট) ইফতেখার উর রহমান, জেনারেল ম্যানেজার (এইচআর) খান সরফরাজ আলী, অনুষ্ঠানের কো-অর্ডিনেটর আমিনুর রহমান মিঠু এবং মোটরসাইকেল খাতের সাথে প্রত্যক্ষভাবে জড়িত বিভিন্ন ব্যবসায়ী নেতৃবৃন্দ ও গবেষকবৃন্দ অংশগ্রহণ করেন।

ঢাকাটাইমস/২৩মার্চ/এমআর

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

সোনালী ব্যাংকের সঙ্গে স্বেচ্ছায় একীভূত হচ্ছে বিডিবিএল

ওয়ালটন-বিএসপিএ স্পোর্টস কার্নিভ্যাল মঙ্গলবার শুরু

চাঁদপুরে সোশ্যাল ইসলামী ব্যাংকের রেমিট্যান্স গ্রাহক সমাবেশ অনুষ্ঠিত

ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে পিপিপি প্রকল্প নির্মাণে ব্যবহৃত হবে বসুন্ধরা সিমেন্ট

চামড়া শিল্পের উন্নয়নে করণীয় নির্ধারণ করা হয়েছে: শিল্পমন্ত্রী

ন্যাশনাল ব্যাংকের হারানো গৌরব ফিরিয়ে আনা হবে

ফের বাড়ল সোনার দাম, প্রতি ভরি এক লাখ ১৭ হাজার টাকা

সরকারের আর্থিক সম্পদের দক্ষ ব্যবহার নিশ্চিতে অডিট কার্যক্রমকে ফলপ্রসূ করার তাগিদ

ইসলামী ব্যাংকের বরিশাল জোনের কর্মকর্তা সম্মেলন অনুষ্ঠিত

সিটি ব্যাংক ও ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির মধ্যে ব্যাংকাসুরেন্স চুক্তি স্বাক্ষর

এই বিভাগের সব খবর

শিরোনাম :