আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারতে মাছ রপ্তানি শুরু কাল

আখাউড়া (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ মে ২০১৭, ১৮:২০
ফাইল ছবি

প্রায় দুই মাস বন্ধ থাকার পর সোমবার থেকে আবার আখাউড়া স্থলবন্দর সীমান্ত পথে ত্রিপুরায় মাছ রপ্তানি শুরু হচ্ছে। ভারতের ত্রিপুরা রাজ্যের আগরতলা মাছ বাজার থেকে সংগ্রহ করা মাছে ফরমালিনের অস্তিত্ব পেয়েছে এমন অভিযোগে অনির্দিষ্টকালের জন্য মাছ রপ্তানি বন্ধ হয়ে যায়।

সোমবার সকাল থেকে মাছ রপ্তানি শুরু হবে এমন সংবাদে দুই দেশের ব্যবসায়ী ও শ্রমিকদের মাঝে কর্ম-চাঞ্চল্য ফিরে এসেছে। 

বাংলাদেশ থেকে রপ্তানি মাছে ফরমালিন থাকার অভিযোগে ভারতের ত্রিপুরা রাজ্যের আগরতলার বিভিন্ন মাছ বাজার থেকে ৪০টি মাছ নমুনা হিসেবে সংগ্রহ করে রাজ্যের সংশ্লিষ্ট বিভাগ। পরে এসব মাছ পরীক্ষা করে ১১টিতে ফরমালিনের অস্তিত্ব পাওয়া যায়। কিন্তু ফরমালিন পাওয়া মাছগুলো যে বাংলাদেশ থেকে যাওয়া- তা নিশ্চিত হতে পারেনি তারা। ওই সমস্যা এড়াতে ভারতীয় কাস্টমস কর্তৃপক্ষ বাংলাদেশের ব্যবসায়ীদের গত ৫ মার্চ থেকে আগরতলায় মাছ রপ্তানি না করতে বলেছিলেন।

আখাউড়া স্থলবন্দরের মাছ রপ্তানি সমিতির সাধারণ সম্পাদক মো. ফারুক মিয়া জানান, মাছ রপ্তানি বন্ধ হওয়ার পর দু’দেশের ব্যবসায়ী নেতারা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে দফায় দফায় একাধিকবার বৈঠকে বসেন। আগরতলা বন্দরে ফরমালিন টেস্ট করে রাজ্যে রপ্তানি বাংলাদেশি মাছ বাজারজাত করা হবে।

তিনি বলেন, আগে বিভিন্ন বন্দর দিয়ে বাংলাদেশি মাছ ভারতে রপ্তানি করা  হতো। কিন্তু এখন শুধু আখাউড়া স্থলবন্দর এবং বেনাপোল স্থলবন্দর এ দুই সীমান্ত পথে ভারতে মাছ রপ্তানির অনুমোদন দিয়েছে ভারত সরকার।

(ঢাকাটাইমস/১৩মে/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত