‘দেশি ফলে পুষ্টিগুণ বেশি’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৮ জুন ২০১৭, ১৬:৩৫ | প্রকাশিত : ১৮ জুন ২০১৭, ১২:৩২

রাজধানীর খামারবাড়ির আ. ক. ম. গিয়াস উদ্দিন মিলকি অডিটোরিয়াম চত্বরে শুক্রবার শুরু হওহয়া বৃক্ষ রোপন ও জাতীয় ফল মেলার আজ শেষ দিন। ১৩০ প্রজাতির ফলের একাধিক জাত প্রদর্শিত হচ্ছে অঞ্চলভেদে পৃথক স্টলে। মেলা থেকে দর্শনার্থীরা রাসায়নিকমুক্ত বিভিন্ন জাতের ফল কিনতে পারছেন।

মেলায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের স্টলে কথা হয় কৃষি সম্প্রসারণ অফিসার রেজওয়ানা রহমানের সঙ্গে। তিনি রাজধনীর মোহাম্মদপুর অফিসে কর্মরত আছেন। ঢাকাটামসকের সঙ্গে রেজওয়ানা রহমানের আলাপচারিতায় উঠে আসে দেশি ফলের গুণাগুণ সম্পর্কে। কেনো দেশি ফল খাওয়া ‍উচিত এবং মেলার উদ্দেশ্য নিয়েও কথা হয় তার সঙ্গে।

রেজওয়ানা বলেন, আমাদের দেশি ফল যেমন পেয়ারা, বড়ই, জামরুল এগুলোর পুষ্টিগুণ বিদেশি ফলগুলোর পুষ্টিগুণ থেকে বেশি। পেয়ারা ও লেবু ফ্যাট কাটাতে সহায়তা করে। তার উপর বাইরের ফলগুলো অনেক আগে সংগ্রহ করা হয় সেগুলো বিশেষ পদ্ধতির মধ্যে দেশে আসে। বিদেশ থেকে বাংলাদেশে আসা পর্যন্ত সংরক্ষণ থাকে। ফলগুলো প্রিজার্ভ করে বাংলাদেশে পাঠানো হয়। কিন্তু দেশি ফলগুলো সরাসরি কৃষকের মাঠ থেকে আমাদের কাছে আসে। ফ্রেশ ফলে পুষ্টিগুণ অন্যান্য প্রিজার্ভ ফলের চেয়ে বেশি থাকে। যার ফলে আমরা সবাইকে উৎসাহিত করি বিদেশি ফল খাওয়ার চেয়ে দেশি ফল খাওয়ার জন্য। কারণ এতে পুষ্টিগুণ বেশি।

ফল মেলার চারা কোথায় পাওয়া যাবে-জানতে চাইলে তিনি বলেন, এখানে যে  বাহারি ফলের চারা ও ফলগুলো এসেছে সেটা দেশের বিভিন্ন জায়গা থেকে এসেছে।  প্রতিটি গাছ আনা সম্ভব নয় তাই ফলগুলো আনা হয়েছে। যারা চারা নিতে চান তাকে রাজধানীর খামারবাড়ি হর্টিকালচার উইংয়ে যোগাযোগ করতে হবে। সেখান থেকে চারাগুলো কোথায় পাওয়া যাবে যে সম্পর্কে জানিয়ে দেওয়া হবে।

রেজওয়ানা রহমান বলেন, আমাদের দেশে বিভিন্ন মৌসুমে যে ফলগুলো হয় তা খেলেই প্রয়োজনীয় পুষ্টিগুণ পূরণ হয়। তা হলে আমরা কেন বিদেশি ফল খাবো। দেশি ফল তুলনামূলক দামেও কম। এছাড়া আমরা নিরাপদ ফল খাচ্ছি এটাই সব চেয়ে বড় দিক।

এ কৃষি সম্প্রসারণ অফিসার মনে করেন মেলার উদ্দেশ্য মূলত সবাইকে ফলের প্রতি উৎসাহিত করা। যেন সবাই ফল খেতে আগ্রহী হয়,  ফল চিনে। কত রকমের ফল আছে সে সম্পর্কে ধারণা পায়। সেই সঙ্গে নিজেরা ফলের গাছ লাগায় এবং ফল খায়।

(ঢাকাটাইমস/১৮জুন/জেআর/জেডএ)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত