সেনা মোতায়েনসহ ১৫ দফা দাবি বাংলাদেশ খেলাফত মজলিসের

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১২ সেপ্টেম্বর ২০১৭, ১৪:৩২ | প্রকাশিত : ১২ সেপ্টেম্বর ২০১৭, ১২:৫১

নির্বাচনী তফসিল ঘোষণার আগে সংসদ ভেঙে দিয়ে অস্থায়ী সরকারের অধীনে নির্বাচন এবং সেনা মোতায়নসহ ১৫ দফা দাবি জানিয়েছে বাংলাদেশ খেলাফত মজলিস।

নির্বাচন কমিশনের (ইসি) সঙ্গে বৈঠকে এসব দাবি তুলে ধরে দলটি। রাজধানীর আগারগাঁওয়ে মঙ্গলবার বেলা এগারটায় ইসির সভাকক্ষে দুই ঘণ্টাব্যাপী এ সংলাপ অনুষ্ঠিত হয়।

দলটির মহাসচিব মাওলানা মাহফুজুল হকের নেতৃত্বে ১৩ সদস্যের একটি প্রতিনিধি দল সংলাপে অংশ নেয়। এসময় প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা, অন্য চার কমিশনার, ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ উপস্থিত ছিলেন।

সংলাপ শেষে দলটির মহসচিব মাওলানা মাহফুজুল হক সাংবাদিকদের কাছে তাদের দাবিগুলো সম্পর্কে জানান। তিনি বলেন, নির্বাচনী কার্যক্রম শুরুর দিন থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়সহ গুরুত্বপূর্ণ মন্ত্রণালয় ইসির অধীনে আনা, নির্বাচনে সাত দিন আগে থেকে নির্বাচন পরবর্তী ৭২ ঘণ্টা পর্যন্ত সেনা মোতায়ন রাখা, কালোটাকা ও পেশিশক্তির ব্যবহার বন্ধে কার্যকরী পদক্ষেপ গ্রহণ, ধর্ম ও স্বাধীনতাবিরোধী দলগুলোর নিবন্ধন বাতিল, অনলাইনে মনোনয়ন জমা, সবার জন্য একই লেবেল প্লেয়িং ফিল্ড নিশ্চিত করা, প্রতিটি ভোটকেন্দ্র সিসি ক্যামেরার আওতায় আনা, নির্বাচনসংক্রান্ত মামলা সর্বোচ্চ ছয় মাসের মধ্যে নির্বাচন কমিশনের মাধ্যমে নিষ্পত্তি করা, একই পোস্টারে সব প্রার্থীর পরিচয় ও প্রতীক এবং একই মঞ্চে সব প্রার্থীর বক্তব্যের ব্যবস্থা করা, জামানতের সঙ্গে এসব খরচের টাকা প্রার্থী বা দল থেকে নেয়া যেতে পারে। গ্রহণযোগ্য নির্বাচনের জন্য আইনের যেসব প্রতিবন্ধকতা রয়েছে তা দূর করার জন্য একজন কমিশনারের নেতৃত্বে একটি কমিটি গঠন করাসহ ১৫ দফা দাবি জানিয়েছেন বলে জানান মহাসচিব।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে দলটির মহসচিব বলেন, আমাদের দাবি প্রায় ৮০ শতাংশ নির্বাচন কমিশনের মতের সঙ্গে মিলেছে বলে কমিশন আমাদের জানিয়েছে।

সংলাপ শেষে সাংবাদিকদের ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, আমরা তাদের দাবিগুলো শুনেছি। রাজনৈতিক যে বিষয়গুলো আছে সেগুলো রাজনৈতিকভাবে সমাধান করতে হবে। তবে এ বিষয়ে নির্বাচন কমিশন উদ্যোগ নিতে পারে। সব সংলাপ শেষে ইসি এক বিঠকে এ বিষয়ে সিদ্ধান্ত নেবে। এর পরে আমরা বিস্তারিত জানাতে পারব।

সচিব বলেন, সাংবিধানিক কিছু বিষয় আছে যেগুলো সরকারের এখতিয়ার।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা সংলাপে আসা বিষয়গুলো ইসি সরকারকে অনুরোধপত্রের মাধ্যমে জানাতে পারে। অক্টোবরের মধ্যেই সংলাপ শেষ করা হবে বলে জানান ইসি সচিব।

আজ বিকাল তিনটায় ইসলামী ঐক্যজোটের (মিনার প্রতীক) সঙ্গে সংলাপে বসার কথা ছিল ইসির। কিন্তু দলটির সভাপতি অসুস্থ থাকায় তারা এখন সংলাপে আসতে পারছে বলে জানিয়েছে। এজন্য সময় চেয়ে ইসিতে আবেদন করেছে দলটি।

একাদশ সংসদ নির্বাচনকে সামনে রোখে আইন সংস্কার, সীমানা পুনঃনির্ধারণসহ সাত দফা ঘোষিত রোডম্যাপ নিয়ে সংলাপের আয়োজন করে ইসি। গত ৩১ জুলাই সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে সংলাপের মধ্য দিয়ে সংলাপ শুরু করে নির্বাচন কমিশন। পরে ১৬ ও ১৭ আগস্ট অর্ধশত গণমাধ্যম কর্মীর সঙ্গে সংলাপ করে তাদের কাছ থেকে বিভিন্ন পরামর্শ গ্রহণ করে ইসি। ধারাবাহিক সংলাপের অংশ হিসেবে ২৪ আগস্ট থেকে নিবন্ধিত ৪০টি রাজনৈতিক দলগুলোর সঙ্গে বৈঠক শুরু করে ইসি। আজকের দল নিয়ে এ পর্যন্ত আটটি রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ করেছে ইসি।

(ঢাকাটাইমস/১২সেপ্টেম্বর/জেআর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :