জাবিতে শিক্ষক নিয়োগে অনিয়ম হয়নি: আইআর বিভাগ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৭ নভেম্বর ২০১৭, ১৯:২৬ | প্রকাশিত : ০৭ নভেম্বর ২০১৭, ১৮:১৭

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে শিক্ষক নিয়োগ নিয়ে অসত্য তথ্য ছড়ানো হচ্ছে বলে অভিযোগ করেছেন বিভাগের প্রধান ড. মো. খালিদ কুদ্দুস। তিনি বলেছেন, যথাযথ নিয়ম মেনেই বিভাগটিতে শিক্ষক নিয়োগ দেয়া হয়েছে। এখনে কোনো ধরনের অনিয়ম বা স্বজনপ্রীতি করা হয়নি।

সম্প্রতি দুটি সংবাদপত্রে জাবিতে শিক্ষক নিয়োগে অনিয়মের অভিযোগ তুলে প্রতিবেদন ছাপা হয়। বিষয়টি নজরে এলে প্রতিবেদনের অসত্য ও বিভ্রান্তিকর তথ্যের ব্যাখ্যা দিয়ে লিখিত প্রতিবাদ জানিয়েছে বিভাগীয় প্রধান।

ড. মো. খালিদ কুদ্দুস স্বাক্ষরিত ওই প্রতিবাদ পত্রে বলা হয়, সম্প্রতি প্রকাশিত একটি সংবাদপত্রের প্রতিবেদনে বলা হয়েছে, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের (আইআর) অস্থায়ী প্রভাষক পদে উচ্চমানের প্রকাশনা, এমফিল ও পিএইচডি ডিগ্রিধারীসহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১১ জন ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ৫ জন প্রার্থী আবেদন করেছে। অথচ এই তথ্যটি অসত্য। কারণ ওই পদে আবেদনকারীদের কারোই এমফিল ও পিএইচডি ডিগ্রিধারী ছিল না। ওই পদে নিয়োগ পাওয়ার জন্য জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের তিনজন আবেদন করেছিলেন।

এছাড়া প্রতিবেদনে থিসিস ও নন থিসিস গ্রুপ নিয়ে যে তথ্য তুলে ধরা হয়েছে তা পুরোটাই বিভ্রান্তিকর বলে দাবি করেছে আইআর বিভাগ। কারণ, থিসিস শেষ করার ব্যাপারে বিভাগীয় প্রধানের কোনো হস্তক্ষেপ ছিল না। এখানে পরীক্ষা কমিটির সভাপতির গাফলতি প্রমাণিত হয়েছে। এ ব্যাপারে দেয়া ব্যাখ্যায় বলা হয়েছে, জাবির আইআর ৪০ তম ব্যাচের ছাত্রছাত্রী থিসিস নন থিসিস দুই গ্রুপে ভাগ করা হয়েছে। নন থিসিসের ভাইভা শেষ হয় ৩১ জানুয়ারি ২০১৭ তারিখে। থিসিস গ্রুপ ১ ফেব্রুয়ারি থেকে ৩ মাস সময় পাবে থিসিস শেষ করার জন্য। কিন্তু থিসিস গ্রুপ শুরু করতে দেরি করায় একমাস বেশি সময় লাগে। অর্থাৎ ৩০ মে তারা থিসিস জমা দেয়। থিসিস গ্রুপের মোট ১১ জনের মধ্যে মাহমুদুল হাসান মাস্টার্স পরীক্ষা সভাপতি ড. আব্দুল্লাহেল কাফি স্যার এর অধীনে থিসিস করে।

উল্লেখ্য যে, মাহমুদুল হাসান একই সঙ্গে জাবি আইআর ও ইন্ডিয়ার পন্ডিচারী বিশ্ববিদ্যালয়ের আই আর বিভাগে মাস্টার্স করছে। মাহমুদুল হাসান ৩০ মে থিসিস জমা দিয়ে পরীক্ষা কমিটির সভাপতি আব্দুল্লাহেল কাফির কাছ থেকে সময় চেয়ে পন্ডিচারী বিশ্ববিদ্যালয়ে সেমিস্টার ফাইনাল পরীক্ষা দিতে যায়। সে ১ মাস ২০ দিন পরে অর্থাৎ ২০ জুলাই বাংলাদেশে আসে এবং পরীক্ষা কমিটির সভাপতি ২৩ জুলাই ভাইভার তারিখ নির্ধারণ করে। ২৩ জুলাই ভাইভা শেষ হয়। শুধুমাত্র মাহমুদুল হাসানের কারণে থিসিস গ্রুপের যাবতীয় আনুষ্ঠানিকতা শেষ করতে ৫ মাস ২৩ দিন সময় লাগে। এখানে পরীক্ষা কমিটির সভাপতির কাজে অবহেলা প্রমাণিত হয়।

প্রতিবেদনে ৩৯ তম ব্যাচের থিসিস গ্রুপের ভাইভার নিয়ম ভঙ্গের যে অভিযোগ করা হয়েছে, সে ব্যাপারেও ব্যাখ্যা দিয়েছে কর্তৃপক্ষ। এতে বলা হয়েছে, ৩৯তম ব্যাচের শিক্ষার্থী আকাশের ভাইভার সময় কোন এক্সটার্নাল রাখা হয়নি। এই তথ্যটি বিভ্রান্তিকর। কারণ, ওই ব্যাচের ভাইভা বোর্ডের এক্সটার্নাল ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আই আর বিভাগের প্রফেসর দেলোয়ার হোসেন। ভাইভার আগের দিন স্যারকে আসতে অনুরোধ করা হলে তিনি ব্যক্তিগত সমস্যার কারণে অপারগতা প্রকাশ করেন। প্রসঙ্গত, থিসিস গ্রুপের পুরো ভাইভার সময়টাতে কোনো এক্সটার্নাল ছিলেন না। এখানে আকাশের ভাইভার ব্যাপারে প্রতিবেদনে যা বলা হয়েছে তা অসত্য।

পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, অস্থায়ী থেকে স্থায়ী শিক্ষক পদে ৩৯ ব্যাচের মোস্তাকিম বিন মোতাহার আকাশকে নিয়োগ দিতে বেআইনি পন্থা অবলম্বন করেছেন খালিদ কুদ্দুস। এখানে আকাশের বাবা কৃষক লীগের সভাপতি মোতাহার হোসেন মোল্লার নামও জড়িয়ে দেয়া হয়েছে। আইআর কর্তৃপক্ষ বলেছে, পত্রিকায় প্রকাশিত এ ধরনের তথ্য অসত্য ও ভিত্তিহীন। এটি উদ্দেশ্যপ্রণোদিত। কারণ শিক্ষক নিয়োগ থেকে শুরু করে অস্থায়ী চাকরি স্থায়ীকরণে এ ধরনের কোনো রাজনৈতিক প্রভাব বা বেআইনি পথ অনুসরণ করা হয়নি। এনিয়ে বিভাগীয় কোনো বৈঠকে আলোচনা হয়নি। আকাশ নিজ যোগ্যতা ও ফলাফলের ভিত্তিতে প্রথম হয়েছে।

এছাড়া অস্থায়ী প্রভাষক পদের নিয়োগ নিয়ে তোলা প্রশ্নের জবাবে বলা হয়েছে, ওই পদে নিয়োগের জন্য যাকে সিলেকশন বোর্ডে সুপারিশ করেছে সে স্নাতকোত্তর (মাস্টার্স) আর্থিক দুর্বলতার কারণে থিসিস নিতে পারেনি। ভাইভা বোর্ডে ভাল করার কারণে বোর্ড তাকে সুপারিশ করেছে।

আইআরের বিভাগীয় সভাপতি তার প্রতিবাদ পত্রে বলেছেন, শিক্ষক নিয়োগ নিয়ে অসত্য ও ভিত্তিহীন তথ্য নির্ভর প্রতিবেদন প্রকাশ করে শুধু তার নয়, বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তিকে প্রশ্নের মুখে ঠেলে দেয়া হয়েছে। এটি কখনোই কাম্য নয় বলে তিনি মন্তব্য করেছেন। পাশাপাশি সঠিক তথ্যের ভিত্তিতে সংবাদ পরিবেশনের জন্য গণমাধ্যমের প্রতি আহ্বান জানিয়েছেন।

(ঢাকাটাইমস/ ৭ নভেম্বর/ এইচএফ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এসএসসি উত্তীর্ণ শিক্ষার্থীদের উচ্চশিক্ষার যে সুযোগ দিচ্ছে মালয়েশিয়া

বাহরাইনে এসএসসি পরীক্ষার ফল পেয়ে উচ্ছ্বসিত বাংলাদেশ স্কুলের ছাত্রছাত্রীরা

মাধ্যমিকে বেড়েছে পাসের হার, কমেছে জিপিএ ফাইভ

আন্তঃবিশ্ববিদ্যালয় হ্যাকাথনে চ্যাম্পিয়ন শাবিপ্রবি

ঈদের পর থেকে শনিবারও বন্ধ রাখা হতে পারে শিক্ষাপ্রতিষ্ঠান

মাদরাসা বোর্ডে জিপিএ-ফাইভ বেড়েছে দ্বিগুণের বেশি

ক্যাম্পাস চালুর দাবি, কুবিতে প্রতীকী ক্লাস

জাতীয় বিশ্ববিদ্যালয় পরিচালনায় আর্থিক স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতের নির্দেশ উপাচার্যের

কারিগরি শিক্ষা বোর্ডে পাসের হার কমেছে ৪ শতাংশ

গুচ্ছ ভর্তি পরীক্ষায় ‘সি’ ইউনিটের ফল প্রকাশ

এই বিভাগের সব খবর

শিরোনাম :