বাড়ি-ঘরে ফাটলে বড়পুকুরিয়ায় ক্ষতিগ্রস্তদের সংবাদ সম্মেলন

নিজস্ব প্রতিবেদক, দিনাজপুর
 | প্রকাশিত : ১৬ নভেম্বর ২০১৭, ১৭:৫২

দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লাখনির ভূগর্ভ থেকে কয়লা তোলা ও বিস্ফোরণ ঘটার কারণে সাতটি গ্রামের বাড়ি-ঘরে নতুন করে ফাটল দেখা দিয়েছে। এলাকার ক্ষতিগ্রস্ত মানুষরা ছয়দফা দাবিতে ভূমি, সম্পদ ও পরিবেশ রক্ষা কমিটির সংবাদ সম্মেলন করেছে।

বৃহস্পতিবার বেলা ১১টায় বড়পুকুরিয়া খনি এলাকার মোবারকপুর গ্রামে কমিটির সভাপতি মো. হোসেন আলীর সভাপতিত্বে এ সংবাদ সম্মেলন হয়।

সংবাদ সম্মেলনে সংগঠনের সাংগঠনিক সম্পাদক মো. পান্না তার বক্তব্যে বলেন, ভূ-গর্ভস্থ থেকে কয়লা উত্তোলনের ফলে ও ভূ-গর্ভস্থর নিচে মাইন বিস্ফোরণের কারণে কম্পনের সৃষ্টি হয়। ফলে বাড়িঘরে ব্যাপক ফাটল দেখা দিয়েছে। খনি কর্তৃপক্ষকে বারবার অভিযোগ করেও কোন ক্ষতিপূরণ পাওয়া যাচ্ছে না। তারা এই এলাকায় নতুন করে জমি ক্রয় করে কয়লাখনি করতে চায়। এতে কাশিয়া ডাঙ্গা, বৈগ্রাম, মোবারকপুর, জহরপাড়া, মহেশপুর, পাতিগ্রাম, পাতরাপাড়াসহ সাতটি গ্রামের অফুরন্ত ক্ষতি হবে। চলে যেতে হবে একদিন। তাই তারা ছয়দফা দাবি বাস্তবায়নে খনিজসম্পদ মন্ত্রণালয়ের হস্তক্ষেপ কামনা করেছেন।

এতে অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন- ভূমি, সম্পদ ও পরিবেশ রক্ষা কমিটির সভাপতি মো. হোসেন আলী, সাধারণ সম্পাদক মো. মোসারফ হোসেন, সহ-সাধারণ সম্পাদক মো. বিপ্লব, সাংগঠনিক সম্পাদক মো. পান্না, সহ-সাধারণ সম্পাদক মো. আলমগীর কবির।

সংবাদ সম্মেলনে সাতটি ক্ষতিগ্রস্ত গ্রামের প্রায় পাঁচ শতাধিক নারী, পুরুষ উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে ভূমি, সম্পদ ও পরিবেশ রক্ষা কমিটির সভাপতি মো. হোসেন আলী বলেন, ১০ দিনের মধ্যে আমাদের ৬ দফা দাবি মেনে না নিলে কঠোর আন্দোলন গড়ে তোলা হবে। এজন্য গ্রামবাসীদের প্রস্তুত থাকার আহ্বান জানান।

(ঢাকাটাইমস/১৬নভেম্বর/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :