কাবা শরিফ ও মসজিদে নববীর ছবি তোলায় নিষেধাজ্ঞা

আমীর চারু, সৌদি আরব
| আপডেট : ২৯ নভেম্বর ২০১৭, ১৯:২৮ | প্রকাশিত : ২৯ নভেম্বর ২০১৭, ১৪:৪৭

ইসলাম ধর্মাবলম্বীদের প্রধান দুই মসজিদ কাবা শরিফ ও মদিনার মসজিদে নববীর ছবি তোলায় নিষেধাজ্ঞা আরোপ করেছে সৌদি আরব। মসজিদ দুটির পবিত্রতা রক্ষা এবং এর মর্যাদা অক্ষুণ্ণ রাখাই এই নিষেধাজ্ঞার কারণ বলে জানিয়েছে দেশটির সরকার। আদেশ অমান্য করলে সাজা পেতে হবে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

সৌদি আরবের তথ্য ও গণমাধ্যম বিভাগের মহাপরিচালক এর উদ্ধৃতি দিয়ে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এ সিদ্ধান্ত দিয়েছে বলে জানিয়েছে প্রভাবশালী দৈনিক আল নূর। এই মসজিদ ‍দুটির রক্ষণাবেক্ষণের দায়িত্বে আছে দেশটির সরকার।

মুসলিম বিশ্বের কাছে অন্তত পবিত্র মর্যাদাপূর্ণ এই দুই মসজিদ। এর মধ্যে কাবা শরিফ নামে পরিচিত মসজিদের পুরো নাম বায়তুল্লাহ অল হারাম বিশ্বে মুসলিমদের প্রধান মসজিদ হিসেবে পরিচিত। এটি আর মদিনায় মহানবী (সা.) এর আমলে প্রতিষ্ঠিত হয় মসজিদে নববী। হজ, ওমরাহ বা অন্য কোনো প্রয়োজনে সৌদি আরব গেলে মুসলমানদের মধ্যে মসজিদ দুটির পাশে ছবি তোলার প্রবণতা রয়েছে।

তবে সৌদি সরকার বলছে, পবিত্র স্থানগুলোতে ছবি তোলা ও ভিডিও ধারণের ফলে ইবাদতকারীদের একাগ্রতা নষ্টসহ তাওয়াফ ও নামাজ আদায়ে বাধা সৃষ্টি হয়। বিশেষ করে হজ মৌসুমে ছবি তোলার কারণে স্বাভাবিক চলাচলে বিঘ্ন সৃষ্টি ও জনজট সামাল দিতে নিরাপত্তা ও মসজিদদ্বয়ের খাদেমদের সমস্যায় পড়তে হয়।

ইবাদতের ভাবগম্ভীরতা রক্ষা সহ যিয়ারতকারীদের নির্বিঘ্নে চলাচলের উপযুক্ত পরিবেশ নিশ্চিত করতেই অচিরেই ক্যামেরা ও ক্যামেরাযুক্ত মোবাইল ফোন নিয়ে প্রবেশের ওপর নিষেধাজ্ঞা কার্যকর করা হবে বলেও জানিয়েছে সৌদি দৈনিক আল নূর।

আইনটি কার্যকর হলে নিষিদ্ধ এলাকায় ক্যামেরা কিংবা ক্যামেরা সম্বলিত কোনো ডিভাইস বহন করলে সেটা জব্দ করা হবে। আর নিষেধাজ্ঞা অমান্য করে কেউ ছবি তুললে বা ভিডিও ধারণ করলে সৌদি আরবের আইন অনুযায়ী তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছে পত্রিকাটি।

ঢাকাটাইমস/২৯নভেম্বর/প্রতিনিধি/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

‘আইসিজে গণহত্যা মামলায় যোগ দেবে মিশর, ইসরায়েলের জন্য কঠোর আঘাত’

আফগানিস্তানে বন্যায় নিহতের সংখ্যা বেড়ে ৩১৫

এবার সমাবর্তন বর্জন ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের

পশ্চিম এশিয়ায় পরিযায়ী পাখিদের প্রধান শীতকালীন আবাস ইরান

কানাডায় শিখ নেতা হরদীপ হত্যাকাণ্ডে আরও ১ জন গ্রেপ্তার

আগামী বছরই অবসর নেবেন মোদি, প্রধানমন্ত্রী হবেন অমিত শাহ: বিস্ফোরক দাবি কেজরিওয়ালের 

৩ লাখ ফিলিস্তিনিকে পূর্ব রাফাহ থেকে সরিয়ে নেওয়া হয়েছে: ইসরায়েল

রাফাহ শহর ও সীমান্ত কেন এত গুরুত্বপূর্ণ?

ব্রাজিলের বন্যা বিপর্যয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১২৭

পৃথিবীতে শক্তিশালী সৌরঝড়ের আঘাত, ইন্টারনেট ও বিদ্যুৎ বিপর্যয়ের শঙ্কা

এই বিভাগের সব খবর

শিরোনাম :