শাখা খোলায় নির্দেশনা মানছে না ব্যাংকগুলো

রহমান আজিজ
 | প্রকাশিত : ০৭ নভেম্বর ২০১৮, ১৬:৩৬

বাংলাদেশ ব্যাংকের নিয়মে বলা আছে শহরে একটি শাখা খুললে গ্রামেও একটি শাখা খুলতে হবে। কিন্তু বাণিজ্যিক ব্যাংকগুলো শাখা খোলার ক্ষেত্রে এ নির্দেশনা মানছে না। ফলে শহর ও গ্রামে শাখা খোলার বৈষম্য বাড়ছে। রাষ্ট্রায়ত্ত মালিকানাধীন ব্যাংকগুলো এটি পরিপালন করলেও পিছিয়ে আছে বেসরকারি খাতের ব্যাংকগুলো। তবে গ্রামাঞ্চলে একটি শাখাও নেই বিদেশি ব্যাংকগুলোর।

বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ প্রতিবেদনে দেখা গেছে, চলতি বছরের আগস্ট শেষে ব্যাংকগুলোর মোট শাখা দাঁড়িয়েছে ১০ হাজার ১৪৩টি। এর মধ্যে শহরে ৫ হাজার ২৩৪টি এবং গ্রামে ৪ হাজার ৯০৯টি শাখা রয়েছে। গত জুলাই শেষে ছিল ১০ হাজার ১৩১টি। এর মধ্যে শহরে ৫ হাজার ২২৮টি এবং গ্রামে ৪ হাজার ৯০৩টি।

কেন্দ্রীয় ব্যাংকের এ প্রতিবেদন পর্যালোচনা করে দেখা গেছে, রাষ্ট্রায়ত্ত ব্যাংকের মোট শাখা ৩ হাজার ৭৪১টি। এর মধ্যে গ্রামে ১ হাজার ৯৮১ এবং শহরে ১ হাজার ৭৬০টি। সোনালী ব্যাংকের মোট ১ হাজার ২১০টি শাখা এর মধ্যে শহরে ৬৯৯টি ও গ্রামে ৫১১টি। জনতা ব্যাংকের মোট ৯১২টি এর মধ্যে শহরে ৪৫৬টি এবং গ্রামে ৪৫৬টি। অগ্রণী ব্যাংকের মোট ৯৪৩টি এর মধ্যে শহরে ২৮৬ এবং গ্রামে ২৭৯। বেসিক ব্যাংকের মোট ৬৮টি এর মধ্যে শহরে ৪৬ এবং গ্রামে ২২টি এবং বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক (বিডিবিএল) মোট ৪৩টির মধ্যে শহরে ৩০ এবং গ্রামে ১৩টি।

বিশেষায়িত খাতের বাংলাদেশ কৃষি ব্যাংকের মোট শাখা ১ হাজার ৩২টির মধ্যে শহরে ২৩৭ এবং গ্রামে ৭৯৫টি। রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের মোট শাখা ৩৮০টি শাখার মধ্যে শহরে ৩১টি এবং গ্রামে ৩১৯টি।

বেসরকারি খাতের পূবালী ব্যাংকের শহরে ২৭২টি এবং গ্রামে ১৯৩টি, উত্তরা ব্যাংকের শহরে ১৮৯ এবং গ্রামে ৪৪টি, এবি ব্যাংকের শহরে ৮৩টি এবং গ্রামে ২১টি, আইএফআইসি ব্যাংকের শহরে ১০১টি এবং গ্রামে ৪৩টি, ইসলামী ব্যাংকের শহরে ২০৬টি এবং গ্রামে ১৩৩টি, ন্যাশনাল ব্যাংকের শহরে ১৪৮টি এবং গ্রামে ৫২টি, দ্য সিটি ব্যাংকের শহরে ১০৪টি এবং গ্রামে ২৬টি, ইউসিবি ব্যাংকের শহরে ১২৭টি এবং গ্রামে ৫২টি, আইসিবি ইসলামী ব্যাংকের ২৯টি শহরে এবং ৪টি গ্রামে, ইস্টার্ন ব্যাংকের শহরে ৬৫টি এবং ৫১টি গ্রামে, এনসিসি ব্যাংকের ৬৪টি শহরে এবং ৫১টি গ্রামে, প্রাইম ব্যাংকের ১০১টি শহরে এবং ৪৫টি গ্রামে, সাউথইস্ট ব্যাংকের ৭৩টি শহরে এবং ৬২টি গ্রামে, ঢাকা ব্যাংকের ৬৩টি শহরে এবং ৪০টি গ্রামে, আল-আরাফা ইসলামী ব্যাংকের ৯৫টি শহরে এবং ৬৫টি গ্রামে, সোস্যাল ইসলামীর ৭৬টি শহরে এবং ৭০ গ্রামে, ডাচ্ বাংলা ব্যাংকের ১২৩টি এবং ৫৭টি, স্টান্ডার্ড ব্যাংকের ৭৫ টি শহরে ৫০টি গ্রামে, ওয়ান ব্যাংকের ৫৫টি শহরে এবং ৪০টি গ্রামে, এক্সিম ব্যাংকের ৭৪টি শহরে এবং ৪৪টি গ্রামে, মার্কেন্টাইল ভ্যাংকের ৮৫টি শহরে এবং ৪৪টি গ্রামে, বাংলাদেশ কমার্স ব্যাংকের ৪৩টি শহরে এবং ১৪টি গ্রামে, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ৮১টি শহরে এবং ৩৩টি গ্রামে, ফার্স্ট সিকিউরিটি ব্যাংকের ৯৮টি শহরে এবং ৭১টি গ্রামে, প্রিমিয়ার ব্যাংকের ৬০টি শহরে এবং ৪৪টি গ্রামে, ব্যাংক এশিয়ার ৭৮টি শহরে এবং ৫০টি গ্রামে, ট্রাস্ট ব্যাংকের ৬২টি শহরে এবং ৪৮টি গ্রামে, শহাজালাল ইসলামী ব্যাংকের ৬৮টি শহরে এবং যমুনা ব্যাংকের শহরে ৭৪টি এবং গ্রামে ৪৯টি, ব্র্যাক ব্যাংকের ১০৩টি শহরে এবং ৮৩টি গ্রামে, এসবিএসি ব্যাংকের শহরে ৩২ এবং গ্রামে ৩২টি, এনআরবি কমার্শিয়াল ব্যাংকের শহরে ৩১টি এবং গ্রামে ৩০টি, ইউনিয়ন ব্যাংকের ৩৬টি শহরে এবং ৩৫টি গ্রামে, মেঘনা ব্যাংকের ২৫টি শহরে এবং ২২টি গ্রামে, মিডল্যান্ড ব্যাংকের ১৩টি শহরে ও ১৩টি গ্রামে, ফার্মাস ব্যাংকের ৩০টি শহরে এবং ২৬টি গ্রামে, এনআরবি ব্যাংকের ১৮টি শহরে এবং ১৮টি গ্রামে, মধুমতি ব্যাংকের ১৫টি শহরে এবং ১৭টি গ্রামে, এনআরবি গ্লোবাল ব্যাংকের ২৬টি শহরে এবং ২৪টি গ্রামে, সীমান্ত ব্যাংকের ৭টি শহরে এবং ৪টি গ্রামে শাখা রয়েছে। এ ছাড়া বিদেশি মালিকানাধীন ৯ ব্যাংকের মোট শাখা ৬৮টি। শাখাগুলো সবই শহরকেন্দ্রিক।

সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ওবায়েদ উল্লাহ আল মাসুদ বলেন, সরকারি ব্যাংকের শাখা শহরের চেয়ে গ্রামে বেশি। কারণ একটি শাখা শহরে খুললে অপর শাখাটি গ্রামে খোলার যে বাধ্যবাধকতা দিয়েছে বাংলাদেশ ব্যাংক, তা সরকারি ব্যাংকগুলো ভালোভাবে পরিপালন করে। এ ছাড়া সব শ্রেণি-পেশার মানুষকে ব্যাংকিংয়ের আওতায় আনার উদ্যোগের পাশাপাশি প্রান্তিক এলাকার নাগরিকদের বিভিন্ন সেবাও দিয়ে যাচ্ছে সরকারি ব্যাংক। তবে বেসরকারি ব্যাংক এ ক্ষেত্রে পিছিয়ে আছে। আবার অনেক ক্ষেত্রে দেখা যায়, জেলা পর্যায়ে শহরে শাখা খুলে দেখানো হচ্ছে গ্রামে।

(ঢাকাটাইমস/০৭নভেম্বর/আরএ)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

ভরিতে ১৭৫০ টাকা কমল স্বর্ণের দাম

নির্বাহী ম্যাজিস্ট্রেটের বিরুদ্ধে নেতিবাচক প্রচারণা সিন্ডিকেট নিয়ন্ত্রণে প্রতিবন্ধকতা: ক্যাব চট্টগ্রাম

বাংলাদেশ ব্যাংকের সঙ্গে ব্যাংক এশিয়ার চুক্তি স্বাক্ষর

নিজ নেতৃত্বগুণে বঙ্গবন্ধু হয়ে উঠেছিলেন বিশ্ববরেণ্য নেতা: ড. মশিউর রহমান

ওয়ালটন ফ্রিজ কিনে ৩২তম মিলিয়নিয়ার হলেন কুমিল্লার ভ্যানচালক হুমায়ুন 

এবার মিরপুরে ৫৯৫ টাকায় গরুর মাংস

আয়ারল্যান্ডকে বিশেষ অর্থনৈতিক অঞ্চল দেবে বাংলাদেশ: সালমান এফ রহমান

বাংলাদেশ ব্যাংক ও জনতা ব্যাংকের মধ্যে ক্রেডিট গ্যারান্টি বিষয়ে চুক্তি

এনসিসি ব্যাংক পিএলসি. এবং একপে এর মধ্যে ক্যাশ ম্যানেজমেন্ট বিষয়ক চুক্তি 

নগদ লেনদেনে এবার জমি জেতার সুযোগ

এই বিভাগের সব খবর

শিরোনাম :