সরকারি প্রতিষ্ঠানগুলোকে শেয়ারবাজারে আনার নির্দেশ প্রধানমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ০৯ মে ২০২৪, ১৮:১৩ | প্রকাশিত : ০৯ মে ২০২৪, ১৭:৪৭

দেশের পুঁজিবাজারে সরকারি বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলোর অন্তর্ভুক্তি আরও বাড়াতে সংশ্লিষ্টদের প্রতি নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছাতক সিমেন্ট কারখানাসহ সরকারি প্রতিষ্ঠানগুলোকে শেয়ারবাজারে তালিকাভুক্ত করা যায় কি না সে বিষয়ে অর্থ বিভাগকে ব্যবস্থা নিতে বলেছেন তিনি।

বৃহস্পতিবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এ নির্দেশনা দেন প্রধানমন্ত্রী।

বৈঠক শেষে সংবাদ সম্মেলনে এ ব্যাপারে জানান পরিকল্পনা বিভাগের সিনিয়র সচিব সত্যজিৎ কর্মকার।

সচিব বলেন, সরকারি প্রতিষ্ঠানকে পর্যায়ক্রমে পুঁজিবাজারে অন্তর্ভুক্তি করার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি বলেছেন, ছাতক সিমেন্ট কারখানাসহ সরকারি প্রতিষ্ঠানগুলোকে শেয়ারবাজারে অন্তর্ভুক্তি করা যায় কি-না সে বিষয়ে অর্থ বিভাগ ব্যবস্থা নেবে।

এক প্রশ্নের জবাবে সচিব বলেন, তিনি সব প্রতিষ্ঠানকে তালিকাভুক্তির কথা বলেননি। তিনি অর্থবিভাগকে বলেছেন, শেয়ারবাজারে উপযুক্ত হওয়ার বিষয়ে যাতে অর্থবিভাগ কার্যকর উদ্যোগ নেয়। অর্থসচিব যাচাই-বাছাই করবেন কারা কারা আসতে পারে, কোন কোন প্রতিষ্ঠান অন্তর্ভুক্ত হতে পারে, সেটি বিবেচনা করে যাতে অর্থবিভাগ প্রধানমন্ত্রীর কাছে প্রস্তাব পাঠায়।

সরকার ২০০৭ সাল থেকে রাষ্ট্রীয় মালিকানাধীন কোম্পানিগুলোকে শেয়ারবাজারে তালিকাভুক্ত করার জন্য বেশ কিছু উদ্যোগ নিয়েছে।

আর্থিক প্রতিষ্ঠান বিভাগ সূত্রে জানা গেছে ২০০৫ থেকে ২০১০ সালের মধ্যে পাওয়ার গ্রিড, ডেসকো, তিতাস গ্যাসসহ পাঁচটি কোম্পানি তালিকাভুক্ত হয়। এরপর ধীরে ধীরে আরও কোম্পানি তালিকাভুক্ত হয়।

একনেক বৈঠকে খুলনা মেডিকেল কলেজ প্রকল্প থেকে ‘শেখ হাসিনা নামটি বাদ দেয়ার নির্দেশনা দেন প্রধানমন্ত্রী। পরবর্তীতে উপস্থিত সবার অনুরোধে এ প্রকল্পে তার নামটি থাকলেও আগামীতে কোনো প্রকল্পে নিজের নাম না দেয়ার নির্দেশ দিয়েছেন শেখ হাসিনা।

একনেক সভায় পাঁচ হাজার ৫৬৩ কোটি ৬৭ লাখ টাকার ১০টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে।

ব্রিফিংয়ে পরিকল্পনামন্ত্রী মেজর জেনারেল আব্দুস সালাম (অব.), পরিকল্পনা প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা মো. শহিদুজ্জামান সরকারসহ পরিকল্পনা কমিশনের সদস্যরা উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/০৯মে/ইএস)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :