শিক্ষার্থীদের জন্য স্বাস্থ্য বিমা চালুর ঘোষণা শাবিপ্রবির

শাবি প্রতিনিধি
| আপডেট : ১৬ জানুয়ারি ২০১৯, ১৯:০০ | প্রকাশিত : ১৬ জানুয়ারি ২০১৯, ১৫:২৯

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয় ছাত্রদের জন্য ‘স্বাস্থ্যবিমা’ চালু করতে যাচ্ছে। দেশে কোনো বিশ্ববিদ্যালয় প্রথমবারের মতো এই উদ্যোগ নিতে যাচ্ছে।

বুধবার পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেনের উপস্থিতিতে নতুন শিক্ষাবর্ষে ভর্তি হওয়া শিক্ষার্থীদের বরণ অনুষ্ঠানের এ কথা জানান উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদ। বিশ্ববিদ্যালয়টিকে ‘ধূমপান, মাদক এবং মাদকমুক্ত’ হিসেবেও ঘোষণা করেন তিনি।

ঢাকা টাইমসকে উপাচার্য জানান, শিক্ষার্থীরা বছরে দুইশত টাকা দিয়ে বিমা করার সুবিধা নিতে পারবে। বিমা হয়ে গেলে যে কোনো চিকিৎসায় সহায়তা দেবে বিশ্ববিদ্যালয়।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা আগে থেকেই এই বিমার সুবিধা পান। আর ছাত্রদের চিকিৎসার জন্য ক্যা¤পাসে একটি মেডিকেল সেন্টার থাকলেও তাতে সুযোগ সুবিধা খুবই অপ্রতুল। আর সব ধরনের চিকিৎসা কারও যায় না এতে।

বিমা সুবিধা চালু হলে চুক্তিবদ্ধ যে কোনো হাসপাতালেই চিকিৎসা করাতে পারবেন শিক্ষার্থীরা। আর এর আওতায় দুই লাখ টাকা পর্যন্ত চিকিৎসা করা যাবে।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মতো ভবিষ্যতে শিক্ষার্থীদেরকেও বিমার আওতায় আনার উদ্যোগ নেওয়ার কথাও জানান শাবিপ্রবি উপাচার্য।

সিলেট হবে ডিজিটাল শহর অনুষ্ঠান পররাষ্ট্রমন্ত্রী বলেন, দেশের প্রথম ডিজিটাল শহর হবে সিলেট। এটা হয়ে গেলে নগরের প্রতিটি এলাকা ওয়াইফাই এর আওতায় আসবে।

শিক্ষার্থীদের শুধু বইয়ের পড়া মুখস্থ না করে প্রশ্ন করা ও অনুধাবনের মাধ্যমে নতুন নতুন বিষয় শেখার আহ্বানও জানান মন্ত্রী। প্রতিবেশী দেশগুলোর সঙ্গে তুলনা করে মোমেন বলেন, ‘বাংলাদেশ সবদিক দিয়ে এখন তার প্রতিবেশী রাষ্ট্র বিশেষ করে ভারত, পাকিস্তান, মালদ্বীপ, মিয়ানমার, ভূটান, শ্রীলংকা থেকেও এগিয়ে। ইউ শুড প্রাউড অফ ইউর কান্ট্রি।’

‘বাংলাদেশে এখন আর আগের মত মঙ্গা নাই। আমরা এখন উন্নয়নশীল দেশের কাতারে। আমাদের দেশের ৯৪ ভাগ মানুষ স্যানিটেশন ব্যবহার করে। স্যানিটেশন ব্যবহারের দিক দিয়ে বিশে^র ছয়টি দেশের মধ্যে একটি।’

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ ইলিয়াস উদ্দিন বিশ্বাস, ২০১৮-১৯ শিক্ষাবর্ষে ভর্তি কমিটির সভাপতি শামসুল হক প্রধান, সদস্য সচিব জহির উদ্দিন আহমেদ, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন আব্দুল গণি, ব্যবস্থাপনা ও ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন মোছাদ্দেক আহমেদ চৌধুরী, ছাত্র উপদেষ্টা ও নির্দেশনা পরিচালক রাশেদ তালুকদার এবং রেজিস্ট্রার ইশফাকুল হোসেন।

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

স্বামীর সঙ্গে মনোমালিন্যে ববি ছাত্রীর আত্মহত্যা

দাবি না মানায় সাত দিনের ক্লাস বর্জন কুবি শিক্ষক সমিতির

বিশ্ববিদ্যালয়ে প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহারের আহ্বান ইউজিসি চেয়ারম্যানের

নতুন রূপে সোহরাওয়ার্দী কলেজ কেন্দ্রিয় লাইব্রেরি

জাপানের সুমিতমো করপোরেশন বৃত্তি পেলেন ঢাবির ৪০ শিক্ষার্থী

অবন্তিকার আত্মহত্যায় জড়িতদের শাস্তির দাবিতে জবিতে মানববন্ধন 

শাবিপ্রবিতে রমজানে খাবার নিয়ে ‘মিল বিপাকে’ ফজিলাতুন্নেসা হলের শিক্ষার্থীরা

ববিতে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীতে পচাবাসি খাবার পরিবেশন, ক্ষুব্ধ শিক্ষার্থীরা

জাবির নতুন প্রক্টর হওয়ার দৌড়ে যারা এগিয়ে

বঙ্গবন্ধুর জন্মদিনে কুবিতে বঙ্গবন্ধু লার্নিং হাব উদ্বোধন

এই বিভাগের সব খবর

শিরোনাম :