চাঁদপুরে নেতৃত্বের প্রতিযোগিতা কোন দিকে যাচ্ছে?

শওকত আলী, চাঁদপুর
| আপডেট : ২৫ মে ২০১৭, ১৫:১৬ | প্রকাশিত : ২৫ মে ২০১৭, ০৮:১৫

চাঁদপুরে আওয়ামী লীগের নেতা-কর্মীদের মধ্যে দলীয় পদপদবি নিয়ে গ্রুপিং অভ্যন্তরীণ দ্বন্দ্ব প্রকট আকার ধারণ করেছে। এতে করে সাধারণ কর্মীরা পড়েছে বিপাকে। তারা কোন দিকে অবস্থান নিবে তা নিয়ে এখন হতাশার মধ্যে আছে। এমনকি প্রশাসন পর্যন্ত আছে বিড়ম্বনার মধ্যে।

অনুসন্ধানে জানা যায়, সরকারি দলের দ্বন্দ্বের কারণে চাঁদপুর শহর আওয়ামী লীগের বর্ধিত সভা কখনো পণ্ড হচ্ছে, কখনো জেলা কার্যালয়ের সদর উপজেলা আওয়ামী লীগের বর্ধিত সভা বাধার মুখে পড়ছে। দলের ভেতরে প্রতিযোগিতা যেন প্রতিহিংসায় রূপ নিয়েছে। তাই যে কোনো সময় ঘটতে পারে অনাকাক্ষিত ঘটনা। সরকারি দলের ভেতরে এই গ্রুপিং গত জেলা পরিষদ নির্বাচনকে কেন্দ্র করে মাথাচাড়া দেয়।

চাঁদপুর সদরের এমপি সাবেক পররাষ্ট্রমন্ত্রী দীপু মনির সমর্থিত প্রার্থী কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক নেতা নুরুল আমিন রুহুলের বিপুল ভোটে ভরাডুবির পর নেতা-কর্মীদের দ্বন্দ্ব-গ্রুপিং অনেকটা প্রকাশ্য হয়ে যায়।

দীপু মনির একসময়ের ডানহাত হিসেবে পরিচিত ওচমান গণি পাটওয়ারী জেলা পরিষদে বিপুল ভোটে চেয়ারম্যান নির্বাচিত হন। ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া ছাত্রলীগের বিরাট একটি অংশ, জেলা যুবলীগ, শহর যুবলীগ, স্বেচ্ছাসেবকলীগসহ আওয়ামী লীগের অধিকাংশ নেতা-কর্মী ওচমান গণি পাটওয়ারীকে সমর্থন করেন এবং তার পক্ষে কাজ করেন।

সে সময় দীপু মনির গ্রুপ অনেকটা কোণঠাসা হয়ে পড়ে। এ পরিস্থিতিতে হঠাৎ করে জেলা ছাত্রলীগের কমিটি, শহর, সদর উপজেলা, হাইমচর ও ফরিদগঞ্জ উপজেলা যুবলীগের নতুন কমিটি কেন্দ্রীয়ভাবে ঘোষণা করা হয়। একমাত্র জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক পারভেজ করিম বাবু ছাড়া ছাত্রলীগ ও যুবলীগের নতুন কমিটির সবাই দীপু মনির গ্রুপের।

এর ফলে দীপু মনি শিবিরে নেতা-কর্মীদের মাঝে অনেকটা চাঙ্গাভাব দেখা গেলেও আওয়ামী লীগ নেতৃত্বের মাঝে গ্রুপিং-দ্বন্দ্ব প্রকাশ্যে শুরু হয়ে যায়। এর বহিঃপ্রকাশ দেখা যায় সম্প্রতি চাঁদপুর শহর আওয়ামী লীগের বর্ধিত সভা পণ্ড হয়ে যাওয়ার মাধ্যমে। এদিন হাতাহাতি, চেয়ার ছোড়াছুড়ি ও নেতা-কর্মীদের মাঝে উত্তেজনা দেখা যায়।

একটি গ্রুপ সেদিন দীপু মনির পক্ষে স্লোগান দেয়। আরেকটি গ্রুপ জেলা পরিষদ চেয়ারম্যান ওচমান গণি পাটওয়ারীর ছোট ভাই জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি জসিমউদ্দিন পাটওয়ারীর পক্ষে স্লোগান দেয়।

উত্তপ্ত পরিবেশে জেলা আওয়ামী লীগ সভাপতি ও পৌর মেয়র নাছির উদ্দিন আহমেদ সভা মুলতবি ঘোষণা করেন। পরদিন জেলা আওয়ামী লীগ কার্যালয়ে এক গ্রুপের বাধার মুখে বর্ধিত সভা করতে পারেনি সদর উপজেলা আওয়ামী লীগ। শহরের অদূরে ওয়্যারলেছ বাজারের বিআরডিবি মিলনায়তনে সে বর্ধিত সভা করা হয়। সে সভায় প্রধান অতিথি ছিলেন দীপু মনি।

তবে জেলা আওয়ামী লীগের সভাপতি, সাধারণ সম্পাদক এ সভায় ছিলেন না। এ সভায় দীপু মনি সদর উপজেলা আওয়ামী লীগের বর্ধিত সভা জেলা আওয়ামী লীগ কার্যালয়ে করতে বাধাদানকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে জেলা আওয়ামী লীগের প্রতি আহ্বান জানান।

জেলা আওয়ামী লীগের সাবেক সদস্য জসিমউদ্দিন পাটওয়ারী বলেন, ‘শহর আওয়ামী লীগের বর্ধিত সভায় দীপু মনির বাহিনী হামলা চালিয়ে সভাস্থল ভাঙচুরসহ জেলা আওয়ামী লীগের সভাপতির সাথে অশোভনীয় আচরণ করেছে, জেলার সিদ্ধান্ত অমান্য করে অন্যত্রও সভা করাটাকে দলের চেইন অব কমান্ড ভঙ্গ করা হয়েছে বলে আমি মনে করি। তবে আমি আশা করি চাঁদপুরের দায়িত্বপ্রাপ্ত কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এনামুল হক শামীমসহ কেন্দ্রীয় নেতৃবৃন্দ অচিরেই আওয়ামী লীগের নেতৃবৃন্দের এসব দ্বন্দ্বকে মিটিয়ে এক মঞ্চে নিয়ে আসবেন।’

জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক পারভেজ করিম বাবু আগের দিনে শহর আওয়ামী লীগের বর্ধিত সভা পণ্ডের মতো যাতে জেলা আওয়ামী লীগ কার্যালয়ে কোনো অনাকাঙ্ক্ষিত ঘটনা না ঘটে সে জন্য দলীয় নেতা-কর্মীদের নিয়ে জেলা কার্যালয়ে অবস্থান নিয়েছেন। তবে কাউকে বাধা বা সভা করতে না দেওয়ার জন্য নয়। দলীয় কার্যালয়ে তালা মারার কথাটি একেবারেই অপপ্রচার ছাড়া কিছু নয় বলে জানান। তিনি বলেন, ‘জেলা আওয়ামী লীগ কার্যালয়ে তালা মারা হলে আমরা সেখানে অবস্থান করলাম কীভাবে?’।

জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু নঈম পাটওয়ারী দুলাল বলেন, ‘আমরা আগের দিনের ঘটনার কারণে পরদিন সদর উপজেলা আওয়ামী লীগের বর্ধিত সভা স্থগিত রাখার পরামর্শ দেই। কিন্তু এরপরও তারা দলীয় কার্যালয়ে সভা করার চেষ্টা করেন। সভা করতে না পেরে অন্যত্র করেছেন।’ আর দলীয় কার্যালয়ে তালা মারার বিষয়টিকে ন্যক্কারজনক বলে অভিহিত করে বিষয়টিকে গুরুত্বের সাথে দেখছেন বলে জানান।

রাজনীতিতে শেষ বলতে যে কিছু নেই তার বড় প্রমাণ সাম্প্রতিককালে চাঁদপুরে আওয়ামী পরিবারে বিরাজমান। কখন কোন নেতা কার সাথে ঐক্য আবার অনৈক্য করেন তা অনেকটা স্পষ্ট হয়ে উঠছে এসব গ্রুপিং-দ্বন্দ্বের মাধ্যমে। এ গ্রুপিংয়ে তৃণমূলের নেতা-কর্মীরা হয়ে পড়ছেন বিভ্রান্তিতে ও বিপাকে।

ঢাকাটাইমস/২৫মে/প্রতিনিধি/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :