আখাউড়া-আগরতলা রেলপথ

বাংলাদেশ অংশের নির্মাণকাজ উদ্বোধন করবেন হাসিনা-মোদি

মহিউদ্দিন মিশু, আখাউড়া
 | প্রকাশিত : ০৪ সেপ্টেম্বর ২০১৮, ১৮:৫৪

আখাউড়া-আগরতলা রেলপথ প্রকল্পের বাংলাদেশ অংশের নির্মাণকাজ শুরু হচ্ছে আগামী ১০ সেপ্টেম্বর। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই নির্মাণকাজের উদ্বোধন করবেন।

উদ্বোধনী অনুষ্ঠান উপলক্ষে পূর্বাঞ্চল রেলপথের আখাউড়া রেলওয়ে জংশন স্টেশনে ভিডিও কনফারেন্স ও সুধী সমাবেশ আয়োজনের কাজ পুরোদমে চলছে। এতে একাধিক মন্ত্রীর উপস্থিত থাকার কথা রয়েছে।

আখাউড়া রেলওয়ে জংশন স্টেশনের সুপারিন্টেন্ডেন্ট মো. খলিলুর রহমান এসব তথ্য নিশ্চিত করেন।

জানা গেছে, ১০ সেপ্টেম্বর বিকেল পৌনে পাঁচটার দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও নরেন্দ্র মোদি ভিডিও কনফারেন্সের মাধ্যমে বাংলাদেশ অংশের নির্মাণকাজ উদ্বোধন করবেন।

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া থেকে ত্রিপুরার আগরতলা পর্যন্ত ১৫ কিলোমিটার রেলপথ নতুনভাবে নির্মাণ প্রকল্পে ইতিমধ্যে আগরতলা অংশের নির্মাণকাজ শুরু হয়েছে। এ রেলপথ প্রকল্পের পুরো কাজ শেষ হবে ২০১৯ সালে।

আখাউড়া রেলওয়ে প্রকৌশল বিভাগ জানায়, আখাউড়া-আগরতলা রেলপথে স্টেশন হবে চারটি। এর মধ্যে ভারতীয় অংশে থাকবে ত্রিপুরার আগরতলা ও নিশ্চিন্তপুর স্টেশন। বাংলাদেশ অংশে গঙ্গাসাগর ও আখাউড়া। দুই দেশের সীমান্ত স্টেশন নিশ্চিন্তপুর ও গঙ্গাসাগর নতুন করে নির্মাণ করা হবে। আর আখাউড়া ও আগরতলা স্টেশনে আধুনিক সুবিধাস¤পন্ন আনুষঙ্গিক পরিকাঠামোগত কিছু কাজ করা হবে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, আগরতলা স্টেশন থেকে নিশ্চিন্তপুর সীমান্ত পর্যন্ত ৫ কিলোমিটার রেললাইনের মধ্যে ৩.৭ কিলোমিটার নির্মাণ করা হচ্ছে ফ্লাইওভারসহ আধুনিক সুবিধাস¤পন্ন রেললাইন।

বাংলাদেশ অংশে ১০ কিলোমিটার রেললাইন নির্মাণের জন্য জমি অধিগ্রহণের কাজ ইতিমধ্যে শেষ হয়েছে। আখাউড়া উপজেলার মোগড়া ও মনিয়ন্দ এবং গঙ্গাসাগর রেলওয়ে স্টেশন এলাকার স্থানীয় কৃষকদের কাছ থেকে ৫৬ একর জমি অধিগ্রহণ করা হয়।

রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. মোফাজ্জেল হোসেন জানান, আগে মিটারগেজ লাইন বসানের কথা থাকলেও ওই সিদ্ধান্ত বাতিল করে ডুয়েলগেজ রেললাইন নির্মাণ করা হচ্ছে।

ত্রিপুরা রাজ্যের আগরতলায় এ প্রকল্পের ভারতের অংশের নির্মাণকাজের উদ্বোধন করেন বাংলাদেশের রেলমন্ত্রী মুজিবুল হক ও ভারতের কেন্দ্রীয় রেলমন্ত্রী সুরেশ প্রভাকর প্রভু।

(ঢাকাটাইমস/৪সেপ্টেম্বর/মোআ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :