স্মৃতির পাতায় আট দিন

রাকিবুল হাসান রাকিব
 | প্রকাশিত : ২৯ জানুয়ারি ২০১৯, ১১:২০

২০১৫ সালের ১৪ ফেব্রুয়ারি। এশিয়া উপমহাদেশের কৃষি শিক্ষার সূতিকাগার প্রকৃতিকন্যা নামে খ্যাত বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) সবুজ চত্বরে এসেছিলাম আমরা। বিশ্ব ভালোবাসা দিবসেই শুরু হয়েছিল বিশ্ববিদ্যালয়ের সঙ্গে পদচারণা। ১৫ ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছিল ক্লাস। দেখতে দেখতে আজ আমরা পরিণত হয়েছি বিশ্ববিদ্যালয়ের প্রবীণ স্নাতক ব্যাচে। চার বছরের স্নাতক কোর্সের ৮ সেমিস্টারের শেষ সেমিস্টারে আমরা ফিশারিজ ৪৬তম ব্যাচ।

শেষ সময়ে হয় সপ্তাহব্যাপী ট্যুরের আয়োজন। ১০৮ জনের ক্লাসমেটদের একসঙ্গে স্মৃতি আওড়ানোর এটাই শেষ সুযোগ। দেখতে দেখতে ট্যুরের সেই প্রতিক্ষিত মুহূর্তটিও সামনে চলে আসে। ব্যাচের একটা নাম ঠিক করা হয় ‘ইনভিকটাস ৪৬’ অর্থ ‘অপরাজেয় ৪৬’। বানানো হয় একই রঙের টিশার্ট, পেছনে অংকে ৪৬ লিখে তার ভেতর ১০৮ জনের নাম। অবশেষে চলে আসে ট্যুরের সেই কাক্সিক্ষত মুহূর্ত। সবাই সন্ধ্যায় বিশ্ববিদ্যালয় হ্যালিপ্যাডে জড়ো হই। তারপর সারারাত জার্নি করে পৌঁছাই চট্টগ্রাম।

এরপর এখান থেকে আমাদের সপ্তাহব্যাপী চট্টগ্রাম ভ্রমণ শুরু। আমরা একে একে সামুদ্রিক মৎস্য জরিপ ও ব্যবস্থাপনা কেন্দ্র, মান নিয়ন্ত্রণ ল্যাব, মৎস্য প্রক্রিয়াজাত কারখানা, আর-ভি মীন সন্ধানী জাহাজ পরিদর্শন করি। এছাড়াও আমরা ভ্রমণ করি কক্সবাজার সি বিচ, ফিশ ল্যান্ডিং সেন্টার, শুঁটকি পল্লী, মৎস্য গবেষণা ইনস্টিটিউট। আমরা ঘুরেছিলাম সেন্টমার্টিন ও ছেঁড়াদ্বীপ। ট্যুরের শেষ পর্যায়ে বান্দরবানের স্বর্ণ মন্দির, নীলাচল পরিদর্শন করি। এছাড়াও গিয়েছিলাম রাঙামাটির কাপ্তাইলেক, ঝুলন্ত ব্রিজ, সুবলং ঝর্ণা দেখতে।

আমাদের তিনটি বাসে ট্যুরের গাইড শিক্ষক হিসেবে আমাদের সঙ্গী হন অধ্যাপক ড. মো. কামাল, অধ্যাপক ড. মো. সামছুল আলম, অধ্যাপক ড. মো. জসিম উদ্দিন, অধ্যাপক ড. মো. শাহেদ রেজা, সহযোগী অধ্যাপক ড. তানভীর রহমান, প্রভাষক কামরুন নাহার আজাদ।

ট্যুরটিতে ছিল বৈচিত্র্যতায় ভরা। আমরা ট্যুর থেকে একাডেমিক প্র্যাকটিক্যাল জ্ঞান আহরণ, আনন্দ-সৌন্দর্য উপভোগ যেমন করেছি তেমনই ট্যুরে গিয়েও আমরা সামাজিক দায়বদ্ধতাকে ভুলে যাইনি।

ট্যুরের অনুভূতি নিয়ে ফিশারিজ অনুষদের শেষ বর্ষের শিক্ষার্থী শাহীন সরদার বলেন, এভাবেই দেখতে দেখতে স্নাতক জীবনের শেষবেলার কাক্সিক্ষত ট্যুরটি অনেকটাই স্মৃতিকাতর। হয়তো কিছুদিন পর সবাই ছন্নছাড়া হয়ে পড়বে নিজস্ব কর্মব্যস্ততায়; কিন্তু ট্যুরের এই স্মৃতি বেঁচে থাকবে আজীবন।

(ঢাকাটাইমস/২৯জানুয়ারি/এজেড)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এসএসসি উত্তীর্ণ শিক্ষার্থীদের উচ্চশিক্ষার যে সুযোগ দিচ্ছে মালয়েশিয়া

বাহরাইনে এসএসসি পরীক্ষার ফল পেয়ে উচ্ছ্বসিত বাংলাদেশ স্কুলের ছাত্রছাত্রীরা

মাধ্যমিকে বেড়েছে পাসের হার, কমেছে জিপিএ ফাইভ

আন্তঃবিশ্ববিদ্যালয় হ্যাকাথনে চ্যাম্পিয়ন শাবিপ্রবি

ঈদের পর থেকে শনিবারও বন্ধ রাখা হতে পারে শিক্ষাপ্রতিষ্ঠান

মাদরাসা বোর্ডে জিপিএ-ফাইভ বেড়েছে দ্বিগুণের বেশি

ক্যাম্পাস চালুর দাবি, কুবিতে প্রতীকী ক্লাস

জাতীয় বিশ্ববিদ্যালয় পরিচালনায় আর্থিক স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতের নির্দেশ উপাচার্যের

কারিগরি শিক্ষা বোর্ডে পাসের হার কমেছে ৪ শতাংশ

গুচ্ছ ভর্তি পরীক্ষায় ‘সি’ ইউনিটের ফল প্রকাশ

এই বিভাগের সব খবর

শিরোনাম :