‘প্রচারণা সিনেমার অন্যতম স্তম্ভ’

বিনোদন প্রতিবেদক
 | প্রকাশিত : ১৩ ফেব্রুয়ারি ২০১৯, ১৯:২৩

শুক্রবার দেশজুড়ে মুক্তি পাচ্ছে হাবিবুল ইসলাম হাবিব পরিচালিত ‘রাত্রীর যাত্রী’। এই সিনেমায় প্রধান চরিত্রে অভিনয় করেছেন আনিসুর রহমান মিলন ও মৌসুমি। সিনেমা ও নিজের অভিনয় ক্যারিয়ার নিয়ে ঢাকা টাইমসের মুখোমুখি হয়েছিলেন এই অভিনেতা। সাক্ষাৎকার নিয়েছেন রুদ্র রুদ্রাক্ষ।

রাত্রীর যাত্রী সিনেমায় আপনার চরিত্রটি কেমন?

-একজন বিশুদ্ধ প্রেমিকের চরিত্রে অভিনয় করছি আমি। যে কিনা নারীর ক্ষমতায়নে বিশ্বাস করে।

সিনেমাটি দেখতে দর্শক কেন হলে যাবে?

-কারণ এটি বাংলাদেশের সিনেমা। মৌলিক গল্পের সিনেমা। দর্শক সহজেই নিজের সঙ্গে মিলিয়ে ফেলতে পারবে। স্ক্রিনের চরিত্রদের নিজের মনে হবে।

ফর্মুলার বাইরে গিয়ে বানানো সিনেমাগুলো দর্শক টানতে ব্যর্থ হচ্ছে। বিষয়টা কীভাবে দেখেন?

-এটা সত্যি কথা। কারণ প্রোপার মার্কেটিং প্ল্যান নেই। একটি প্রোডাক্ট নির্মাণ করলেই তা হিট হয়ে যায় না। তেমন একটা ভালো সিনেমা নির্মাণের পর দরকার যথাযত মার্কেটিং পলিসি। দর্শক যদি নাই জানে একটা সিনেমা হয়েছে তাহলে সে হলে কেন যাবে। আমার অনুরোধ থাকবে প্রযোজকদের প্রতি বিজ্ঞাপনে মনযোগী হওয়ার জন্য। একটি সিনেমার অন্যতম গুরুত্বপূর্ণ স্তম্ভকে বাদ দিয়ে কোনোভাবেই সামনে এগিয়ে যাওয়া সম্ভব না। উদাহরণ হিসেবে আমি বলবো আয়নাবাজি, দেবী এই সিনেমাগুলোর কথা। এই সিনেমাগুলো কিন্তু ফর্মুলা সিনেমা না। কিন্তু তারা প্রচার প্রচারণায় চূড়ান্ত দক্ষতা দেখিয়ে সিনেমা হলে দর্শককে নিয়ে গেছে। রেজাল্ট কী? হই চই পড়ে গেছিলো শহরে। সবাই প্রশংসায় পঞ্চমুখ। যদি তারা প্রচারণা না চালাত তাহলে দর্শক জানতেই পারতো না এই নামে এই দেশে কোন সিনেমা হয়েছিল।

রাত্রীর যাত্রী সিনেমার প্রচারণা কেমন ছিল?

-সেভাবে সিনেমাটার প্রচার হয়নি। আমরা ব্যক্তিগত উদ্যগে কিছু প্রচার চালিয়েছি। কিন্তু এই সিনেমাটার প্রচার করার মতো অনেক জায়গা ছিল। আমরা চরিত্রের প্রয়োজনে কোনো ধরনের কম্প্রোমাইজে যাইনি। আমি, মৌসুমী ছাড়াও এখানে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন অরুণা বিশ্বাস,

সম্রাট, শহীদুল আলম সাচ্চু, মারজুক রাসেল, নায়লা নাঈম। আমরা একটি চরিত্রকেও হালকা করে দেখিনি। গল্পের গাঁথুনিও ছিল দারুণ। দর্শক এই সিনেমাটা দেখে বের হওয়ার পর এটা নিয়ে আলোচনা করতে বাধ্য। আমি করজোড়ে দর্শকদের উদ্দেশ্যে বলতে চাই, রাত্রীর যাত্রী আপনার সিনেমা আপনাদের সিনেমা। সিনেমাটা দেখুন সমালোচনা করুন।

আপনি একাধারে নায়ক, খলনায়ক, কমেডিয়ান চরিত্রে অভিনয় করছেন, একটি চরিত্র কি আরেকটি চরিত্রকে প্রভাবিত করে কখনো?

-আসলে আমি তো নিজেকে একজন অভিনেতা ভাবি। আমি যে কোনো চরিত্রে নিজেকে খাপ খাইয়ে নিতে পারি। এটা আমার পেশা। আর একটা চরিত্র কখনই অন্য একটা চরিত্রকে প্রভাবিত করে না। এখানে আমি যোগ করতে চাই আমাদের ইন্ডাস্ট্রির শূন্যতার কথা। দেখুন এখানে অ্যাকশন হিরো শুনতে পাবেন, রোম্যান্টিক হিরো শুনতে পাবেন কিন্তু কখনও শুনবেন না অ্যাক্টর হিরো। আমাদের ইন্ডাস্ট্রিতে অ্যাক্টর হিরোর বড্ড অভাব। আমি একজন অ্যাক্টর হিরো হওয়ার মানসে দিনরাত অভিনয় করে যাচ্ছি।

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :