কুমিল্লা জেলার সকল রক্তদাতার খোঁজ অ্যাপে

তথ্যপ্রযুক্তি প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৫ মে ২০১৯, ১১:৪১ | প্রকাশিত : ১৫ মে ২০১৯, ১১:৩৫

কুমিল্লা  জেলার সকল রক্তদাতার রক্তের গ্রুপের ডাটাবেজ নিয়ে তৈরি হচ্ছে অ্যাপ এবং ওয়েবসাইট। এই ডাটাবেজ তৈরি করেছে কুমিল্লা জেলা প্রশাসন। সহযোগিতায় রয়েছে কুমিল্লা সিটি কর্পোরেশন, উপজেলা প্রশাসন, স্বাস্থ্য বিভাগ, বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন ও স্বাধীনতা চিকিৎসক পরিষদ।

শোকাবহ আগস্ট মাসকে সামনে রেখে ‘বঙ্গবন্ধুর রক্ত ঋণে বাংলাদেশ/প্রয়োজনে রক্ত দিব, গড়ব মোরা সুস্থ দেশ’ শ্লোগানে এই কার্যক্রম চলছে। 

এই কার্যক্রমের আওতায় কুমিল্লার জনসাধারণের রক্তের গ্রপ নির্ণয়ের মাধ্যমে রক্তের গ্রপ সংবলিত কার্ড প্রদান ও ডাটাবেইজ তৈরির কর্মসূচি হাতে নেয়া হয়েছে।
 
ইতোমধ্যে স্থানীয় অর্থায়নে ১ লাখ ৩১ হাজার ৫০০  কৃষক, পরিবহন শ্রমিক, চাকরিজীবি, ও শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের রক্তের গ্রুপ নির্ণয়ের কাজ শেষ হয়েছে। রক্তের গ্রুপ নির্ণয়ে অংশগ্রহণকারী প্রত্যেককে রক্তের গ্রুপ নির্ণয়ের তারিখ, নাম, পিতা ও মাতার নাম, ঠিকানা, বয়স, লিঙ্গ, রক্তের গ্রুপ, আরএইচ ফ্যাক্টর, মোবাইল নম্বর, এবং গ্রুপ নির্ণয়কারী মেডিকেল টেকনোলজিস্টের নাম, মোবাইল নম্বর ও স্বাক্ষর সংবলিত একটি কার্ড দেয়া হয়েছে।

রক্তের গ্রুপ নির্ণয়কৃত ব্যক্তিগণের উল্লিখিত তথ্যসমূহ নিয়ে তৈরি করা হয়েছে একটি সুপরিকল্পিত ও সুবৃহৎ ডাটাবেইজ।

গর্ভবতী মা, দূর্ঘটনাকবলিত আহত ব্যক্তি ও প্রাণঘাতী ব্যধিতে আক্রান্ত রোগীদের বিপদকালীন রক্তের প্রয়োজনে তাৎক্ষণিক সাড়া দেবার জন্য উদ্যোগটিকে বিস্তৃত করার জন্য একটি মোবাইল অ্যাপ ও ওয়েব পোর্টাল ডেভেলপ করা হচ্ছে।

কুমিল্লা জেলা প্রশাসন পরিকল্পনা নিয়েছে, জেলার ঊনষাট লাখ মানুষের রক্তের গ্রুপ নির্ণয়ে করে তা ওয়েবসাইটে এবং অ্যাপের মাধ্যমে সংরক্ষণ করা হবে।  

উদ্যোক্তারা জানান, অ্যাপের মাধ্যমে যেকোন ব্যক্তি যেকোনো স্থান থেকে তার প্রয়োজনীয় রক্তের গ্রুপ অনুযায়ী রক্তদাতার সন্ধান করতে পারবেন। অ্যাপে উল্লিখিত সংশ্লিষ্ট রক্তের গ্রুপের ব্যক্তির সঙ্গে মোবাইল ফোনে যোগাযোগ করে রক্ত গ্রহণ করতে পারবেন।

(ঢাকাটাইমস/১৫মে/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :