পার্বত্যমন্ত্রীর সঙ্গে সন্তু লারমার বৈঠক

রাঙামাটি প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৫ মে ২০১৯, ২২:৫৫

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুরের সঙ্গে বৈঠক করেছেন পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় (সন্তু) লারমা।

বুধবার সকাল ১১ টায় ঢাকায় পার্বত্য মন্ত্রণালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠক সূত্র জানায়, পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ, জেলা পরিষদ, ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশনের আইন, বিধি, প্রবিধানমালা সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ের উপর গুরুত্বপূর্ণ আলোচনা হয়। পার্বত্য চুক্তির অবাস্তবায়িত বিষয়গুলো দ্রুত বাস্তাবায়নের জন্য গুরুত্বারোপ করা হয় বৈঠকে, যেগুলো দীর্ঘ দেড় যুগের অধিক সময় ধরে ঝুলে আছে।
১৯৯৭ সালে পার্বত্য চুক্তি সম্পাদনের পর এ প্রথম এ ধরনের সৌহার্দপুর্ণ বৈঠক হয় জানিয়েছে বৈঠকে যোগ দেয়া একাধিক ব্যক্তি।

বৈঠকে পার্বত্য মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মেসবাহুল ইসলাম, অতিরিক্ত সচিব সুদত্ত বিকাশ চাকমা, রমা রাণী রায়, যুগ্ম সচিব কাজী মো. আনোয়ারুল হাকিম, আঞ্চলিক পরিষদের সদস্য গৌতম চাকমা, কেএস মং মারমা, নুরুল আলমছাড়াও মন্ত্রনালয়ের গুরুত্বপূর্ণ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য ১৯৯৭ সালে  ২ ডিসেম্বর পার্বত্য চুক্তি সম্পাদন হয়। চুক্তির ফলে গঠন হয় পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়, পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ, তিন পার্বত্য (রাঙামাটি, খাগড়াছড়ি, বান্দরবান) জেলা পরিষদ, পার্বত্য চট্টগ্রাম ভুমি বিরোধ নিষ্পত্তি কমিশন, টাস্কফোর্স। কিন্তু চুক্তি সম্পাদনের দুই দশক পরও চুক্তি পূর্ণ বাস্তবায়ন না হওয়ায় অসন্তোষ বিরাজ করছিল পাহাড়ে।
ঢাকাটাইমস/১৫মে/ ইএস

 

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :