এফআর টাওয়ারের মালিক ফারুক গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ আগস্ট ২০১৯, ১৭:৪২

রাজধানীর বনানীর এফআর টাওয়ারের নকশা জালিয়াতির মামলায় এবার ওই ভবনের জায়গার মালিক এস এম এইচ আই ফারুককে গ্রেপ্তার করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

আজ সোমবার বেলা একটায় গুলশান-২ এলাকা থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য্য এসব তথ্য নিশ্চিত করেন।

এর আগে গতকাল এ মামলার আরেক আসামি এফআর টাওয়ার ওনার্স সোসাইটির সভাপতি কাসেম ড্রাইসেলের এমডি তাসভীর-উল- ইসলামকে সেগুনবাগিচা থেকে গ্রেপ্তার করে দুদক।

গত ২৮ মার্চ এফআর টাওয়ারে ভয়াবহ অগ্নিকাণ্ডে দেশি-বিদেশি  ২৭ ব্যক্তি নিহত হয়। এরপর ভবনটির নকশা জালিয়াতিসহ বিভিন্ন অনিয়মের কথা জানা যায়। রাজউক থেকে দুই ধাপে ১৯ তলা ভবনের নকশা অনুমোদন করা হলেও পরে এটি ২৩ তলা পর্যন্ত বাড়ানো হয়।

নকশা জালিয়াতির অভিযোগে গত ২৫ জুন তাসভীরসহ ২৩ জনের বিরুদ্ধে দুটি মামলা করেন দুদক কর্মকর্তা মো. আবুবকর সিদ্দিক। অংশীদারির ভিত্তিতে ভবনটি নির্মাণ করে রূপায়ন হাউজিং এস্টেট লিমিটেড।

এফআর টাওয়ারের মালিক ফারুক এবং নির্মাতা প্রতিষ্ঠান রূপায়ন গ্রুপের চেয়ারম্যান লিয়াকত আলী খান মুকুল দুই মামলারই আসামি।

১৯৯০ সালে পনের তলা ভবন নির্মাণের জন্য রাজউক থেকে অনুমতি নেয় এফআর  টাওয়ার কর্তৃপক্ষ। পরে সেই একই নকশা দেখিয়ে ১৯৯৬ সালে ১৫ তলার জায়গায় ১৮ তলা ভবন নির্মাণের অনুমোদন নেওয়া হয়।

এফআর টাওয়ার পরে ২০০৩ সালে রূপায়ন হাউজিং লিমিটেডের সঙ্গে চুক্তি করে। সেই চুক্তি অনুযায়ী নির্মিত হয় ১৮ তলা ভবন। একই বছর রূপায়নের সঙ্গে সম্পূরক চুক্তি করে এফআর টাওয়ার। সেখানে  ভবনটি ২৩ তলায় উন্নীত করতে সম্মত হয় দুই পক্ষ।

দ্বিতীয় পর্যায়ের কাজের জন্য রাজউকের এস্টেট শাখা থেকে কোনো দরপত্র কিংবা নকশা অনুমোদন করা হয়নি বলে মামলার  এজাহারে বলা হয়।

ঢাকাটাইমস/১৯আগস্ট/মোআ

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :