লেবাননে সাধারণ ক্ষমায় নিবন্ধন শুরু, দূতাবাসে প্রবাসীদের ভিড়

ওয়াসীম আকরাম, লেবানন থেকে
 | প্রকাশিত : ১৫ সেপ্টেম্বর ২০১৯, ২২:০৮

গত ৬ই সেপ্টেম্বর একটি সংবাদ সম্মেলনের মধ্য দিয়ে অবৈধ প্রবাসীদের এক বছরের জরিমানা ও টিকিট নিয়ে দেশে ফেরত যাওয়ার ঘোষণা আসে লেবাননের বাংলাদেশ দূতাবাস থেকে। এরই ধারাবাহিকতায় ১৫ই সেপ্টেম্বর পূর্ব ঘোষণা অনুযায়ী আকামাবিহীন অবৈধ প্রবাসীদের দেশে যাওয়ার জন্য নিবন্ধন শুরু হয়েছে। যা ছিল অবৈধ প্রবাসীদের জন্য একটি দীর্ঘদিনের দাবি।

সরকার ক্ষমা ঘোষণা করায় নিবন্ধন করতে ভোর ৩ টা থেকে লেবাননে উত্তর থেকে দক্ষিণ পূর্ব থেকে পশ্চিম হতে আগত প্রবাসী বাংলাদেশিরা ভিড় করেন বৈরুতের বাংলাদেশ দূতাবাসে। ধারণা করা হয় প্রায় ৫/৬ হাজারেরও বেশী অবৈধ প্রবাসী উপস্থিতি হন এ সুযোগে নাম নিবন্ধন করতে।  দূতাবাসের ঘোষণা অনুযায়ী নির্ধারিত সময় সকাল ১০টার আগেই শুরু হয় নিবন্ধন।

প্রবাসী বাংলাদেশিরা বিভিন্ন সমস্যায় লেবাননে অবৈধ হয়ে পড়েন। বাংলাদেশ দূতাবাসের অক্লাম্ত পরিশ্রমে লেবাননে সরকারের সাধারণ ঘোষণায় আনন্দিত প্রবাসীরা। রাষ্ট্রদূত আব্দুল মোতালের সরকারের প্রতি তারা কৃতজ্ঞতা প্রকাশ করে বাংলাদেশ দূতাবাসকে ধন্যবাদ জানান।

নাম নিবন্ধনে প্রত্যেক আবেদনকারী এক বছরের জরিমানা ও এয়ার টিকিটের টাকা পরিশোধ করে এ সুযোগ গ্রহণ করছেন। প্রথম ধাপে ১৫ সেপ্টেম্বর শুরু হয়ে আগামী ১৬ এবং ১৭ই সেপ্টেম্বর পর্যন্ত এই আবেদন ফরম জমা নেয়া অব্যাহত থাকবে।



রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকার বলেন, লেবাননের আইন অনুযায়ী অবৈধদেরকে বাংলাদেশ দুতাবাসে নাম নিবন্ধন করতে হয়। সেই অনুযায়ী লেবানন সরকারের সাধারন ক্ষমার আওতায় নাম নিবন্ধন শুরু হয়েছে। উপস্থিত প্রবাসীদের উদ্দেশ্য তিনি বলেন, তিনদিন নাম নিবন্ধন করা হবে। তবে এই তিন দিনে যারা নিবন্ধন করতে পারবেনা তাদের হতাশ হবার কিছু নেই। পর্যাক্রমে দ্বিতীয় ও তৃতীয় ধাপের কার্যক্রম পরবর্তীতে নভেম্বর ও ডিসেম্বরে বাকিদের নাম নিবন্ধন করা হবে।

এমন একটি সুযোগ করে দেয়ার জন্য দূতাবাসের প্রশংসায় পঞ্চমূখ প্রবাসীরা। তারা মনে করেন লেবাননের মত প্রতিটি দূতাবাস প্রবাসীদের কাজে নিয়োজিত থাকবে। কাজ করবে প্রবাসীদের সুবিধা অসুবিধা নিয়ে।

ঢাকাটাইমস/১৫সেপ্টেম্বর/ইএস

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :