তালেবানের সঙ্গে চীনের বৈঠক

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৪ সেপ্টেম্বর ২০১৯, ১৪:৩৭
কাতারে তালেবানের মুখপাত্র সুহায়েল শাহীন

বেইজিংয়ে চীনের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন তালেবানের একটি প্রতিনিধি দল। চলতি মাসের শুরুতে ট্রাম্প তালেবানের সঙ্গে আলোচনা বাতিলের ঘোষণার পর এই বৈঠক করলো চীন।

তালেবানের প্রতিনিধিরা চীনা কর্মকর্তাদের সঙ্গে রবিবার এই আলোচনায় বসে বলে জানিয়েছেন কাতারে তালেবানের মুখপাত্র সুহায়েল শাহীন। তিনি তার অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টে লিখেছেন, তালেবানের নয় সদস্যের একটি প্রতিনিধি দল বেইজিং সফরে গেছেন এবং চীনের আফগানিস্তান বিষয়ক বিশেষ কর্মকর্তা ড্যাং ঝিজুনের সাথে দেখা করেছেন।

যুক্তরাষ্ট্রের সঙ্গে বাতিল হওয়া আলোচনার বিষয়ে তারা কথা বলেছেন। শাহীন বলেন, ‘চীনের বিশেষ প্রতিনিধি বলেছেন, যুক্তরাষ্ট্র-তালেবান চুক্তি আফগানিস্তান ইস্যুর শান্তিপূর্ণ সমাধানের জন্য একটি ভালো কাঠামো এবং তারা এটিকে সমর্থন করে’। তবে এ দাবির পক্ষে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এখনো বক্তব্য পাওয়া যায়নি।

এর আগে গত জুনেও তালেবানের একটি দল বেইজিং সফরে যায়। সেসময় তারা ১৮ বছরব্যাপী চলা এই যুদ্ধের অবসান ঘটাতে আফগানিস্তানের অভ্যন্তরীন আলোচনার ওপর জোর দিয়েছিল।

উল্লেখ্য, ঝিনজয়াং অঞ্চলে আফগানিস্তানের সঙ্গে চীনের একটি সীমান্ত রয়েছে। সেখানকার তুর্কিভাষী মুসলিম উইঘুরদের সঙ্গে আফগান জঙ্গীদের যোগাযোগ নিয়ে উদ্বিগ্ন চীন।

ঢাকা টাইমস/২৪সেপ্টেম্বর/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :