হিলিতে নামছে আগের এলসির পেঁয়াজ

হিলি (দিনাজপুর) প্রতিনিধি
| আপডেট : ০৪ অক্টোবর ২০১৯, ২০:৩১ | প্রকাশিত : ০৪ অক্টোবর ২০১৯, ১৭:৪৬

বন্ধ থাকার পাঁচদিন পর হিলি বন্দরে ভারত থেকে আগের এলসির পেঁয়াজ আসা শুরু হয়েছে। এর আগে পেঁয়াজ রপ্তানি বন্ধে ভারতের সিদ্ধান্তের পর হিলিতে পেঁয়াজ আসা বন্ধ হয়ে যায়। আগের এলসি করে রাখা পেঁয়াজও আটকে দেয় ভারতীয় ব্যবসায়ীরা। এরপর শুক্রবার দুপুর সাড়ে ১২টার দিকে ভারত থেকে ১৮টি পেঁয়াজবাহী ট্রাক হিলিতে প্রবেশ করে। সন্ধ্যা পর্যন্ত সব মিলিয়ে ৫৭টি ট্রাকে প্রায় এক হাজার মেট্রিক টন পেঁয়াজ আসে।

ব্যবসায়ীরা জানান, গত রবিবার বিকাল থেকে হঠাৎ বাংলাদেশসহ অন্যান্য দেশে পেঁয়াজ অনির্দিষ্টকালের জন্য রপ্তানি বন্ধ করে দেয় ভারত। এতে আগে অর্ডার হয়ে থাকা দেড় হাজার টনের মতো পেঁয়াজ নিয়ে ৬০-৭০ ট্রাক বাংলাদেশ ঢোকার জন্য ভারতের সীমান্তে আটকা পড়ে।

এরপর থেকেই পুরানো এলসিগুলোর বিপরীতে পেঁয়াজ রপ্তানি করতে ভারতীয় ব্যবসায়ীদের সাথে আলোচনা করে আসছিলেন বাংলাদেশি ব্যবসায়ীরা।

সেই আলোকে গত মঙ্গলবার ভারতের দিল্লিতে বাণিজ্য মন্ত্রণালয়ে বৈঠক অনুষ্ঠিত হয়। কিন্তু তা ফলপ্রসূ না হওয়ায় সেদিন কোনো পেঁয়াজ রপ্তানি করেনি ভারত। পরদিন বুধবার বাণিজ্য মন্ত্রণালয়ে আবারও বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক ফলপ্রসূ হওয়ায় বৃহস্পতিবার বিকেলে ২৮ সেপ্টেম্বর পর্যন্ত হওয়া ৮৫২ ডলার মূল্যে পুরানো এলসিগুলোর বিপরীতে ভারত সরকার পেঁয়াজ রপ্তানির অনুমতি দেয়। কিন্তু কাস্টমসে সেই অনুমতির কপি না আসায় পেঁয়াজ রপ্তানি হয়নি বৃহস্পতিবারেও।

তবে ভারতীয় ব্যবসায়ীরা বাংলাদেশের ব্যবসায়ীদের আশ্বস্ত করেছিলেন শুক্রবার পেঁয়াজ রপ্তানি করা হবে। সেই আলোকে শুক্রবার দুপুর সাড়ে ১২টার দিকে ভারত পেঁয়াজ রপ্তানি শুরু করে।

পানামা হিলি পোর্টের জনসংযোগ কর্মকর্তা প্রতাপ মল্লিক জানান, শুক্রবার সরকারি ছুটির দিনেও বন্দর খোলা রাখা হয়েছে শুধু পেঁয়াজ আমদানির জন্য। আমদানি শুরু হয়েছে। আমদানিকৃত পণ্য দ্রুত বন্দর থেকে ছাড় করে ব্যবসায়ীরা যেন নিয়ে যেত পারেন সে ব্যবস্থা করেছে বন্দর কর্তৃপক্ষ।

এদিকে ব্যবসায়ীরা বলছেন, পাঁচ দিন ধরে ভারতের অভ্যন্তরে পাইপ লাইনে পেঁয়াজের গাড়ি আটকা থাকার কারণে অনেক পেঁয়াজ পচে নষ্ট হয়ে গেছে। এর ফলে তাদেরকে লস করে পেঁয়াজ গুলি বেচতে হবে। তাছাড়া, অনেক ক্রেতা জানে না পেঁয়াজ আমদানি শুরু হয়েছে।

অপর দিকে বন্দর এলাকা ও বাজারগুলিতে স্থানীয় প্রশাসনের নজরদারির কারণে পেঁয়াজের বাজারে কিছুটা দাম কমে এসেছে, হিলি বাজারে প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৫৫ থেকে ৬০ টাকা মধ্যে যা গত দু দিন আগেও বিক্রি হয়েছে ৮০ থেকে ৯০ টাকার মধ্যে।

ঢাকাটাইমস/৪অক্টোবর/ইএস

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :