‘এমডিজির সফল বাস্তবায়নই এসডিজির ভিত্তিমূল’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ অক্টোবর ২০১৯, ১৮:০৮

স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম বলেছেন, ‘মিলেনিয়াম ডেভেলপমেন্ট গোল বা এমডিজির সফল বাস্তবায়নেই এসডিজি বা টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার ভিত্তিমূল। এমডিজি বাস্তবায়নের ক্ষেত্রে বাংলাদেশ অভূতপূর্ব সাফল্য অর্জন করেছে।’

বুধবার সকালে রাজধানীর আজিমপুরে ‘প্রজনন স্বাস্থ্যসেবা ও পরিবার পরিকল্পনা সম্পর্কিত টেকসই উন্নয়ন অভীষ্ঠ (এসডিজি) অর্জনে কর্মপরিকল্পনা বাস্তবায়ন’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সচিব বলেন, ‘সরকারের প্রতিশ্রুতি ও সঠিক নেতৃত্বের কারণে এমডিজির অনেক লক্ষ্যমাত্রা যেমন এক বছরের কম বয়সী ও পাঁচ বছরের কমবয়সী শিশু মৃত্যুর হার হ্রাস, টিকাদানের হার বা কাভারেজ বৃদ্ধি, মাতৃ-মৃত্যু হার হ্রাস এবং সংক্রামক রোগের প্রাদুর্ভাব হ্রাস ইত্যাদি নির্ধারিত সময়ের অনেক আগেই অর্জিত হয়েছে। এ সাফল্যের  পেছনে সরকারের পাশাপাশি সমাজের সর্বস্তরের সকল অংশীজনেরও অবদান রয়েছে।’

অনুষ্ঠানে অন্যান্য বক্তারা জানান, এসডিজি এবং বাংলাদেশের সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনার (২০১৬-২০২০) শুরু সমসাময়িক সময়ে হওয়াতে এসডিজির  লক্ষ্যমাত্রাসমূহকে সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনায় সুন্দরভাবে সন্নিবেশন করা সম্ভব হয়েছে এবং এসডিজি  বাস্তবায়নের  ক্ষেত্রে বাংলাদেশের অগ্রযাত্রার শুরুটা সঠিক সময়েই হয়েছে। এসডিজি-র  ১৭টি লক্ষ্য সপ্তম পঞ্চবার্ষিকী  পরিকল্পনায়  সন্নিবেশ করা হয়েছে - যার মধ্যে ১৪টি লক্ষ্য পরিকল্পনার সাথে সরাসরি সম্পৃক্ত বাস্তবিকভাবে সম্পূর্ণ সারিবদ্ধ এবং তিনটি লক্ষ্য (লক্ষ্য ১৪,১৬ ও১৭) পরিকল্পনার সাথে আংশিকভাবে সম্পর্কিত। তাই পঞ্চবার্ষিকী পরিকল্পনার নির্ধারিত লক্ষ্য অর্জন এসডিজি বাস্তবায়ন ও এর লক্ষ্য বা উদ্দেশ্য অর্জনে প্রত্যক্ষভাবে ভূমিকা রাখবে। সরকার বার্ষিক কর্মসম্পাদন চুক্তির (এপিএ) সাথেও এসডিজির  লক্ষ্যমাত্রার সমন্বয়ের উদ্যোগ গ্রহণ করেছে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিব শেখ ইউসুফ হারুন, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক কাজী আ খ ম মহিউল ইসলাম, স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সুপ্রিয় কুমার কুন্ডু প্রমুখ।

(ঢাকাটাইমস/১৬অক্টোবর/এএ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :