পাঁচ দফা দাবিতে ছাত্র ইউনিয়নের মানববন্ধন

জবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৩ নভেম্বর ২০১৯, ২০:০৭

শিক্ষাখাতের সংকট নিরসনে পাঁচ দফা দাবিতে মানববন্ধন করেছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন জগন্নাথ বিশ্ববিদ্যালয় সংসদ ও ঢাকা মহানগর সংসদ। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে এ মানববন্ধন করা হয়। রবিবার দুপুর ১২টায় পুরান ঢাকার জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে এই মানববন্ধন হয়।

ছাত্র ইউনিয়ন জগন্নাথ বিশ্ববিদ্যালয় সংসদের সভাপতি কেএম মুত্তাকির সভাপতিত্বে ও ঢাকা মহানগর সংসদের সাধারণ সম্পাদক ফয়জুর মেহেদীর সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য দেন- ঢাকা মহানগর ছাত্র ইউনিয়নের দপ্তর সম্পাদক শামীম হোসেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাধারণ সম্পাদক খায়রুল হাসান জাহিন, কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক অনিক রায়।

এসময় খায়রুল হাসান জাহিন বলেন, স্বায়ত্বশাসন না থাকায় বিশ্ববিদ্যালয় প্রশাসন স্বৈরাচারী ভূমিকা গ্রহণ করেছে। কোন কিছুর তোয়াক্কা না করেই বিশ্ববিদ্যালয়ের ধারণার বিপরীতে চলছে প্রশাসন। গবেষণাখাত, মুক্তবুদ্ধি চর্চার সুযোগকে অবরুদ্ধ করে রেখে বিশ্ববিদ্যালয়কে কেবলমাত্র চাকরির বাজারে প্রতিযোগিতা করার টিকিট কাউন্টার বানানো হচ্ছে।

কেন্দ্রীয় সাধারণ সম্পাদক অনিক রায় বলেন, শিক্ষাক্ষেত্রে চরম অরাজকতা চলছে। জেলায় জেলায় শিক্ষাবৈষম্য নিরসন, সরকারি বিশ্ববিদ্যালয়ের স্বায়ত্বশাসন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের জন্য শিক্ষক মূল্যায়ন পদ্ধতি চালুকরণ, বেসরকারি বিশ্ববিদ্যালয়ে অভিন্ন টিউশন ফি ও শিক্ষা শেষে কর্মসংস্থানের পাঁচ দফা দাবি নিয়ে সারাদেশে মানববন্ধন কর্মসূচির মাধ্যমে ছাত্র ইউনিয়ন নতুন শিক্ষা আন্দোলনের সূচনা করেছে। এই পাঁচ দফা দাবিতে সাধারণ শিক্ষার্থীদের সাথে নিয়ে ছাত্র ইউনিয়ন একটি প্রকৃত শিক্ষা আন্দোলন গড়ে তুলবে।

সভাপতির বক্তব্যে কেএম মুত্তাকী বলেন, শিক্ষাখাতের সংকট নিরসনে বরাদ্দ বৃদ্ধির বিকল্প নেই। কর্পোরেট মুনাফার ওপর পাঁচ শতাংশ সারচার্জ আরোপ করে তা শিক্ষাখাতে বরাদ্দ করে জেলায় জেলায় শিক্ষা বৈষম্য কমিয়ে আনা ও নতুন কর্মসংস্থান তৈরি করতে হবে।

(ঢাকাটাইমস/০২নভেম্বর/আইএইচ/এলএ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

হাবিপ্রবিতে ‘খবরের কাগজে বিশ্ববিদ্যালয়ের প্রতিচ্ছবি’ শীর্ষক প্রদর্শনী

গুচ্ছ ভর্তি পরীক্ষার জন্য প্রস্তুত জবি

নজরুল বিশ্ববিদ্যালয়ে গুচ্ছের ভর্তি পরীক্ষা ২৭ এপ্রিল শুরু

জবিতে অনির্দিষ্টকালের জন্য অনলাইনে ক্লাস, চলবে সেমিস্টার পরীক্ষা

কুবির তিন দপ্তরে শিক্ষক সমিতির তালা

গুচ্ছ ভর্তি পরীক্ষা: বেরোবি কেন্দ্রের পরীক্ষার্থী ৩১ হাজার ৯৪৬ জন

ববির মেডিকেলে  চিকিৎসকের দায়িত্বে অবহেলা, ভোগান্তিতে শিক্ষার্থীরা

ইউনিভার্সিটি অফ স্কলার্সের বিবিএ ১৫তম ব্যাচের নবীন বরণ অনুষ্ঠিত

এবার কুবির আরেক সহকারী প্রক্টরের পদত্যাগ

গুচ্ছের হাবিপ্রবি কেন্দ্রে তিন ইউনিটে পরীক্ষার্থী ১২৩৪১ জন

এই বিভাগের সব খবর

শিরোনাম :