টাইগারদের টেস্ট বিশ্বকাপ শুরু বৃহস্পতিবার

ক্রীড়া প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৩ নভেম্বর ২০১৯, ২২:০৩ | প্রকাশিত : ১৩ নভেম্বর ২০১৯, ২০:১৪

আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপে ৯টি দলের মধ্যে ইতোমধ্যে সাতটি দল কমপক্ষে দুইটি করে ম্যাচ খেলে ফেলেছে। কিন্তু বাংলাদেশ এখনো একটি ম্যাচও খেলা হয়নি। টেস্ট বিশ্বকাপে আগামীকাল (বৃহস্পতিবার) প্রথমবারের মতো মাঠে নামবে বাংলাদেশ। আর শুরুর ম্যাচেই টাইগারদের সামনে প্রতিপক্ষ শক্তিশালী ভারত।

ইন্দোরের হোকার স্টেডিয়ামে দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচে কাল মাঠে নামবে বাংলাদেশ ও ভারত। ম্যাচটিতে প্রতিদিন খেলা শুরু হবে বাংলাদেশ সময় সকাল ১০টায়। টেস্ট বিশ্বকাপে বাংলাদেশের এটি প্রথম ম্যাচ হলেও ভারতের এটি ষষ্ঠ ম্যাচ। এর আগে তারা ৫ ম্যাচ খেলে ২৪০ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলে শীর্ষে রয়েছে।

নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান না থাকায় এই টেস্ট সিরিজে বাংলাদেশ দলকে নেতৃত্ব দিবেন মুমিনুল হক। বৃহস্পতিবার অধিনায়ক হিসেবে অভিষেক হবে মুমিনুলের। তিনি হবেন টেস্টে বাংলাদেশ দলের ১১তম অধিনায়ক। এর আগে সাদা পোশাকের ক্রিকেটে বাংলাদেশকে নেতৃত্ব দেয়া ১০ ক্রিকেটার হলেন নাঈমুর রহমান দুর্জয়, খালেদ মাসুদ পাইলট, খালেদ মাহমুদ সুজন, হাবিবুল বাশার সুমন, মোহাম্মদ আশরাফুল, মাশরাফি বিন মর্তুজা, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, তামিম ইকবাল ও মাহমুদউল্লাহ রিয়াদ।

নিষেধাজ্ঞার কারণে ভারত সফরে নেই সাকিব। আর ব্যক্তিগত কারণে নেই তামিম ইকবাল। দলের গুরুত্বপূর্ণ এই দুই ক্রিকেটার না থাকায় দায়িত্ব তরুণ ক্রিকেটারদের কাঁধে। এই দলে সিনিয়র ক্রিকেটার বলতে আছেন মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ রিয়াদ। বাকিরা সব তরুণ। ইন্দোর টেস্টেই অভিষেক হতে পারে ২১ বছর বয়সী সাইফ হাসানের।

ওপেনার তামিম না থাকায় সাদমান ইসলামের সঙ্গে ইমরুল কায়েস অথবা সাইফ হাসানকে ওপেন করতে দেখা যেতে পারে। উইকেটরক্ষকের দায়িত্ব সামলাবেন লিটন দাস। মোস্তাফিজুর রহমান একাদশে থাকবেন কিনা নিশ্চিত নয়। মোস্তাফিজকে বসিয়ে ইবাদত হোসেনকে সুযোগ দেয়া হতে পারে।

অন্যদিকে, টি-টোয়েন্টি সিরিজে অনভিজ্ঞ দল নিয়ে খেললেও টেস্টে পুরো শক্তির দল নিয়ে মাঠ নামছে ভারত। দলের গুরুত্বপূর্ণ সব ক্রিকেটারই আছেন তাদের দলে। টি-টোয়েন্টি সিরিজে বিশ্রামে থাকলেও টেস্ট সিরিজে ফিরেছেন কোহলি। আছেন পূজারা, অশ্বিন, জাদেজা, রাহানে, শামিদের মতো সব অভিজ্ঞ ক্রিকেটাররা।

মুমিনুল হক বলেছেন, ‘আমাদের উপর কোনো চাপ নেই। আমরা সবাই জানি যে, এই সিরিজ থেকে খুব বেশি প্রত্যাশা নেই। আমরা চাপ নিচ্ছি না। আমরা ভালো ক্রিকেট খেলতে চেষ্টা করব।’

অন্যদিকে, ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি বলেছেন, ‘তারা (বাংলাদেশ) এই ধরনের কন্ডিশনে খেলে অভ্যস্ত। ভালো ফল পেতে হলে আমাদের ভালো ক্রিকেট খেলতে হবে। আমরা মোটেও তাদের হালকাভাবে নিচ্ছি না। বাংলাদেশ দলের ভালো ক্রিকেট খেলার সক্ষমতা আছে। তাদের প্রতি আমাদের সম্মান থাকবে। তার চেয়ে বড় কথা হচ্ছে, নিজেদের সক্ষমতার প্রতি আমাদের আস্থা থাকতে হবে।’

ইন্দোরের পিচ ব্যাটসম্যানদের জন্য সহায়ক। উইকেটে কিছুটা ঘাস আছে। সুতরাং, শুরুতে পেসাররা কিছু উইকেট পেতে পারে। ম্যাচের দিনগুলোতে ইন্দোরের আকাশ পরিষ্কার থাকবে বলে আবহাওয়ার পূর্বাভাসে বলা হচ্ছে। কিছুটা গরম থাকবে। তবে, সেটা সহনীয় পর্যায়ে।

ভারত সফরে গিয়ে শুরুতে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলেছে বাংলাদেশ। যার প্রথমটিতে জিতলেও পরের দুইটিতে হেরে সিরিজ খোয়ায় মাহমুদউল্লাহ রিয়াদের দল। তবে, ওই সিরিজে বাংলাদেশ দলের পারফরম্যান্স ছিল সন্তোষজনক।

বাংলাদেশ একাদশ (সম্ভাব্য): সাদমান ইসলাম, সাইফ হাসান/ইমরুল কায়েস, মুমিনুল হক (অধিনায়ক), মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মোহাম্মদ মিথুন, লিটন দাস (উইকেটরক্ষক), মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, আবু জায়েদ রাহি, মোস্তাফিজুর রহমান/ইবাদত হোসেন।

ভারত একাদশ (সম্ভাব্য): রোহিত শর্মা, মায়াঙ্ক আগারওয়াল, চেতেশ্বর পূজারা, বিরাট কোহলি (অধিনায়ক), অজিঙ্কা রাহানে, রবীন্দ্র জাদেজা, ঋদ্ধিমান সাহা (উইকেটরক্ষক), রবীচন্দ্রন অশ্বিন, ইশান্ত শর্মা, উমেশ যাদব, মোহাম্মদ শামি।

(ঢাকাটাইমস/১৩ নভেম্বর/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :