দেয়াল ঘেঁষে ভবন নির্মাণে মসজিদে ফাটল

ব্যুরো প্রধান, রাজশাহী
| আপডেট : ২২ নভেম্বর ২০১৯, ০০:০৪ | প্রকাশিত : ২২ নভেম্বর ২০১৯, ০০:০৩

রাজশাহী মহানগরীর পাঁচতলা একটি মসজিদ ও মাদ্রাসার ভবনে ফাটল দেখা দিয়েছে। দেয়াল ঘেঁষে আরেকটি বহুতল ভবন নির্মাণের জন্য খোঁড়াখুঁড়ির কারণে মসজিদ ভবনের এমন ক্ষতি হয়েছে। এ নিয়ে বৃহস্পতিবার রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষে (আরডিএ) লিখিত অভিযোগ পড়েছে।

ক্ষতিগ্রস্ত মসজিদটির নাম ‘লক্ষ্মীপুর চৌরঙ্গী জামে মসজিদ’। মসজিদটি নগরীর লক্ষ্মীপুর মোড়ে সরকারি ল্যাবরেটরি স্কুলের পাশে। পাঁচতলা ভবনটি দুটি ভাগে বিভক্ত। পূর্বের অংশের নিচতলা থেকে পঞ্চম তলা পর্যন্ত মসজিদ। আর পশ্চিমের অংশে দ্বিতীয় তলা থেকে পঞ্চম তলা পর্যন্ত চৌরঙ্গী হাফেজিয়া মাদ্রাসা।

বৃহস্পতিবার দুপুরে মসজিদে গিয়ে দেখা যায়, মসজিদের উত্তর দিকে একটি বহুতল ভবন নির্মাণের কাজ শুরু হয়েছে। এ কারণে মসজিদ ভবনের দেয়াল ঘেঁষে প্রায় সাত ফুট মাটি খোঁড়া হয়েছে। আর মসজিদের ভেতরের মেঝে এবং টাইলসে ফাটল দেখা দিয়েছে। উত্তর দিকের ওজুখানার একটি দেয়ালেরও বেশ কয়েকটি স্থানে ফাটল দেখা দিয়েছে। কিছুটা স্থান ওপরের ছাদ থেকে খসে গেছে।

পঞ্চমতলায় উঠে দেখা যায়, তিনটি জানালার পাশে দেয়ালে ফাটল সৃষ্টি হয়েছে।

এর ভেতরেই মসজিদে জোহরের নামাজ পড়ছিলেন মুসল্লিরা। নামাজ পড়তে এসে মুসল্লি সেলিম আক্তার বুলবুল বলেন, মসজিদের উত্তর পাশে এক কাঠা খাস জমি আছে। কিন্তু সেটুকুও দখল করে মসজিদের দেয়াল ঘেঁষে বহুতল ভবন নির্মাণের কাজ শুরু করা হয়েছে। তাই মসজিদ ভবনে দেখা দিয়েছে ফাটল। বাধ্য হয়ে বুধবার আমরা সব মুসল্লি গিয়ে ভবন নির্মাণের কাজ বন্ধ করে দিয়েছি।

মসজিদ পরিচালনা কমিটির সহ-সভাপতি শফিকুজ্জামান সুজন জানান, ‘পপুলার’ নামে একটি রোগ নির্ণয় কেন্দ্রের রাজশাহী শাখার জন্য মসজিদের পাশে এই ভবন নির্মাণ করা হচ্ছে। কিন্তু মসজিদ ভবনে ফাটল দেখা দিলে তারা আরডিএতে অভিযোগ করেছেন। আগের দিন বিষয়টি নিয়ে হৈ চৈ শুরু হলে রাতে মসজিদ ভবনের পাশে মাটির ওপর সিমেন্ট দিয়ে প্লাস্টার করে দিয়েছে পপুলার কর্তৃপক্ষ। তারপরেও ফাটলের পরিমাণ বেড়েই চলেছে। মসজিদ রক্ষায় তিনি এই ভবন নির্মাণ বন্ধের দাবি জানান।

মসজিদের ঈমাম মাওলানা মামুনুর রশীদ বলেন, আমরা খুব আতঙ্কে আছি। যে কোনো মুহূর্তে ভবনটি ধসে পড়ার আশঙ্কা তৈরি হয়েছে।

ভবনের পশ্চিম অংশে মাদ্রাসার ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হাফেজ মো. রেজাউল করিম বলেন, আগামী ৩০ তারিখ থেকে আমাদের পরীক্ষা নেয়ার কথা ছিল। ফাটলের কারণে বুধবার রাতে আমরা সেই পরীক্ষা নিয়েছি। তারপর মাদ্রাসার ৭০ জন আবাসিক শিক্ষার্থীকে ছুটি দিয়ে দেয়া হয়েছে।

অভিযোগ পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করেন আরডিএর উপ-সহকারী প্রকৌশলী আবুল কাশেম। তিনি বলেন, দেয়াল ঘেঁষে মাটি কাটার কারণে মসজিদের দেয়ালের নিচের অংশ প্রায় দুই ইঞ্চি সরে গেছে। আপাতত কাজ বন্ধ রয়েছে। কাজ চলতে থাকলে কেমন ক্ষতি হবে সেটা নিরূপণ করেই পরবর্তী সিদ্ধান্ত নেয়া হবে।

জানতে চাইলে পপুলার ডায়াগনস্টিক সেন্টারের রাজশাহী শাখার ব্যবস্থাপক শামীম হোসেন বলেন, মসজিদের ক্ষতি আমরা কেউই চাই না। তাই ভবন নির্মাণের কাজ শুরুর প্রথমেই দুইপক্ষের প্রকৌশলীদের নিয়ে মসজিদ কর্তৃপক্ষের সঙ্গে লিখিত একটা চুক্তি করা হয়েছে। সেখানে বলা হয়েছে, মসজিদ ভবনের মূল কাঠামোর কোনো ক্ষতি হবে না। কিন্তু ছোট বা বড় যে ক্ষতিই হোক না কেন, তার দায় পপুলার কর্তৃপক্ষের। সুতরাং যে ক্ষতিই হোক না কেন, সেটা আমরা ঠিক করে দেব।

(ঢাকাটাইমস/২২নভেম্বর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :