টুথপেস্টের ভিন্ন ব্যবহার

ফিচার প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৩ জানুয়ারি ২০২০, ১২:০২ | প্রকাশিত : ১৩ জানুয়ারি ২০২০, ১১:৪৬

দাঁত পরিষ্কারের জন্য টুথপেস্ট বহুকাল থেকে ব্যবহৃত হচ্ছে। এছাড়াও দৈনন্দিন পরিষ্কার পরিচ্ছন্নতার কাজে টুথপেস্টের রয়েছে চমৎকার ব্যবহার। দৈনন্দিন কাজকে সহজ করতে টুথপেস্টের কিছু ব্যতিক্রমী ব্যবহার জেনে নিন।

পোশাকে কালির দাগ

পোশাক থেকে কলমের কালির দাগ দূর করতে টুথপেস্ট বেশ কার্যকরী। কালিযুক্ত স্থানে টুথপেস্ট লাগিয়ে আস্তে আস্তে ঘঁষে কলমের কালির দাগ তুলে ফেলুন।

দেয়ালে রং পেনসিলের দাগ

ছোট বাচ্চারা যদি আপনার পছন্দের দেয়ালে রং পেনসিলের আঁকাবুকি দিয়ে ভরিয়ে তোলে তবে দেয়ালের দাগের ওপর ব্রাশ দিয়ে টুথপেস্ট ঘঁষুন, দেখবেন দাগ উঠতে শুরু করবে। এরপর সামান্য ভেজা কাপড় বা টিস্যু পেপার দিয়ে মুছে ফেলুন।

কাঠের আসবাবে পানির দাগ

কাঠের তৈরি আসবাবপত্রে পানির এক ধরনের দাগ পড়ে আর সেই দাগ তুলতে দাগের উপর টুথপেস্ট মেখে কাপড় দিয়ে ঘষুন। আপনার আসবাব থেকে দাগ উঠে যাবে।

পোশাকে লিপস্টিকের দাগ

লিপস্টিকের দাগের ওপর হালকা টুথপেস্ট লাগান, এরপর পুরোনো ব্রাশ দিয়ে আলতো করে ঘষুন। তারপর দাগ উঠে গেলে পরিষ্কার পানি দিয়ে কাপড় ধুয়ে ফেলুন।

ইস্ত্রি পরিষ্কার করতে

কাপড় ইস্ত্রি করতে করতে ইস্ত্রিতে এক ধরনের দাগ পড়ে আর এই দাগ তুলতে টুথপেস্টের জুড়ি মেলা ভার। ইস্ত্রির এই দাগ পরিষ্কার করতে ইস্ত্রির তলায় টুথপেস্ট মেখে পেপার টাওয়েল দিয়ে ঘষে একটা তোয়ালে ভিজিয়ে পরিষ্কার করে নিন।

গাড়ির হেডলাইট

গাড়ির হেডলাইটের পরিষ্কার এবং ঝকঝকে করতে হেডলাইটের কাচের উপর টুথপেস্ট দিয়ে কাপড় এবং পানি দিয়ে মুছে নিন।

কৌটার গন্ধ দূর করতে

অনেক সময় বয়াম বা জারের ভেতর এক ধরনের ভ্যাপসা গন্ধের সৃষ্টি হয়। এই ভ্যাপসা গন্ধ দূর করতে বয়াম বা জারের ভেতরের অংশে টুথপেস্ট লাগিয়ে পানি দিয়ে ভালো করে ধুয়ে নিন।

গয়না ঝকঝকে করতে

পুরোনো গয়নায় উজ্জ্বলতা ফিরিয়ে আনতে টুথপেস্টের সাথে অল্প পরিমাণ পানি মিশিয়ে পুরোনো ব্রাশ দিয়ে গয়নাগুলো ঘষে পরিষ্কার করতে পারেন।

কাচের জানালা বা আয়না পরিষ্কার করতে

কাচের জানালা বা আয়নার গ্লাস পরিষ্কার ও তকতকে করার জন্য কাচে টুথপেস্ট দিয়ে ঘষে ধুয়ে ফেলুন, কাচ চকচক করবে।

(ঢাকাটাইমস/১৩জানুয়ারি/আরজে/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :