ডেটা গবেষণা ও বিশ্লেষণে একজন আইসিটি লিডার কাজী শামসুল আরেফীন

ঢাকা টাইমস ডেস্ক
| আপডেট : ১৯ এপ্রিল ২০২৪, ০৮:১১ | প্রকাশিত : ১৯ এপ্রিল ২০২৪, ০০:০২

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাচীনতম বিশ্ববিদ্যালয় হার্ভার্ড বিশ্ববিদ্যালয় এর টি. এইছ. চ্যান স্কুল অব পাবলিক হেলথ থেকে ৯টি কোর্স (১ বছর ৫ মাসের) দক্ষতার সাথে কমপ্লিট করে 'ডেটা সায়েন্টিস্ট' উপাধি অর্জন করেন কাজী শামসুল আরেফীন। এছাড়াও ‘ডেটা সায়েন্স’ এবং ‘কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই)’ এর উপরে তার রয়েছে দুটি মাস্টার্স ডিগ্রী। একটি স্বনামধন্য বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে সহকারী অধ্যাপক হিসেবে শিক্ষকতাও করছেন তিনি।

এছাড়াও ২০১০ থেকে ২০১৫ সাল পর্যন্ত দীর্ঘ ৫ বছর একটি আন্তর্জাতিক জার্নালে সম্পাদক হিসেবে দ্বায়িত্ব পালন করেন তিনি।। গুগল স্কলার্সএ তার রয়েছে ১৮ টি পাবলিকেশন্স এবং অসংখ্য উদ্ধৃতি (সাইটেসন) । তার গবেষণা আগ্রহ হল হাই ট্রাফিক ডাটাবেস পারফরম্যান্স ও ডেটার উপর ভিত্তি করে নির্ধারণ (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স)। ডেটা প্যাটার্ন অ্যানালাইসিস, বিভিন্ন মেশিন লার্নিং মডেল, এবং ডেটা ভিজ্যুয়ালাইজেশন নিয়ে কাজ করে থাকেন। এছাড়াও তিনি একজন ডাটাবেস বিশেষজ্ঞ বা ডাটাবেস আর্কিটেক্ট হিসেবেই পরিচিত।

কাজী শামসুল আরেফীন ১৭ বছরের অধিক সময় ডাটাবেস এর উপরে গবেষণা, শিক্ষাকতা ও কর্মরত রয়েছেন । তিনি ওরাকল, এসকিউএল সার্ভার, পোস্টগ্রেস এসকিউএল, মাইএসকিউএল, মঙ্গো ডিবি, রেডশিফট, এবং আরডিএস সহ বিভিন্ন ডাটাবেস ডিজাইন, অ্যাডমিনিস্ট্রেশন, ডাটা অ্যানালাইসিস, ডেটা ওয়্যারহাউস, ইটিএল ডিজাইন, এবং বিজনেস ইন্টেলিজেন্স ডেভেলপমেন্ট, ডাটা মাইগ্রেশন, পারফরম্যান্স টিউনিং এর বিষয়ে বিশেষ দক্ষ।

২০০৯ সাল থেকে তিনি ওরাকল এর এলিট গ্রুপ এর মেম্বার । এছাড়াও তিনি আইত্রিপলই ও বাংলাদেশ কম্পিউটার সোসাইটি (বিসিএস) এরও লাইফ মেম্বার। তিনি ওসিপি ৯আই থেকে ১৯সি পর্যন্ত ওরাকল সার্টিফিকেশন অর্জন করেন। পাশাপাশি তিনি আরএইচসিএসএ (রেডহেট), এডাবলিউএস, এমসিএ (মাইক্রোসফট), এমসিপি (মাইক্রোসফট), এমসিটিএস (মাইক্রোসফট) - এসকিউএল সার্ভার এর উপরে প্রোফেসনাল সার্টিফিকেটধারী ৷

২০০৬ সালে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) থেকে ব্যাচেলর কমপ্লিট করে, তিনি ডাটাবেস অ্যাডমিনিস্ট্রেটর হিসেবে কর্ম শুরু করেন। এখন, তিনি বাংলাদশের ১ টি স্বনামধন্য এনজিও-তে লিড ডাটাবেস অ্যাডমিনিস্ট্রেটর হিসেবে তিনি কর্মরত আছেন । তিনি মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস, টেলিকমিউনিকেশন, ব্যাংকিং, মাইক্রফিনান্স এবং সফটওয়্যার কোম্পানি সহ অনেক লোকাল এবং বহুজাতিক প্রতিষ্ঠানে কাজ করেছেন।

(ঢাকাটাইমস/১৯এপ্রিল/এজে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :