ক্ষুদে বিজ্ঞানীদের প্রযুক্তিতে নানা সমস্যার সমাধান

ব্যুরো প্রধান, রাজশাহী
 | প্রকাশিত : ২৬ জানুয়ারি ২০২০, ২১:১৫

নিয়ম করে সকাল-সন্ধ্যা সড়কবাতির সুইচ চালু এবং বন্ধ করতে হবে না। সকালে সড়কের ওপর সূর্যের আলো পড়লেই সড়কবাতি নিভে যাবে। আবার সূর্যের আলো হারিয়ে গেলেই জ্বলে উঠবে সড়কবাতি। এমন প্রযুক্তি আবিষ্কার করেছে রাজশাহীর চারঘাট উপজেলার সরদাহ সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের একদল শিক্ষার্থী।

রাজশাহীর মসজিদ মিশন অ্যাকাডেমির শিক্ষার্থীরা আবিষ্কার করেছে পানির অপচয় রোধের পদ্ধতি। পাম্পের সুইচ চালু করে দেয়ার পর পানিতে ট্যাংকি ভর্তি হয়ে গেলেই স্বয়ংক্রিয়ভাবে পাম্প বন্ধ হয়ে যাবে। এতে পাম্প চালু করে দিয়ে অন্য কাজ করা যাবে। হবে না পানির অপচয়। পাম্প চলাকালে সংযুক্ত থাকা লাল, হলুদ আর সবুজ রঙের বাতি ট্যাংকিতে পানির অবস্থান কেমন তাও বোঝাবে।

এমন অনেক প্রযুক্তির প্রদর্শনী হচ্ছে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের (বিসিএসআইআর) বিজ্ঞান ও শিল্প-প্রযুক্তি মেলায়। রাজশাহী বিসিএসআইআর গবেষণাগার চত্বরে তিন দিনের এই মেলার আয়োজন করা হয়েছে। এতে রাজশাহীর ৬০টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা তাদের উদ্ভাবিত প্রযুক্তির প্রদর্শন করছে। তাদের প্রযুক্তিতে অনেক বড় সমস্যারও সমাধান খুঁজে পাওয়া যাচ্ছে।

রবিবার সকালে বিসিএসআইআর এর সদস্য (অর্থ) মুহাম্মদ শওকত আলী ফিতা কেটে মেলার উদ্বোধন করেন। এর আগে গবেষণাগারের মিলনায়তনে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে তিনি প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন।

তিনি বলেন, বিশ্বের সঙ্গে তালমিলিয়ে চলতে হলে আমাদেরও নিজস্ব প্রযুক্তির উদ্ভাবন করতে হবে। আর এ জন্য মেধাবী শিক্ষার্থীদের কাজে লাগাতে হবে। কারণ বয়স যখন কম থাকে তখন উদ্ভাবনের দিকে অনেক ঝোঁক থাকে। এ ধরনের প্রদর্শনী শিক্ষার্থীদের উদ্ভাবনী ঝোঁক আরও বাড়িয়ে দেবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন রাজশাহী বিসিএসআইআর গবেষণাগারের এর সাবেক পরিচালক ড. মুহাম্মদ ওমার ফারুক। সভাপতিত্ব করেন রাজশাহী বিসিএসআইআর গবেষণাগারের পরিচালক ড. মো. ইব্রাহিম। ধন্যবাদ জ্ঞাপন করে বক্তব্য দেন প্রতিষ্ঠানটির মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা আয়েশা আক্তার।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে তারা ক্ষুদে বিজ্ঞানীদের স্টলে স্টলে গিয়ে তাদের প্রযুক্তি পরিদর্শন করেন।

(ঢাকাটাইমস/২৬জানুয়ারি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :