রোগ প্রতিরোধে মাশরুম স্যুপ

ফিচার প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৩ ফেব্রুয়ারি ২০২০, ১৬:৪০ | প্রকাশিত : ১৩ ফেব্রুয়ারি ২০২০, ১৬:২৪

স্যুপ পছন্দকারীদের জন্য মাশরুম স্যুপ খুবই লোভনীয়। পাঁচতারকা হোটেলে রান্না করা স্যুপে মাশরুমের ব্যবহার ব্যাপক। আমাদের প্রতিদিনের খাদ্য তালিকার অতি প্রয়োজনীয় উপাদান যেমন প্রোটিন, ভিটামিন ও মিনারেলে পরিপুর্ণ মাশরুম পুষ্টির দিক থেকে বিচার করলে সবার সেরা। এছাড়া যেসব খাদ্য উপাদানের আধিক্য যেমন- ফ্যাট ও কার্বোহাইড্রেড আমাদেরকে জটিল রোগের দিকে নিয়ে যায়, মাশরুমে তা নেই বললেই চলে।

মাশরুমে প্রচুর পরিমাণে ভিটামিন, মিনারেল, অ্যামাইনো এসিড ও অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। এসব উপাদান ডায়াবেটিস, ক্যানসার ইত্যাদি রোগ প্রতিরোধে ও ওজন কমাতে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

মাশরুমে মানবদেহে্র জন্য প্রয়োজনীয় ৯টি এমাইনো এসিডের মধ্যে প্রত্যেকটিই বিদ্যমান। প্রোটিনে ভরপুর মাশরুমে কোন প্রকার ক্ষতিকর চর্বি না থাকায় নিয়মিত মাশরুম খেলে মেদভূড়ি, উচ্চ রক্তচাপ, হৃদরোগ, ইত্যাদি জটিল রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনাও কমে যায়। ক্যালসিয়াম, পটাসিয়াম, ম্যাগনেশিয়াম, ফসফরাস, সোডিয়ামের মতো গুরুত্বপূর্ণ উপাদান থাকায় মাশরুম দেহকে সুরক্ষিত রাখতেও বিশেষ ভুমিকা রাখে। ভিন্ন স্বাদের মাশরুম স্যুপ তৈরি করতে চাইলে দেখে নিন রেসিপিটি।

উপকরণ

মাশরুম: ২০০ গ্রাম

ডিম: ২টি

কর্নফ্লাওয়ার: কাপের ৪ ভাগের এক ভাগ

লবণ: ১ চা চামচ

সিরকা: ১ চা চামচ

সয়াসস: ১ টেবিল চামচ

পেঁয়াজ কুচি: ২ টেবিল চামচ

কাঁচামরিচ কুচি: ৩টি

ধনিয়া পাতা কুচি: সামান্য পরিমাণ

আদা: ৫/৭ স্লাইস

লম্বা লেমনগ্রাস: ১টি

গোলমরিচের গুঁড়া: চা চামচের ৪ ভাগের এক ভাগ

টেস্টিং সল্ট: চা চামচের ৪ ভাগের এক ভাগ

তেল: ১ কাপ

লেবুর রস: ২ টেবিল চামচ

অপশনাল উপকরণ

নুডলস: সামান্য

পাতা কপি: সামান্য

গাজর কুচি: সামান্য

বিট লবণ

প্রণালী

প্রথমে মাশরুম টেনে টেনে ছিড়ে নিতে হবে।  সসপ্যান / পাত্রে তেল গরম করে তাতে মাশরুম কুচি, পেঁয়াজ কুচি, কাঁচা মরিচ, গোল মরিচের গুঁড়া এবং লবণ ছিটিয়ে দিয়ে নাড়াতে হবে। সব উপকরণ নরম হয়ে গেলে তাতে সিরকা এবং সয়াসস দিতে হবে। এরপর পাত্রে ৮ কাপ পানি দিয়ে ভালভাবে ফুটাতে হবে। অপশনাল উপকরণগুলো ব্যবহার করতে চাইলে এখন দিয়ে দিন সেদ্ধ হওয়ার জন্য। ১ কাপ ঠান্ডা পানিতে কর্নফ্লাওয়ার মিশিয়ে স্যুপের মধ্যে ঢেলে চামচ দিয়ে অনবরত নাড়াতে হবে। ডিম ফেটে ভালভাবে একটি বাটিতে মিশিয়ে তারপর কাঁটা চামচ দিয়ে চিকন ধারায় ফুটে ওঠা স্যুপের মধ্যে মেশাতে হবে। ডিম মেশানোর সময় স্যুপে চামচ দিয়ে নাড়াতে থাকুন। এখন টেস্টিং সল্ট মিশিয়ে দিন । এখন ধনিয়া পাতা কুচি, কাঁচামরিচ কুচি, লেমনগ্রাস ছোট ছোট করে কেটে বাকি উপকরণগুলো ছিটিয়ে দিন। সর্বশেষে লবণ কেমন হয়েছে তা যাচাই করে নামাতে হবে। স্যুপের বাটিতে গরম গরম এ মাশরুম স্যুপ পরিবেশন করুন।

পুষ্টিতে ভরা এ মাশরুম স্যুপ দেখতে যেমন সুন্দর তেমনি খেতে খুবই সুস্বাদু। উপরোক্ত উপকরণে আট জনের সমপরিমাণ স্যুপ তৈরি হবে। যারা নুডলস পছন্দ করেন তাদের জন্য  খুবই অল্প পরিমাণ সিদ্ধ নুডলস স্যুপে দিতে পারেন। যা খেতে সবাইকে আকর্ষণ করবে।

(ঢাকাটাইমস/১৩ফেব্রুয়ারি/আরজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :