‘১০ টাকার শেয়ার পাঁচ টাকায় এটা মানা যায় না’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৬ মার্চ ২০২০, ২১:২৭ | প্রকাশিত : ১৬ মার্চ ২০২০, ২১:১৩
ফাইল ছবি

শেয়ার বাজার স্থিতিশীল করতে সরকারি ও বেসরকারি ব্যাংক সামর্থ অনুযায়ী পুঁজিবাজারকে সাপোর্ট দেবে বলে আশা প্রকাশ করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

করোনার কারণে পুঁজিবাজারে সবাই আতঙ্কগ্রস্ত এমন মন্তব্য করে অর্থমন্ত্রী বলেন, ‘আগে তো বাজার উঠাতে হবে। এরপর স্থিতিশীল করতে হবে। ১০ টাকার শেয়ার ৫ টাকা হয়ে গেছে- এটা মানা যায় না। ১০ টাকা শেয়ার সাড়ে নয় টাকা হতে পারে এটা মানা যায়।’

সোমবার সন্ধ্যায় আগারগাঁওয়ে পরিকল্পনা মন্ত্রণালয়ের এনইসি সম্মেলন কক্ষে মতবিনিময় সভা শেষে অর্থমন্ত্রী এসব কথা বলেন। সভায় সভাপতিত্ব করেন আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব আসাদুল ইসলাম।

বৈঠকে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান (বিএসইসি) অধ্যাপক ড. খায়রুল হোসেন, কমিশনার হেলাল উদ্দিন নিজামী, স্বপন কুমার বালা, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকস (বিএবি) চেয়ারম্যান নজরুল ইসলাম মজুমদার এবং ব্যাংক নির্বাহীদের সংগঠন এবিবির চেয়ারম্যান আলী রেজা ইফতেখার প্রমুখ উপস্থিত ছিলেন।

অর্থমন্ত্রী বলেন, ‘এখন সবাই আতঙ্ক করোনা ভাইরাসের ব্যাপারে। অনেকে বাজার থেকে শেয়ার বিক্রি করে চলে যাচ্ছে। ১০ টাকার শেয়ার পাঁচ টাকায় বিক্রি করে চলে যাচ্ছে। আমরা এ ব্যাপারে আজকে আলোচনা করছি, কিছু করতে পারি কিনা। পুঁজিবাজারকে একটি ভালো অবস্থানে নিয়ে এনে বাজারকে স্থিতিশীল করা হবে। আমি বলব, বিনিয়োগকারীরা আতঙ্কিত হয়ে শেয়ার না বিক্রি করে।’

বৈঠকের বিষয়ে অর্থমন্ত্রী বলেন, ব্যাংক আমাদের আশ্বস্ত করেছে কেউ যাতে ক্ষতিগ্রস্ত না হয়- সে দিক লক্ষ্য করে তারা পুঁজিবাজারে বিনিয়োগ করবে।

মুস্তফা কামাল বলেন, বিনিয়োগকারীদের জন্য কিছু করতে হলে ব্যাংকের সঙ্গে কথা বলতে হবে। কারণ ব্যাংকই আমাদেরকে আর্থিক সাপোর্ট দেয়। তারাই আমাদের প্রাইমারি সোর্স। সে জন্যই ব্যাংকের সঙ্গে বসা।

করোনাকে বিপদ আখ্যা দিয়ে অর্থমন্ত্রী বলেন, বর্তমানে আমাদের উপর একটা বিপদ যাচ্ছে। এ বিপদ থেকে আল্লাহ আমাদের উদ্ধার করবেন।

তিনি বলেন, তারল্য ও আস্থার সংকট কাটিয়ে পুঁজিবাজার ভালো হতে শুরু করেছিল। সূচকও পাঁচ হাজার পয়েন্টের চলে গিয়েছিল। কিন্তু করোনাভাইরাসের জোরেশোরে হানা দেওয়ার কারণে পুঁজিবাজারের সবাই আতঙ্কগ্রস্ত হয়ে গেছে। দুশ্চিন্তায় দশ টাকার শেয়ার পাঁচ টাকা বিক্রি করে দিচ্ছে। এতে সাধারণ বিনিয়োগকারীরা সবাই ক্ষতিগ্রস্ত হচ্ছেন।

অর্থমন্ত্রী বলেন, করোনাটা সাময়িক। আমরা মুসলমান আমরা বিশ্বাস করি আল্লাহ তায়ালা ভাইরাস দিয়ে অশান্তি নাযিল করেছেন। এটা আমাদের উপর ঈমানি পরীক্ষা। করোনা সাময়িক সময়ের জন্য এসেছে। এই অবস্থা থেকে উত্তরণের জন্য পুঁজিবাজারকে স্থিতিশীল রাখতে বাংলাদেশ ব্যাংক, সরকারি ও বেসরকারি ব্যাংক সর্বাত্মক চেষ্টা করছে। কীভাবে বাজার থেকে স্থিতিশীল রাখা যায়, সে চেষ্টা করছি। পুঁজিবাজার ঘুরে দাঁড়াবে।

কেউ ভীত হয়ে কম দামে শেয়ার বিক্রি করে বাজার থেকে চলে না যায় সেই আহবান জানিয়ে অর্থমন্ত্রী বলেন, পুঁজিবাজারকে স্থিতিশীল করতে বাংলাদেশ ব্যাংক আমাদের সাপোর্ট দিচ্ছে। বেসরকারি ব্যাংক ও সরকারি ব্যাংক ঐক্যমত হয়েছে বাজারকে সাপোর্ট দেয়ার জন্য। বাজারকে স্থিতিশীল করার জন্য ব্যাংকগুলো যার যার সামর্থ অনুযায়ী পুঁজিবাজারকে সাপোর্ট দেয়ার চেষ্টা করবে। ফলে এই অবস্থা থেকে উত্তোরণের জন্য ব্যাংকারদের সঙ্গে আমরা বসেছি। সবার সহযোগিতায় বাজারকে একটি ভালো অবস্থানে এনে স্থিতিশীল করা হবে।

(ঢাকাটাইমস/১৬মার্চ/জেআর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :