করোনা মোকাবিলায় সারাদেশে কাজ করছে রেড ক্রিসেন্ট

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৯ মার্চ ২০২০, ১৯:৩৯

করোনাভাইরাস প্রতিরোধ ও নিয়ন্ত্রণে সারাদেশে কাজ করছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি। বিশেষ করে কক্সবাজারে আশ্রয় নেওয়া রোহিঙ্গা ক্যাম্পগুলোতে বিশেষ র্কাযক্রম পরিচালনা করছে সংস্থাটি।

রাজধানীর বিভিন্ন হাসপাতাল, মসজিদ, ধর্মীয় উপসানালয়, কাঁচাবাজারসহ ভাইরাস ছড়ানোর ঝুঁকি প্রবণ গুরুত্বপূর্ণ স্থাপনায় জীবাণুনাশক স্প্রে করা, হ্যান্ড স্যানিটাইজার ও মাস্ক বিতরণ এবং প্রচার-প্রচারণাসহ বিভিন্ন সচেতনতামূলক কার্যক্রম অব্যাহত রেখেছে সংস্থাটি।

দেশের ৬৪ জেলার ৬৮টি রেড ক্রিসেন্ট ইউনিটের মাধ্যমেও করোভাইরাস প্রতিরোধ ও নিয়ন্ত্রণে সরকারের পাশাপাশি রেড ক্রিসেন্টের নানা কার্যক্রম চলমান রয়েছে।

রবিবার বিকালে রেড ক্রিসেন্ট সোসাইটির স্বেচ্ছাসেবকরা বাংলাদেশ প্রকৌশল বিশ^বিদ্যালয়ের আবাসিক ভবনসহ রাজধানীর বিভিন্ন স্থানে করোনাভাইরাস প্রতিরোধে জীবণুনাশক স্প্রে কার্যক্রম পরিচালনা করেন।

রেড ক্রিসেন্ট সোসাইটি জানাচ্ছে, আজ রাতে সংস্থাটি ও বিদ্যানন্দ ফাউন্ডেশনের স্বেচ্ছাসেবকরা যৌথভাবে কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, কুয়েত মৈত্রী হাসপাতাল, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, বক্ষব্যাধি হাসপাতাল ও স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতালসহ মোট আটটি হাসপাতালে জীবাণুনাশক স্প্রে করবে।

এক বার্তায় রেড ক্রিসেন্ট সোসাইটি জানিয়েছে, করোনাভাইরাস সম্পর্কে জনসচেতনতা বাড়ানো এবং প্রতিরোধ ও নিয়ন্ত্রণে রেড ক্রিসেন্ট রাজধানীসহ সারাদেশের তৃণমূল পর্যায়েও (কমিউনিটি পর্যায়ে) কাজ করছে।

এছাড়া জরুরি পরিস্থিতি মোকাবিলায় জাতীয় সদর দপ্তরে দুটি অ্যাম্বুলেন্সসহ ৬৮টি জেলা রেড ক্রিসেন্ট ও জাতীয় সদর দপ্তরে প্রশিক্ষিত স্বেচ্ছাসেবক ও কর্মকতাদের প্রস্তুত রাখা হয়েছে।

কক্সবাজার জেলায় চলমান পপুলেশন মুভমেন্ট অপারেশনের কমিউনিকেশন সেকশন থেকে থেকে জানানো হয়, করোনাভাইরাস প্রতিরোধে ইতিমধ্যে তারা প্রয়োজনীয় নানা উদ্যোগ গ্রহণ করেছে। বিশেষ করে ক্যাম্পগুলোতে দায়িত্বরত ডাক্তার, নার্স, স্বাস্থ্য স্টাফ, কমিউনিটি হেলথ্ ফ্যাসিলিটিটর, হেলথ্ মোবিলাইজার, বিভিন্ন প্রোগ্রামের ফোকাল পয়েন্ট, রেড ক্রিসেন্ট ও সিপিপি স্বেচ্ছাসেবকদের প্রশিক্ষণ প্রদান এবং তাদের স্বাস্থ্য সুরক্ষায় হ্যান্ড স্যানিটাইজার, সাবান ও মাস্ক দেওয়া হয়েছে।

এসব প্রশিক্ষিতরা ঘরে ঘরে গিয়ে প্রত্যেকের মাঝে কারোনাভাইরাস সম্পর্কে সচেতনতা বৃদ্ধিতে কাজ করছে। এছাড়াও ওয়াশ কার্যক্রমের আওতায় ক্যাম্পে বসবাসরতদেরকে নিয়মিতভাবে হাত ধোয়ার অভ্যাস করাতে হ্যান্ড ওয়াশিং কার্যক্রম পরিচালনা করা হচ্ছে।

(ঢাকাটাইমস/২৯মার্চ/এনআই/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :