একতরফা সম্পর্কের ৭ লক্ষণ

ঢাকা টাইমস ডেস্ক
 | প্রকাশিত : ১১ মে ২০২০, ১২:৪১

যখন কোন সম্পর্কে জড়ালে আপনি সঙ্গীকে নিঃস্বার্থ ভালোবাসা প্রদান করতে চাইবেন। তাকে খুশি করার জন্য যথাসাধ্য চেষ্টা করবেন। এছাড়া এমন সব কাজ করবেন যাতে বোঝা যায় যে আপনি তাকে কতটা ভালোবাসেন। তবে আপনি সম্পর্কে জড়ালে অবশ্যই নিঃস্বার্থ ও একতরফা ভালোবাসায় পার্থক্য জানা উচিত।

অনেক সময় আছে যে আপনার সঙ্গী আপনাকে ভালোবাসে কিন্তু সে সঠিকভাবে তা প্রকাশ করতে পারে না। আবার অনেক সময় আছে যখন আপনার সঙ্গী আপনার প্রতি আগ্রহ হারিয়ে ফেলে বা অন্য কাউকে ভালোবাসে। যদি আপনি কাউকে ভালোবাসেন কিন্তু নিশ্চিত নন যে তিনি আপনাকে ভালোবাসে কি না। এমন অবস্থায় এই সাত লক্ষণ দেখে বুঝে নিতে পারবেন যে আপনার ভালোবাসা একতরফা।

সবসময় একতরফা কথোপকথন

আপনি যদি কোনো সম্পর্ক টিকিয়ে রাখতে চান তবে যোগাযোগের কোনো বিকল্প নেই। কারণ যোগাযোগই একটি সম্পর্ককে বাঁচিয়ে রাখার সেরা উপায়। আপনার প্রতিটি সমস্যা সঙ্গীর সঙ্গে ভাগ করা থেকে শুরু করে পারিবারিক বা ব্যক্তিগত সমস্যা নিয়ে একে অপরের মধ্যে আলোচনা সম্পর্ককে দৃঢ় করে। তবে আপনি যদি মনে করেন যে, আপনাদের সম্পর্কের ক্ষেত্রে সবসময় আপনিই শুধু কথা বলেন, সঙ্গী হয় চুপ করে থাকে না হয় কোনোরকম সাড়া দেয়। প্রতিটি ক্ষেত্রে যদি আপনিই কথোপকথনের সূচনা করেন তবে সেই সম্পর্ক নিয়ে এখনই ভাবা উচিত।

সবকিছুর জন্য আপনাকেই ক্ষমা চাইতে হয়

সম্পর্কের ক্ষেত্রে কোনো ভুল হতেই পারে। তখন যার ভুল হয় সেই স্বভাবত ক্ষমা চাওয়া উচিত। তবে আপনার সম্পর্কে যদি এমনটি না হয়ে বরং যাই ঘটুক না কেন বা যার দোষই হোক না কেন আপনাকে ক্ষমা চাইতে হয় তাহলে বুঝবেন ভালোবাসা আপনার পক্ষ থেকে একতরফাভাবে হচ্ছে। এমন হলে আপনি মানসিক চাপ এড়াতে পারবেন না।

সবসময় তার কাজ আপনাকে শুধরে দিতে হয়

আপনি যদি একতরফা সম্পর্কের মধ্যে থাকেন তবে কোনো ভুল হোক বা না হোক বা সঙ্গীর কোনো ভুল হলেও আপনাকে শুধরানোর দায়িত্ব নিতে হবে। প্রতিটি পারিবারিক অনুষ্ঠান বা কোনোখাবে খারাপ পরিস্থিতির তৈরি হলেও তা আপনার সামলাতে হবে। আপনার সঙ্গীকে রক্ষা করতে সমস্ত দায়িত্ব নিতে হবে। এটি কেবল মানসিক চাপই নয় ক্লান্তিকরও বটে। এমনটি ঘটে থাকলে সেই সম্পর্ক নিয়ে ভাবা উচিত।

আপনার চেয়ে বন্ধুদের বেশি প্রাধান্য দেয়

অগ্রাধিকার একটি সম্পর্কের মধ্যে অনেক পার্থক্য গড়ে দেয়। এটি আপনাকে বুঝতে সাহায্য করে যে আপনার প্রতি সঙ্গী কতটা নিবেদিত। যদি বেশিরভাগ সময় আপনার সঙ্গী আপনার থেকে দূরে থাকতে চায় বা বন্ধুদের বেশি প্রধান্য দেয় তাহলে সেই সম্পর্কের ভবিষ্যত খুব বেশি উজ্জ্বল নয়।

সঙ্গী কখনোই আপনার খোঁজ নেয় না

আপনি কেমন আছেন? বা আপনার দিনটি কেমন কেটেছে?- কোনো ব্যক্তির জীবনে এই অতি সাধারণ কথাও পার্থক্য আনতে পারে। আপনি যদি একতরফা সম্পর্কের মধ্যে থাকেন তাহলে আপনার সঙ্গী খুব কমই আপনার খোঁজ নেবে এবং আপনার সুস্বাস্থ্যের যত্ন নেবে বা আপনাকে অনুরোধ করতে কখনো সময় দেবে না। আপনার কোনো সমস্যায় তার মধ্যে উদ্বেগ কাজ করবে না বা তার সঙ্গে সমস্যা শেয়ার করতে পারেন এমন অভয় দেয়া থেকে বিরত থাকবে। বা অনেকটা লোক দেখানো কথা বলবে।

সমস্যা নিয়ে আলোচনা করতে আগ্রহী হয় না

সম্পর্ক কখনই নিখুঁত হয় না। প্রতিদিন শত শত সমস্যা দেখা দেয় এবং এগুলি কাটিয়ে উঠতে অনেক প্রচেষ্টা প্রয়োজন। সুতরাং, এই সমস্যাগুলি নিয়ে আলোচনা করা এবং যোগাযোগ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তবে, আপনি যদি একতরফা সম্পর্কের মধ্যে থাকেন তবে আপনার অংশীদার খুব কমই সেই বিষয়ে কথা বলবেন। তিনি এই সম্পর্কের সমস্যাগুলি কাটিয়ে উঠতে আগ্রহী হবেন না।

আপনার সম্পর্ক নিয়ে নিরাপত্তাহীন বোধ করেন

নিরাপত্তাহীনতা সন্দেহ থেকে উদ্ভূত। কখনও কখনও জানেন যে, আপনি একতরফা সম্পর্কের মধ্যে রয়েছেন তবে এটি বিশ্বাস করতে চান না। আপনি লক্ষণগুলি থেকে দূরে তাকান এবং ক্রমাগত আপনার সম্পর্ক নিয়ে নিরাপত্তাহীন বোধ করেন। এমনটি হয়ে থাকলে সেই সম্পর্ক নিয়ে আরেকটু গভীরভাবে ভাবুন। নিজেকে শক্ত করুন এবং সঠিক সিদ্ধান্ত নিন।

ঢাকা টাইমস/১১মে/একে

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :