কলাপাড়ায় ক্ষতিগ্রস্থ বাঁধ সংস্কারের দাবি

এস কে রঞ্জন,কলাপাড়া (পটুয়াখালী)
 | প্রকাশিত : ১১ জুলাই ২০২০, ১৩:১৯

ঘূর্ণিঝড় আম্পানের প্রভাবে পটুয়াখালীর কলাপাড়া উপজেলার ধূলাসার ইউনিয়নের ১ নং ওয়ার্ডের চড় ধূলাসার গ্রামের বেড়িবাধঁটির ভেঙে যাওয়ার ঝুঁকিতে পড়েছে। যে কোনে মুহূর্তে ভেঙে উপজেলার চার ইউনিয়নের ব্যাপক ক্ষতি হতে পারে। গত বছরের শেষ দিকে সিমেন্ট ও বালুসহ জিও ব্যাগ দিয়ে সংস্কারের কাজ করলেও নিম্নমানের কাজের কারণে বাঁধটির এ অবস্থা হয়েছে বলে দাবি এলাকাবাসীর।

সরেজমিনে দেখা গেছে, ক্ষতিগ্রস্থ এই বেড়িবাধঁটি বর্ষা মৌসুমে বিলীন হয়ে যেতে পারে বলে এলাকাবাসী আশঙ্কা করছে। এতে ধূলাসার ইউনিয়নসহ পার্শ্ববর্তী বালিয়াতলী, লতাচাপলী ও ডালবুগঞ্জ ইউনিয়ন সাগরের পানিতে তলিয়ে ফসলের ব্যাপক ক্ষতিসহ ঘড়-বাড়ি ডুবে যাওয়ার সম্ভাবনা রয়েছে। তাই ক্ষতিগ্রস্থ এ বাধঁটি সংস্কারের দাবি জানিয়েছে এলাকাবসী।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সু-দৃষ্টি কামনা করে ধূলাসার ইউনিয়নের ১ নং ওয়ার্ড ইউপি সদস্য নেছার উদ্দিন জানান, বাঁধটি এখন যে অবস্থায় রয়েছে তাতে পরবর্তী যে কোন দুর্যোগে পুরোপুরি বিধ্বস্ত হতে পারে। আগে থেকে সংস্কারের পদক্ষেপ না নিলে কয়েকটি ইউনিয়ন সাগরের পানিতে তলিয়ে যেতে পারে।

ধূলাসার ইউপি চেয়ারম্যান জলিল মাস্টার বলেন, ‘বাধঁটি এখন অত্যন্ত ঝুঁকির মুখে রয়েছে। তাই এটি সংস্কারের জন্য সংশ্লিষ্ট দপ্তরে জানিয়েছি।’

এ বিষয়ে পানি উন্নয়ন বোর্ড (পাউবো) কলাপাড়া উপজেলা প্রকৌশলী ওয়ালীউল্লাহ বলেন, ‘বাধঁটি ক্ষতিগ্রস্থ হওয়ার বিষয়ে আম্পানের পরেই পটুয়াখালী-৪ আসনের সাংসদ আমাকে জানিয়েছেন। বাধঁটি ব্লু-গোল্ড’র একটি প্রকল্প হওয়ায় ব্লু-গোল্ড কর্তৃপক্ষকে আমরা বিষয়টি জানিয়েছি। তারা অর্থায়ন করলেই সংস্কারের কাজ শুরু হবে।’

ঢাকাটাইমস/১০জুলাই/পিএল

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :