সিরিজ জয় নিশ্চিত করতে চায় ইংল্যান্ড, পাকিস্তান চায় সমতা

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১২ আগস্ট ২০২০, ১৯:২৮

ম্যানচেস্টারে সিরিজের প্রথম টেস্টে জিততে জিততে হেরে যায় পাকিস্তান। ৩ উইকেটে স্বাগতিক ইংল্যান্ড ম্যাচ জিতে নেয়। ফলে তিন ম্যাচের সিরিজের ১-০ ব্যবধানে এগিয়ে যায় ইংল্যান্ড। আগামীকাল (বৃহস্পতিবার) শুরু হতে যাওয়া দ্বিতীয় টেস্টে জয়ী হয়ে সিরিজ নিশ্চিত করার লক্ষ্য নিয়ে মাঠে নামবে স্বাগতিক ইংল্যান্ড।

পক্ষান্তরে এ ম্যাচ জিতে সিরিজে সমতা আনতে মরিয়া পাকিস্তানও। জয়ের ব্যাপারে আশার বাণী শুনিয়েছেন পাকিস্তানের কোচ মিসবাহ উল হক। সাউদাম্পটনে ইংল্যান্ড-পাকিস্তানের দ্বিতীয় টেস্টে খেলা শুরু হবে বাংলাদেশ সময় বিকেল ৪টায়।

সিরিজের প্রথম টেস্টের চতুর্থ দিন স্বাগতিক ইংল্যান্ডকে জয়ের ২৭৭ রানের টার্গেট দিয়েছিলো পাকিস্তন। এমন পুঁজিকে সাথে নিয়ে দারুণ লড়াই শুরু করে পাকিস্তানের বোলাররা। ১১৭ রানের মধ্যে ইংল্যান্ডের ব্যাটিং অর্ডারে উপরের সারির পাঁচ ব্যাটসম্যানকে প্যাভিলিয়নে পাঠায় পাকিস্তানের বোলাররা। এতে টেস্ট জয়ের স্বপ্ন দেখতে থাকে উপমহাদেশের দলটি।

কিন্তু পাকিস্তানের স্বপ্নে পানি ঢেলে দেন উইকেটরক্ষক জস বাটলার ও বোলিং অলরাউন্ডার ক্রিস ওকস। ষষ্ঠ উইকেটে ১৩৯ রানের জুটি গড়ে ইংল্যান্ডকে দুর্দান্ত এক জয় এনে দেন বাটলার ও ওকস।

বাটলার ৭৫ রানে থামলেও, দলের জয় নিশ্চিতের দায়িত্ব পালন করেন ওকস। ৮৪ রানে অপরাজিত থেকে যান তিনি। ফলে দারুণ এক জয়ের আনন্দে মেতে উঠে তারা। সেই সাথে গেল পাঁচটি টেস্ট সিরিজে হার দিয়ে শুরুর করার বৃত্ত থেকেও বের হয়ে আসে ইংল্যান্ড।

সিরিজে এগিয়ে থেকে দ্বিতীয় ম্যাচ খেলতে প্রস্তুত ইংল্যান্ড শিবির। কিন্তু ইংল্যান্ড শিবিরে বড় চিন্তার-ভাঁজ। পাকিস্তানের বিপক্ষে সিরিজের বাকি ম্যাচগুলোতে খেলবেন না স্টোকস। তার বাবা অসুস্থ হয়ে পড়ায়, নিউজিল্যান্ডে পরিবারের কাছে উড়ে গেছেন স্টোকস। বাবা সুস্থ না হওয়া পর্যন্ত দেশে ফিরছেন না স্টোকস। তাই সিরিজ থেকে ছিটকে গেলেন স্টোকস।

স্টোকসের পরিবর্তে জ্যাক ক্রাউলিকে দলে নিয়েছে ইংল্যান্ড। তবে একাদশে স্টোকসের শূন্যতা পূরণ করার মত খেলোয়াড় নেই বললেই চলে। তবে স্টোকসের পরিবর্তে ব্যাটসম্যান হিসেবে দলে সুযোগ পেতে পারেন ক্রাউলি বা বেন ফোকস।

দলে যারা আছেন, তাদের নিয়ে লড়াই করার ইঙ্গিত দিলেন ইংল্যান্ডের কোচ ক্রিস সিলভারউড, ‘স্টোকসের শূন্যতা পূরণ করা কঠিন। তার পরিবর্তে আমরা কাকে একাদশে রাখব, এখনো ঠিক করতে পারিনি। তবে দলের অন্য খেলোয়াড়রা বেশ দক্ষ ও প্রতিভাবান। লড়াই করার জন্য প্রস্তুত। দ্বিতীয় টেস্টেও দল ভালো করবে বলে আমি আশাবাদী।’

স্টোকস না থাকলেও ম্যাচ জয়ের ব্যাপারে আশাবাদী ইংল্যান্ডের অধিনায়ক জো রুট। তিনি বলেন, ‘স্টোকসের অভাব অনুভব করব। তবে আমরা পাকিস্তানের বিপক্ষে যেকোনো চ্যালেঞ্জ নিতে প্রস্তুত। আগের ম্যাচের বাটলার-ওকস যা করেছে, সেটি প্রমাণ করে আমরা যেকোনো পরিস্থিতিতে হাল ছাড়তে নারাজ। শেষ পর্যন্ত লড়াই করতে প্রস্তুত সকলে। সাউদাম্পটনেও ব্যাটসম্যান-বোলাররা ম্যাচ জেতাতে বলে আমার দৃঢ় বিশ্বাস।’

জয়ের সুযোগ তৈরি করেও, প্রথম টেস্টে হারকে মানতে পারছেন না পাকিস্তানের কোচ মিসবাহ। কিন্তু দ্বিতীয় টেস্ট থেকেই ঘুড়ে দাঁড়ানোর হুশিয়ারি দিয়েছেন তিনি, ‘প্রথম টেস্টে যেভাবে খেলেছি, তাতে আমি সন্তুষ্ট। ইংল্যান্ডকে কঠিন পরিস্থিতিতে মুখে ফেলে দিয়েছিল আমাদের বোলাররা। প্রথম ইনিংসে ব্যাটসম্যানরা ভালো করেছে। তাই আমার মনে হয়, আমাদের আরও ১০ থেকে ১৫ শতাংশ উন্নতি করতে হবে। তবে চাপ নেয়ার ক্ষমতা আরও বাড়াতে হবে। কিন্তু আমরা মানসিকভাবে ভেঙ্গে পড়িনি। আমাদের মধ্যে আত্মবিশ্বাস রয়েছে। সিরিজে সমতা আনতে পুরো দল বদ্ধ পরিকর।’

(ঢাকাটাইমস/১২ আগস্ট/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :