এবার ইসরায়েলের সঙ্গে আলোচনার টেবিলে সুদান

আন্তর্জাতিক ডেস্ক
 | প্রকাশিত : ২২ অক্টোবর ২০২০, ১৬:৩৬

মধ্যেপ্রাচ্যর দেশ সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনের পর ইসরায়েলের সঙ্গে নতুন করে সম্পর্ক স্বাভাবিকরণের পথে হাঁটছে মুসলিম সংখ্যাগরীষ্ঠ দেশ সুদান। দেশ দুটির মধ্যে সকল ধরনের সম্পর্ক জোরদার করার লক্ষ্যে বুধবার সুদানে সফর করেছেন ইসরায়েলের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল। খবর মিডল ইস্ট মনিটর।

ইসরাঈলের গোয়েন্দা বিষয়ক মন্ত্রী ইলি কোহেন দেশটির রাষ্ট্রীয় এক সংবাদমাধ্যম সাক্ষাৎকারে বলেন, ‘আমরা সুদানের সঙ্গে সম্পর্কের খুব কাছাকাছি আছি।’ তবে সুদানের রাজধানী খার্তুমে দুদেশের মধ্যকার কি আলোচনা হতে পারে এই বিষয়ে বিস্তারিত কিছুই জানানো হয়নি। এমনকি আলোচনার বিষয়ে প্রধানমন্ত্রী বেনজামিন নেতাহিয়াহুর অফিস থেকেও কিছু বলা হয়নি। জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে ইসরাঈলের সঙ্গে মুসলিম দেশগুলোর সম্পর্ক স্বাভাবিকরণে কাজ করছে মার্কিন যুক্তরাষ্ট্র। দেশটির মধ্যস্ততায় ইতোমধ্যে আরব আমিরাত ও বাহরাইনের মত মুসলিম শাসিত দেশও ইসরাঈলের সঙ্গে সকল ধরনের সম্পর্ক জোরদার করেছে।

বুধবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, ‘আমরা সুদানকে সন্ত্রাসবাদের কালো তালিকা থেকে অব্যাহতি দেয়ার জন্য কাজ শুরু করেছি। দেশটির সঙ্গে ইসরাঈলের সম্পর্ক স্বাভাবিকরণেও কাজ করছি আমরা।’

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রনালয়ের একটি সূত্র বলছে, ‘ইসরাঈলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকরণের শত্বে সুদানকে সন্ত্রাসবাদের কালো তালিকা থেকে অব্যাহতি দেয়া হবে। আগামী তিন নভেম্বরের আগে এই বিষয়ে ঘোষনা আসবে’।

ঢাকাটাইমস/২২ অক্টোবর/এনএইচএস

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :