বাংলালিংকের ‘স্টার্টআপ মাস্টারক্লাস’ অনলাইনে

তথ্যপ্রযুক্তি প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ জানুয়ারি ২০২১, ১৭:৫২

দেশের তরুণ উদ্যোক্তারা পারিপার্শ্বিক নানা সমস্যার অভিনব সমাধানের ধারণা নিয়ে এগিয়ে আসার পাশাপাশি গড়ে তুলছেন স্টার্টআপ। কিন্তু, সঠিক দক্ষতা ও নির্দেশনা না থাকার কারণে হোঁচট খেতে হয় অধিকাংশ স্টার্টআপকে। স্টার্টআপের খুঁটিনাটি নানা বিষয়ে বাস্তব ধারণা প্রদানের লক্ষ্যে ডিজিটাল সেবাদাতা প্রতিষ্ঠান বাংলালিংক আয়োজন করেছে ‘স্টার্টআপ মাস্টারক্লাস’ নামের অনলাইন প্রোগ্রাম।

‘স্টার্টআপ মাস্টারক্লাস’-এর প্রথম পর্বের অভাবনীয় সাফল্যের পর দ্বিতীয় পর্ব অনুষ্ঠিত হয়েছে। এই পর্বে আর্থিক পরিকল্পনা এবং ব্যবস্থাপনা সম্পর্কে আলোচনা করেন বাংলালিংকের ফিন্যান্সিয়াল প্ল্যানিং অ্যান্ড এনালাইসিস ডিরেক্টর জনাব আবিদ হোসেন খান।

অনলাইন রেজিস্ট্রেশনের মাধ্যমে স্টার্টআপ বিষয়ে আগ্রহী তরুন-তরুণী ও বাংলালিংক আইটি ইনকিউবেটরে সুযোগ করে নেওয়া উদ্যোক্তারা এতে অংশ নেন।

মনে করা হয়, সিংহভাগ এসব স্টার্টআপের সফল হতে না পারার পেছনে দায়ী সঠিক আর্থিক পরিকল্পনার অভাব। আবিদ আর্থিক পরিকল্পনা সম্পর্কে সার্বিক আলোচনার শুরুতে বলেন, ‘একটি স্টার্টআপ শুরু করার জন্য আর্থিক পরিকল্পনা করতে পারা এবং সে অনুযায়ী সিদ্ধান্ত গ্রহন করা খুবই গুরুত্বপূর্ণ’।

আর্থিক পরিকল্পনার উপর ভিত্তি করে সিদ্ধান্ত গ্রহনে ইনভেস্টমেন্ট, ফিন্যান্সিং এবং ডিভিডেন্ড বিষয় তিনটি প্রধানতম ভূমিকা পালন করে।

তিনি আরো বলেন, স্টার্টআপের ক্ষেত্রে সঠিক আর্থিক মডেলের ধরন নির্ধারন করতে পারার দক্ষতাও থাকতে হবে। এক্ষেত্রে ইনকাম স্টেটমেন্ট, ব্যালেন্স শিট ও ক্যাশ ফ্লো সঠিকভাবে প্রস্তুত এবং পূর্বাভাস করা জরুরী। এছাড়া আর্থিক নানা পরিভাষা সম্পর্কে তিনি প্রাথমিক ধারণা দেন।

‘স্টার্টআপ মাস্টারক্লাস’-এর আরো কয়েকটি পর্ব অনুষ্ঠিত হবে সামনে। এতে অংশগ্রহণের নিয়ম ও যাবতীয় অন্যান্য তথ্য জানা যাবে বাংলালিংক-এর লিঙ্কড ইন, টুইটার ও ফেসবুক ক্যারিয়ার পেজে।

(ঢাকাটাইমস/২১জানুয়ারি/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :