বাংলাদেশ সেনাবাহিনীকে এক লাখ টিকা উপহার ভারতের সেনাপ্রধানের

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৮ এপ্রিল ২০২১, ১৯:৫৩

বাংলাদেশ সফরে এসে করোনার এক লাখ ডোজ টিকা উপহার দিয়েছেন ভারতীয় সেনাবাহিনীর প্রধান জেনারেল মনোজ মুকুন্দ নরভান। বন্ধুত্ব ও সম্প্রীতির শুভেচ্ছা উপহার হিসেবে বাংলাদেশ সেনাবাহিনীর জন্য এসব উপহার দেয়া হয়।

বৃহস্পতিবার সেনাবাহিনীর প্রধান জেনারেল আজিজ আহমেদের হাতে এসব টিকা তুলে দেন ভারতীয় সেনাপ্রধান। তার আগে সেনা সদরদপ্তরে সেনাপ্রধান আজিজ আহমেদের সঙ্গে সাক্ষাৎ করেন ভারতের সেনাপ্রধান।

বৃহস্পতিবার রাতে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর- আইএসপিআরের পরিচালক লে. কর্নেল আব্দুল্লাহ ইবনে জায়েদ ঢাকাটাইমসকে এ তথ্য নিশ্চিত করেছেন।

আইএসপিআর সূত্রে জানা যায়, দুই দেশের সেনাপ্রধানের মধ্যে বর্ডার রোড অর্গানাইজেশন বাস্তবায়ন, সেনা বৈমানিকদের প্রশিক্ষণ, প্রতিরক্ষা বিষয়ক বিশেষজ্ঞ এবং প্রশিক্ষক বিনিময়, পারস্পরিক প্রতিরক্ষা সহযোগিতা বিষয়ে আলোচনা হয়েছে। এছাড়া বৈশ্বিক মহামারি কোভিড-১৯ মোকাবেলায় ভারতের প্রশংসনীয় সহযোগিতার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন জেনারেল আজিজ আহমেদ। এসময় ভারতীয় সেনাপ্রধান তাদের উৎপাদিত এক লাখ ডোজ কোভিড-১৯ এর (অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার) টিকা জেনারেল আজিজ আহমেদের কাছে হস্তান্তর করেন।

সাক্ষাতে রোহিঙ্গা সংকট সমাধানে ভারত বাংলাদেশের পাশে থাকবে বলে আশা প্রকাশ করেন বাংলাদেশ সেনাবাহিনী প্রধান।

সাক্ষাতের আগে জেনারেল নারাভানে ঢাকা সেনানিবাসের শিখা অনির্বাণে পুস্পস্তবক অর্পণের মাধ্যমে বাংলাদেশের মহান স্বাধীনতাযুদ্ধে শাহাদাত বরণকারী বীর শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানান। পরে বাংলাদেশ সেনাবাহিনীর একটি চৌকস দল তাকে ‘গার্ড অব অনার’ দেয়। এরপর জেনারেল নারাভানে সেনাকুঞ্জে বৃক্ষরোপণ করেন।

সকালে জেনারেল নারাভানের নেতৃত্বে তার স্ত্রীসহ তিন সদস্যের ভারতীয় সেনাবাহিনীর একটি প্রতিনিধি দল পাঁচদিনের রাষ্ট্রীয় সফরে ঢাকায় আসেন। তিনি ১১ এপ্রিল ঢাকা সেনানিবাসে অনুষ্ঠিতব্য ‘আর্মি চিফস্ কনক্লেভ’-এ অংশগ্রহণ করবেন।

আগামী ১৩ এপ্রিল বাংলাদেশ ত্যাগ করবে ভারতীয় প্রতিনিধি দলটি।

ঢাকাটাইমস/০৮এপ্রিল/এসএস/এমআর

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :